হাসপাতালগুলোতে মেডিক্যাল বর্জ্যের সুরাহা হয়নি

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:৩৮ পিএম, ২১ মার্চ ২০২০ শনিবার

হাসপাতালগুলোতে মেডিক্যাল বর্জ্যের সুরাহা হয়নি

নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের সামনে রাস্তার পাশে ফেলা হচ্ছে মেডিকেল সহ সকল সাধারণ বর্জ্য। তবে ইতোমধ্যে বিশেষ উদ্যোগ নিয়েছে ৩০০ শয্যা হাসপাতাল কর্তৃপক্ষ। বিষাক্ত মেডিকেল বর্জ্য পুড়িয়ে ধ্বংস করার পাশাপাশি সাধারণ বর্জ্য সিটি করপোরেশন গাড়িতে দেওয়া হচ্ছে বলে দাবি করেন হাসপাতাল কর্তৃপক্ষ।

২১ মার্চ শনিবার সরেজমিনে শহরের খানপুর এলাকার ৩০০ শয্যা হাসপাতালের ডাম্পিং পয়েন্টে গিয়ে দেখা গেছে, সেখানে এখন আর ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা আবর্জনা কিংবা মেডিকেল বর্জ্য নেই। পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখা হয়েছে। এছাড়াও হাসপাতালের চারিপাশ পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়েছে।

জানা গেছে, বেশি কিছুদিন আগে ৩০০ শয্যা হাসপাতালের বাইরে পিছনে যত্রতত্র ছড়িয়ে ছিটিয়ে ফেলা হতো মেডিকেল বর্জ্য। তাছাড়া বিষাক্ত সব মেডিকেল বর্জ্য ও সাধারণ একই সঙ্গে ফেলা হতো। এতে ভীষণ স্বাস্থ্য ঝুঁকিতে ছিল হাসপাতালে আসা রোগী, তাদের স্বজন ও এলাকাবাসী। এ নিয়ে নিউজ নারায়ণগঞ্জে সংবাদও প্রকশ করা হয়।

নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক আবুল জাহের বলেন, ‘এখন মেডিকেল বর্জ্য ও সাধারণ বর্জ্য এক সঙ্গে ফেলা হয় না। ক্ষতিকারক মেডিকেল বর্জ্যগুলো আগুনে পুড়িয়ে ফেলা হয়। আর সাধারণ বর্জ্য নির্দিষ্ট স্থানে রাখলে সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা এসে নিয়ে যায়।’

তিনি আরো বলেন, ‘৫০০ শয্যা হাসপাতাল তৈরির কাজ চলমান রয়েছে। যার ফলে অস্থায়ী ভাবে মেডিকেল বর্জ্য ধ্বংস করা হচ্ছে। তবে হাসপাতাল তৈরি হওয়ার পর স্থায়ীভাবে মেডিকেল বর্জ্য ধ্বংস করার ব্যবস্থা করা হবে।’

এদিকে শনিবার দুপুরে নারায়ণগঞ্জ ভিক্টোরিয়া জেনারেল হাসপাতাল (১০০ শয্যা হাসপাতাল হিসেবে পরিচিত) এর মেডিকেল বর্জ্য ফেলা হচ্ছে বঙ্গবন্ধু সড়কের পাশে বৈদ্যুতিক খুটির নিচে। যেখান থেকে প্রতিদিন সকালে সিটি করপোরেশনের কর্মীরা নিয়ে ডাম্পিংয়ে ফেলছেন। আর ক্ষতিকারক মেডিকেল বর্জ্যগুলো পুড়িয়ে ধ্বংস করছেন।

নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আসাদুজ্জামান জানান, অর্থ বরাদ্দ না থাকায় বেসরকারি সংস্থাকে মেডিকেল বর্জ্য দেওয়া যাচ্ছে না। এজন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। অর্থ বরাদ্দ পেলে প্রিজম বাংলাদেশকে দেওয়া হবে। আপাত্ত ক্ষতিকারক মেডিকেল বর্জ্যগুলো নিজ উদ্যোগে পুড়িয়ে ফেলা হচ্ছে। আর সাধারণ বর্জ্য রাস্তার পাশে সকালে ফেলা হলে সিটি করপোরেশনের নিয়ে যাচ্ছে।


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও