২৯ অগ্রাহায়ণ ১৪২৪, বুধবার ১৩ ডিসেম্বর ২০১৭ , ৭:১৬ অপরাহ্ণ

‘বক্তাবলীর কান্না’য় সংশয় : এমপিদের সহযোগিতা কামনা


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:২০ পিএম, ২৮ নভেম্বর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ০২:২০ পিএম, ২৮ নভেম্বর ২০১৭ মঙ্গলবার


‘বক্তাবলীর কান্না’য় সংশয় : এমপিদের সহযোগিতা কামনা

মহান মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাসে একাত্তরের ২৯ নভেম্বর দিনটি ছিল নারায়ণগঞ্জবাসীর জন্য বেদনাবিধুর দিন। ১৯৭১ সালে দেশ যখন বিজয়ের দ্বারপ্রান্তে ঠিক তখনি পাকহানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসররা নারকীয় হত্যাযজ্ঞ চালায় নারায়ণগঞ্জের ফতুল্লা থানার প্রত্যন্ত অঞ্চল বক্তাবলীর ২২টি পরগণায়। বর্বরোচিত ওই হামলায় পাক বাহিনীর হাতে ১৩৯ জন নিরীহ মানুষ প্রাণ দেয়।

সেই ঘটনার প্রেক্ষিতে নির্মিত হচ্ছে ‘বক্তাবলীর কান্না’। সরকারী অর্থায়নে চিত্র পরিচালক শাহজাহান শামীম ওই চলচ্চিত্রটি নির্মাণ করছেন। ইতোমধ্যে ওই চলচ্চিত্রের জন্য মহড়া চলছে। অচিরেই এর আনুষ্ঠানিক শ্যূটিং শুরু হতে যাচ্ছে।

শাহজাহান শামীম নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘নারায়ণগঞ্জে বক্তাবলীর ঘটনাটি অনেক গুরুত্ব বহন করে। এটা নারায়ণগঞ্জের মুক্তিযুদ্ধের একটি স্মরণীয় বেদনাদায়ক ঘটনা। সেই ঘটনা নিয়েই মূলত বক্তাবলীর কান্না নির্মিত হচ্ছে।’

তিনি আরো বলেন, ‘সরকার থেকে যে অর্থায়ন করা হয়েছে তাতে পুরো চলচ্চিত্রটি নির্মাণ অসম্ভব। এজন্য ব্যক্তিগত টাকাও খরচ যাচ্ছে। নারায়ণগঞ্জের স্বচ্ছল মুক্তিযোদ্ধা ও ব্যবসায়ীরা এ বেদনাবিধুর ঘটনাটি ভবিষ্যৎ প্রজন্মের কাছে আরো বস্তুনিষ্টভাবে তুলে ধরতে চলচ্চিত্র নির্মাণের বিশাল ব্যয়ে সম্পৃক্ত হবেন প্রত্যাশা করছি। কারণ এটা মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র যেখানে নারায়ণগঞ্জের ঐতিহ্য ও মুক্তিযুদ্ধের বিয়োগান্তের একটি বেদনাবিধুর স্মৃতি জড়িত। নারায়ণগঞ্জকে বিশ্ববাসীর কাছে ইতিবাচকভাবে উপস্থাপন করার জন্য এ চলচ্চিত্রটি একটি মাইলফলক হতে পারে। সকলের সহযোগিতা না পেলে চলচ্চিত্রটি নির্মাণ সম্ভব না। এর এটাও এক অর্থে গুরুত্ব বহন করে যে, নারায়ণগঞ্জে এই প্রথম একটি মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র সরকারী অনুদানে নির্মিত হচ্ছে।’

প্রসঙ্গত নারায়ণগঞ্জে বর্তমানে যে ৫জন এমপি রয়েছেন তাদের মধ্যে দুইজন হলেন মুক্তিযোদ্ধা। একজন নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি সেলিম ওসমান ও অপরজন নারায়ণগঞ্জ-১ আসনের এমপি গোলাম দস্তগীর গাজী। আর যে এলাকাটি নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ হচ্ছে সেটা নারায়ণগঞ্জ-৪ আসন কেন্দ্রীক।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

সাহিত্য-সংস্কৃতি -এর সর্বশেষ