৪ অগ্রাহায়ণ ১৪২৫, রবিবার ১৮ নভেম্বর ২০১৮ , ১১:১৯ অপরাহ্ণ

rabbhaban

নারায়ণগঞ্জের তিতীর্ষা একুশের বইমেলায়


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:২৫ পিএম, ৪ ফেব্রুয়ারি ২০১৮ রবিবার


নারায়ণগঞ্জের তিতীর্ষা একুশের বইমেলায়

তিনজনের একটি ছিমছাম পরিবার। সদ্য অবসর প্রাপ্ত বাবা এনামুল হক, স্কুল শিক্ষিকা মা আয়েশা হক ও তাদের একমাত্র সন্তান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মাজেদুল হক। এই তিন সদস্য তিনমুখী। কাছাকাছি থাকলেও সীমাহীন দূরত্ব। এর মাঝেই আরেকটি চরিত্রের অবতারনা ঘটে। যে এই গল্পটাকে এগিয়ে নেয়। তবে এই মাজেদুল, তার পরিবার আর নতুন চরিত্র গল্পটি নিয়ে যায় এক আকাঙ্খার দিকে। যা তিতীর্ষার রূপ নেয়। যা বইটির নামকরনে প্রকাশ পায়।

২১৬ পৃষ্ঠার উপন্যাসের এই বইটি লিখেছেন নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন। অন্ধকারের আলোক বর্তিকা বিলানো এই শিক্ষক দক্ষিনবঙ্গের বরিশাল অঞ্চলের মানুষ। প্রতিষ্ঠাকালীন সময় থেকে নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে আসছেন। জন্ম বাংলা ২০ ভাদ্র ১৩৭৫ ঝালকাঠি জেলার কাঠালিয়া উপজেলার উত্তর চেঁচরি গ্রামে। তাঁর বাবা মরহুম মোফাজ্জেল হোসেন একজন গুণী শিক্ষক ছিলেন। মাতা জবেদা খাতুন গৃহিণী। তিনি এসএসসি পর্যন্ত পড়ালেখা করেছেন নিজ গ্রামে। পেশার প্রয়োজনে ইংরেজী সাহিত্যে স্নাতকোত্তর এবং ইংরেজী শিক্ষাদানে ব্যাচলর ডিগ্রি অর্জন করেছেন। লেখক তার কর্মে কবিতা, ছোটগল্প, উপন্যাস এবং প্রবন্ধ উপহার দিয়েছেন।

লেখকের গ্রন্থের মধ্যে রয়েছে, আত্মোপলব্ধি, চার দশক পর, জীবনের গদ্য পদ্য, মেঘ ও রোদ্দুর, জীবনের বাঁকে। গল্পগ্রন্থের মধ্যে রয়েছে দহন।

তিতীর্ষা উপন্যাসটি প্রকাশ করেছে ভূমিপ্রকাশ। প্রচ্ছদ অলংকরণে রোমেল রহমান ও সজল চৌধুরী, প্রুফ রিডিং, অক্ষরবিন্যাস ও অলংকরণ করেছে সজল চৌধুরী। বইটির মূল্য তিনশত টাকা। উপন্যাসটি উৎসর্গ করা হয়েছে ষাটের দশকের শক্তিমান কবি ও সাহিত্যিক বুলবুল চৌধুরীর উদ্দেশ্যে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

সাহিত্য-সংস্কৃতি -এর সর্বশেষ