করোনাভাইরাস : ১০০ শয্যায় বরাদ্দ ৫ শয্যার রুম

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:২২ পিএম, ৪ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার

করোনাভাইরাস : ১০০ শয্যায় বরাদ্দ ৫ শয্যার রুম

চীনের উহানে দেখা দেওয়া নতুন ধরনের করোনাভাইরাস কোনোভাবেই যেন নারায়ণগঞ্জে ছড়াতে না পারে সেজন্য ‘ব্যাপক প্রস্তুতি’ নিয়েছে জেলার স্বাস্থ্য বিভাগ।

ইতোমধ্যে নারায়ণগঞ্জে এই ভাইরাসে আক্রান্ত রোগীর কোন সন্ধান না মিললেও স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্দেশনা মোতাবেক ১০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ১টি ৫ শয্যাবিশিষ্ট ‘আইসোলেশন’ ওয়ার্ড বা কক্ষ বরাদ্দ রাখা হয়েছে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মো: ইমতিয়াজ। এছাড়াও নারায়ণগঞ্জে কর্মরত সকল চিকিৎসকদের এ বিষয়ে রোগীদের সতর্ক করার নির্দেশনা দেয়া হয়েছে।

জেলা সিভিল সার্জন আরো জানান, প্রাণঘাতী করোনাভাইরাসে বাংলাদেশে আক্রান্ত কোনো রোগী অদ্যাবধি শনাক্ত হয়নি। তবে প্রতিরোধে এয়ারপোর্টে স্ক্যানার বসানো হয়েছে, হ্যান্ড স্ক্যানার বসানো হয়েছে। সর্বত্র সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া এই ভাইরাসটি ১৪ দিনের মধ্যে প্রকাশ পায়। নারায়ণগঞ্জে বিভিন্ন কারখানায় চীনের যেসব নাগরিক কর্মরত রয়েছে তারা যদি ১৪ দিনের মধ্যে আসা যাওয়া না করে থাকে তাহলে আক্রান্তের সুযোগ নেই।

উল্লেখ্য মধ্য চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে গত বছরের শেষ দিনে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়। ভাইরাসটি সংক্রামক, তাড়াতাড়ি ছড়িয়ে যায়। নিউমোনিয়ার মত লক্ষণ নিয়ে নতুন এ ভাইরাস ছড়িয়ে পড়ায় সপ্তাহখানেক আগে রাজ্যের সব গণপরিবহন অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়। কেউ কেউ শহর ছেড়ে গেলেও অনেকে সেখানে কার্যত অবরুদ্ধ। বাংলাদেশের ২৪৫ জনের শিক্ষার্থী ও গবেষক সেখানে আটকা পড়েছেন। নতুন ধরনের এই করোনাভাইরাসে চীনে এখন পর্যন্ত ১০৬ জনের মৃত্যু হয়েছে। সোমবার পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ৪ হাজার ৫১৫ জন, যা আগের দিনের চেয়ে প্রায় দ্বিগুণ।


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও