করোনা হাসপাতালে এসেছে ১০ শয্যার আইসিইউ শয্যা, চালু হতে ৭ দিন

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৩০ পিএম, ২২ জুন ২০২০ সোমবার

করোনা হাসপাতালে এসেছে ১০ শয্যার আইসিইউ শয্যা, চালু হতে ৭ দিন

নারায়ণগঞ্জে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় আইসিইউ সেবা চালু করতে গত ২ মাস ধরেই চলে আসছিল একের পর এক আশ্বাস প্রদান। প্রভাবশালী এমপি শামীম ওসমান থেকে শুরু করে হাসপাতাল কর্তৃপক্ষও একাধিকবার আশ্বাস দেন। অবশেষে ২২ জুন সোমবার এসেছে ১০টি আইসিইউ শয্যা।

সোমবার (২২ জুন) বিকেলে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এক সংবাদ সম্মেলনে এমপি শামীম ওসমান বলেন, ইতোমধ্যে ১০টি বেড চলে এসেছে। আগামী ৭ দিনেই এটা চালু হবে।

শামীম ওসমান বলেন, যাদের এ কাজ করার কথা না তারাই কাজটি করতে সহযোগিতা করেছেন। আর যারা করেছেন তারা পারেননি। আমি প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব, সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রধান, এমন কি প্রধানমন্ত্রীর নিরাপত্তায় নিয়োজিত এসএসএফ’র প্রধানের সহযোগিতা নিয়েছি। সবার সহযোগিতায় অবশেষে রোববার রাতে আইসিইউ ইউনিটের জন্য বিশেষায়িত বেডগুলো আমরা হাতে পেয়েছি।

প্রসঙ্গত নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালটিকে করোনা হাসপাতাল হিসেবে ঘোষণার দুই মাসেও অদ্যাবধি চালু করা যায়নি আইসিইউ। করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের অসুস্থতা গুরুতর হয়ে উঠলে শ্বাসকষ্ট বা ফুসফুসের সমস্যা দেখা দিতে পারে। দেশের বিভিন্নস্থানে নিউমোনিয়া, ফুসফুসের জটিলতার কারণেই বেশিরভাগ রোগীর মৃত্যু হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার এক পর্যায়ে এই রোগীদের নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) চিকিৎসার প্রয়োজন দেখা দেয়।

এদিকে গত ৮ এপ্রিল নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতাল করোনা চিকিৎসার জন্য ব্যবহারের সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য মন্ত্রনালয়। এরপর হাসপাতালে ভর্তি থাকা রোগীদের অন্য হাপসপাতালে স্থানান্তর করে হাসপাতালের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। সেই সাথে, করোনা চিকিৎসা দেয়ার জন্য হাসপাতাল ৪০ বেডের আইসোলেশন ওয়ার্ড ও করোনা রোগীদের জন্য ১০ বেডের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) প্রস্তুত কার্যক্রম শুরু হয়।

১২ এপ্রিল সীমিত পরিসরে চালু করা হয় হাসপাতালটির ফ্লু-কর্ণার। যেখানে করোনা উপসর্গ আছে এমন রোগীদের প্রাথমিক চিকিৎসা সেবা দেয়া হয়। গত ১৩ এপ্রিল থেকে হাসপাতালটিতে শুরু হয় করোনা রোগী ভর্তি কার্যক্রম।

এদিকে ১৩ নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা সুবিধার্থে নাভানা গ্রুপের পক্ষ থেকে জেলার করোনা সমন্বয়কারী ও জেলা প্রশাসক জসিমউদ্দিনের কাছে প্রতিষ্ঠানের পক্ষে ৪টি ভ্যানটিলেটর হস্তান্তর করা হয়।


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও