আড়াই লাখ শিশুকে হাম-রুবেলা টিকা দিবে নাসিক

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৬:৫৪ পিএম, ১৬ মার্চ ২০২০ সোমবার

আড়াই লাখ শিশুকে হাম-রুবেলা টিকা দিবে নাসিক

প্রায় ৫বছর পর সারা দেশব্যাপী আয়োজিত ‘হাম-রুবেলা ক্যাম্পেইন-২০২০’ এর অংশ হিসেবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় মোট ৪২৫টি শিক্ষা প্রতিষ্ঠান ও ২৩০টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে ৯মাস থেকে ১০ বছরের কম বয়সী প্রায় ২ লাখ ৬৩ হাজার ৮৯২ শিশুকে ১ডোজ করে এমআর (হাম-রুবেলা) টিকা প্রদান করবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন।

১৬ মার্চ সোমবার সকালে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সভা কক্ষে আয়োজিত ‘হাম-রুবেলা-২০২০’ শীর্ষক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাহী কর্মকর্তা মো. আবুল আমিন।

আরো উপস্থিত ছিলেন মেডিকেল অফিসার (বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যা) ডা. ফারহানা রহমান, নাসিকের মেডিকেল অফিসার শেখ মোস্তফা আলী, নাসিক ১৫নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস।

জানানো হয়, করোনা ভাইরাসকে কেন্দ্র করে বাড়তি সতর্কতার জন্য দশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় প্রথম সপ্তাহের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে ২য় ও ৩য় সপ্তাহে অর্থাৎ ২৮মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও জেলা সিভিল সার্জনের পক্ষ থেকে কমিউনিটি টিকাদান কেন্দ্রের মাধ্যমে টিকা দেওয়া হবে। সরকারের পক্ষ থেকে পরবর্তি নির্দেশনা আসলে স্কুলের শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি ঘোষণা করা হবে।

হাম ও রুবেলা টিকার গুরুত্ব প্রসঙ্গে মেডিকেল অফিসার (বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যা) ডাঃ ফারহানা রহমান বলেন, ‘হামের কারণে জ্বর সর্দি কাশি এবং শরীরে র‌্যাশ থাকবে। মনে হতে পারে এটি এমন কোনো বিষয় না। কিন্তু এটি একটি মারাত্মক ডিজিজ। যে কোনো ইনজুরি থেকে শুরু করে বাচ্চা বা যে কোনো বয়সের মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। কারণ শরীরের ইমিউনিটি কমিয়ে দেয়। রুবেলায় কেউ ইনফেকশন হলে তেমন কিছু হয় না। কিন্তু এটি যদি কোনো গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের মধ্যে হয় তাহলে সেই মায়ের বাচ্চাটি গর্ভেই মারা যেতে পারে। অথবা জন্মের সাথে সাথে মরে যেতে পারে। অথবা বাচ্চার বিভিন্ন ত্রুটি নিয়ে জন্মাতে পারে। তার মধ্যে একটি হচ্ছে হার্টের সমস্যা নিয়ে জন্ম হওয়া। এছাড়া জন্মগতভাবে বধির (কানে শুনতে পারে না) কিংবা চোখের সমস্যা এমনকি অটিস্টিক হয়েও শিশুর জন্ম হতে পারে।’

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা মো. আবুল আমিন বলেন, হাম রুবেলা টিকার গুরুত্ব অনেক। তাই আপনাদের আশেপাশে যদি কোনো শিশু, কোনো শিক্ষা প্রতিষ্ঠান অথবা ছিন্নমূলের শিশু দেখতে পান যাকে টিকা দেওয়া হয়নি অবশ্যই আমাদেরকে জানাবেন। আমরা টিম পাঠিয়ে তাঁদেরকে টিকা প্রদানের ব্যবস্থা করবো।


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও