২৯ অগ্রাহায়ণ ১৪২৪, বুধবার ১৩ ডিসেম্বর ২০১৭ , ৭:১৫ অপরাহ্ণ

ফতুল্লায় বাউল মেলায় প্রাণের স্পন্দন


ফতুল্লা করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:০১ পিএম, ৪ ডিসেম্বর ২০১৭ সোমবার | আপডেট: ০২:০১ পিএম, ৪ ডিসেম্বর ২০১৭ সোমবার


ফতুল্লায় বাউল মেলায় প্রাণের স্পন্দন

ফতুল্লা মডেল থানার ওসি কামাল উদ্দিন বলেছেন, ‘বাঙালী সংস্কৃতির সাথে বাউল গান মিশে আছে। বাউল গান বাঙালীর প্রাণের স্পন্দন। স্বাধীনতা যুদ্ধ হয়েছিল রাজনৈতিক,অর্থনৈতিক ও সাংস্কৃতিক মুক্তির জন্য। আমাদের বিদেশী অপসংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে।

৩ ডিসেম্বর রোববার সন্ধ্যায় ফতুল্লার মুসলিমনগরে জেলা বাউল শিল্পী কল্যান পরিষদের সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

২০০৯ সালে ফতুল্লার মুসলিমনগরে প্রতিষ্ঠিত হয় নারায়ণগঞ্জ জেলা বাউল শিল্পী কল্যান পরিষদ নামের সংগঠন।  নারায়ণগঞ্জ জেলার বাউলদের উন্নয়নে কাজ করে যাচ্ছে সংগঠনটি। এরই ধারাবাহিকতায় মুসলিমনগরস্থ দক্ষিন পাড়ায় সংগঠনের পক্ষ থেকে ১০ম বাউল মেলার আয়োজন করা হয়। বাউল মেলায় সংগঠনের সভাপতি হাফিজ উদ্দিন সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ফতুল্লা মডেল থানার ওসি কামাল উদ্দিন ও উদ্বোধক হিসেবে ফতুল্লা থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক  এম শওকত আলী উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে  রাষ্ট্রীয় পুরস্কার প্রাপ্ত সমবায়ী জামাল উদ্দিন সবুজ, ফতুল্লা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নূরুল ইসলাম নুরু, ফতুল্লা রিপোর্টার্স ক্লাবের সভাপতি রণজিৎ মোদক, মুসলিমনগর কেএম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম ইব্রাহিম,আব্দুল গফুর ফাউন্ডেশনের চেয়ারম্যান মাসুদ ভূঁইয়া,সমাজ সেবক মো.গিয়াস উদ্দিন, বিশিষ্ট ছড়াকার-গীতিকার নজরুল ইসলাম শান্তু, হাজী মো. আওলাদ হোসেন, হাজী আব্দুল খালেক ভান্ডারী প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সঞ্চালনে ছিলেন সাংবাদিক আনোয়ার হোসেন সজিব ও  আলমগীর দেওয়ান। বাউল  গানের মেলার সার্বিক তত্বাবধানে ছিলেন  সংগঠনের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক ফরিদ আহম্মেদ বাধন ও শীলা মনি। সার্বিক সহযোগীতায় ছিলেন, হাশেম চিস্তি, ওয়াজ আলী দেওয়ান, কাফিল উদ্দিন, রমিজ উদ্দিন প্রধান, লিটন, আমজাদ সরকার, সিরন সরকার, আফজাল সরকার, স্বপন সরকার, নীলা দেওয়ান, সোনিয়া সরকার, সিম্মি সরকার,বন্যা দেওয়ান,তানজিলা সরকার, আপন দেওয়ান ও আবু হোসেন প্রমুখ।

অনুষ্ঠানের উদ্বোধক এম শওকত আলী বলেন,যখন কোথাও বাউল গান গাইতে শুনি তখন অতীত স্মৃতি মনে পড়ে যায়। বাউল গান আমাদের ঐতিহ্য। এই সংগঠনের মাধ্যমে বাউল শিল্পীরা সামনের দিকে এগিয়ে যাবে এটাই আশা করি।

আলোচনা সভার পর বাউল শিল্পী হাফিজ উদ্দিন সরকার, শুক্কুর আলী সরকার, আক্কেল আলী চিশতী ও ইউনুস সরকারকে সংগঠনের পক্ষ থেকে সম্মননা প্রদান করা হয়। রাত ১০টায় প্রায় অর্ধশত বাউল শিল্পী বাউল গানে অংশ গ্রহণ করে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

সাহিত্য-সংস্কৃতি -এর সর্বশেষ