করোনা পরীক্ষার জন্য টাকা নির্ধারণের সিদ্ধান্ত প্রত্যাহার দাবি

প্রেস বিজ্ঞপ্তি || নিউজ নারায়ণগঞ্জ ০৮:১৩ পিএম, ৩০ জুন ২০২০ মঙ্গলবার

করোনা পরীক্ষার জন্য টাকা নির্ধারণের সিদ্ধান্ত প্রত্যাহার দাবি

করোনা দুর্যোগ উত্তরণ সমন্বয় কমিটির আহবায়ক রফিউর রাব্বি প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সরকারী হিসেবে দেশে ৩০ জুন করোনায় মৃত্যু সর্বোচ্চ ৬৪ জন সহ মোট মৃত্যু ৩৬৮২ এবং মোট আক্রান্ত ১৪৫৪৮৩ জন। যদিও কোন কোন সংস্থার মতে ঢাকাতেই আক্রান্তের সংখ্যা কয়েক লক্ষ। এখানে পরীক্ষার স্বল্পতার কারণে প্রকৃত আক্রান্ত সনাক্ত করা যাচ্ছে না।

আমাদের দেশে করোনা চিকিৎসা যেমনি ব্যায়বহুল আবার করোনা পরীক্ষা করানোও অত্যন্ত কষ্টসাধ্য। দিনের পর দিন লাইন দিয়েও পরীক্ষার জন্য নমুনা দেয়া যায় না। আবার নমুনা দিলে ফলাফলের জন্য ১০/১২ দিন পর্যন্ত অপেক্ষা করারও নজিরের কমতি নেই। ফলাফলের এ দীর্ঘসূত্রিতার কারণে দেখাযায় যখন রোগী পরীক্ষার জন্য সেম্পল দিয়েছেন তখন তিনি করোনা আক্রান্ত হলেও ফল আসতে আসতে তিনি সুস্থ হয়ে গেছেন, আবার স্যাম্পল দেয়ার সময় করোনা আক্রান্ত না হলেও ফল আসতে আসতে তিনি আক্রান্ত হয়ে পড়েছেন। এতে রোগীর মৃত্যুঝুঁকি সহ তাকে নানা গুর্ভোগ পোহাতে হয়। কখনো দেখাযায় ফলাফল আসতে আসতে রোগী মৃত্যুবরণ করেছেন। করোনা চিকিৎসা নিয়ে শুরু থেকেই দেশে এমনি অব্যবস্থা চলছে।

বিশ্বের বিভিন্ন দেশ যখন করোনা চিকিৎসা বিনা মূল্যে দিচ্ছে, বিশ্বস্বাস্থ সংস্থা যখন করোনা উত্তরণের জন্য অধিক পরীক্ষার উপর গুরুত্ব দিচ্ছে তখন আমাদের দেশে সরকারীভাবে করেনা পরীক্ষার জন্য ২০০ ও ৫০০ টাকা নির্ধারণ অত্যন্ত গণবিরোধী ও আত্মঘাতি একটি সিদ্ধান্ত। আজকের করোনা বাস্তবতায় ২০০ টাকা সাধারণ অনেক মানুষের জন্য অনেক টাকা। আক্রান্ত হলেও এই টাকায় চাল না কিনে সে কখনো পরীক্ষা করাতে যাবে না।

আমরা লক্ষ্য করেছি গণস্বাস্থের কিটের গ্রহণযোগ্যতা নিয়েও সরকারের মধ্যে এক ধরণের নোংরা রাজনীতির। আজকে সরকারের এ সিদ্ধান্তের ফলে করোনা পরীক্ষা বৃদ্ধির পরিবর্তে কমে যাবে। সরকারের কার্যক্রমে মনে হচ্ছে, সরকারও চাচ্ছে পরীক্ষা কম হোক আর আক্রান্তও কম সনাক্ত হোক। এইটি জনগণের প্রতি একটি চরম বৈষম্যমূলক আচরণ। আমরা এর নিন্দা জানাচ্ছি এবং করোনা পরীক্ষার জন্য টাকা নির্ধারণের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাচ্ছি।


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও