১ কার্তিক ১৪২৫, বুধবার ১৭ অক্টোবর ২০১৮ , ৫:৫৬ পূর্বাহ্ণ

UMo

সোনারগাঁয়ে লোকজ মেলা শুরু


সোনারগাঁ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৫:২৬ পিএম, ১৪ জানুয়ারি ২০১৮ রবিবার


সোনারগাঁয়ে লোকজ মেলা শুরু

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, আমরা দেশের জন্য কাজ করছি এবং কাজ করতে চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজকে এগিয়ে চলছে। দেশের মানুষ আর ধ্বংসাত্বক রাজনীতি চায় না।

রোববার (১৪ জানুয়ারী) দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উদ্দেগে মাস ব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা অতিরিক্ত পুলিশ সুপার মতিয়ার রহমান, সোনার উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) শাহিনুর ইসলাম সোনারগা উপজেলার আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এড.সামসুল ইসলাম ভূইয়া, সাধারন সম্পাদক (ভারপ্রাপ্ত) মাহফুজুর রহমান কালাম, উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার ওসমান গনি প্রমুখ।

প্রসঙ্গত ফাউন্ডেশন সূূত্রে জানা যায়, বাংলাদেশের পল্লী অঞ্চল থেকে ৬০ জন কারুশিল্পী মেলায় অংশ নিচ্ছেন। তাদের জন্য ৩০টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে সিলেট ও মুন্সিগঞ্জ অঞ্চলের শীতলপাটি, নওগাঁ ও মা-রার শোলা শিল্প, রাজশাহীর শখের হাড়ি ও মুখোশ, ঢাকার শাঁখাশিল্প ও মৃতশিল্প, চট্টগ্রামের তালপাতার হাতপাখা, রংপুরের শতরঞ্জি, ঠাকুরগাঁয়ের বাঁশের কারুশিল্প, সোনারগাঁওয়ের এক কাঠের চিত্রিত হাতি ঘোড়া পুতুল ও  কাঠের কারুশিল্প, নক্শিকাঁথা, বেতের কারুশিল্প, কুমিল্লার তামা-কাঁসা পিতলের কারুশিল্প, রাঙামাটি, বান্দারবান ও সিলেটের ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারু পণ্য, কিশোরগঞ্জের টেরা কোটাশিল্পসহ ইত্যাদি কারুশিল্প এ মেলায় স্থান পাচ্ছে।

মেলায় কর্মরত কারু শিল্পীর কারু পণ্য উৎপাদন প্রদর্শনীর ৩০টি স্টলসহ সর্বমোট ১৮০টি স্টল থাকবে। এদের মধ্যে হস্তশিল্প-৪৫টি, পোশাক-৪৫ টি, স্টেশনারি ও কসমেটিক্স-৩৪টি, খাবার ও চটপটির স্টল-১৬টি,মিস্টির স্টল-১০টি। এছাড়াও লোক কারু শিল্প মেলা ও লোকজউৎসবে লোকজ নাটক, লোক কাহিনীর যাত্রাপালা, বাউলগান, পালাগান, কবিগান, ভাওয়াইয়া ও ভাটিয়ালী গান, জারি-সারি ও হাছন রাজার গান,লালন সংগীত, মাইজভান্ডারী গান, মুর্শিদী গান, আলকাপ গান, গাঁয়ে হলুদের গান, বান্দরবান, বিরিশিরি, কমলগঞ্জের-মণিপুরী ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা, দোক খেলা, ঘুড়ি ওড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী ইত্যাদি থাকবে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

সাহিত্য-সংস্কৃতি -এর সর্বশেষ