২৯ কার্তিক ১৪২৫, বুধবার ১৪ নভেম্বর ২০১৮ , ৯:৩১ পূর্বাহ্ণ

UMo

বৃষ্টিই বর্ষার বার্তা, আয়োজন নেই সাংস্কৃতিক সংগঠনের


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৬:৫৬ পিএম, ৪ জুলাই ২০১৮ বুধবার


বৃষ্টিই বর্ষার বার্তা, আয়োজন নেই সাংস্কৃতিক সংগঠনের

৪ জুলাই বুধবার  সকাল থেকেই আকাশটা মেঘাচ্ছন্ন। বেলা ১২টায় কালো মেঘে গলে ঝিরিঝিরি বৃষ্টি। বৃষ্টি থেমে গেলেই আবার গরম শুরু। এর মধ্যেই চলছে শহুরে জীবন। ঝড়ে বৃষ্টি না হলেও ঝিরঝির বৃষ্টিতে ঠিক ভিজেছে শহর।

ঋতুর হিসাবে আষাঢ় শ্রাবণ দুই মাস বর্ষা বলে গণ্য হলেও প্রকৃত পক্ষে জুন মাসের হাত ধরে নেমে পড়ে বর্ষা। আর তাই বেশ কয়েকদিন বজ্রপাত সহ প্রকৃতির দরোজায় কড়া নাড়ছিল বর্ষাকাল। এসময় থেকেই জলীয় বাষ্পবাহী দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায় সক্রিয় হয়ে ওঠে। থাকে প্রায় আগস্টের মাঝামাঝি পর্যন্ত যার পরিণাম প্রচুর বৃষ্টিপাত। বছরের প্রায় ৮০ শতাংশ বৃষ্টিই হয় বর্ষায়।

আষাঢ় শুরু হয়েছে আরো ২০ দিন আগে থেকে। তবে নারায়ণগঞ্জের সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বর্ষা বরণে তেমন কোন আয়োজন না থাকলেও বর্ষা ঝিরিঝিরি বৃষ্টি নিজে আয়োজন ঠিক করেছে। দিনে আর রাতে গত কয়েকদিনের বৃষ্টিতে নারায়ণগঞ্জে এরই জানান দিচ্ছে বর্ষাকাল।

এ বর্ষা মানব জীবনে আর্শিবাদ। এ বর্ষার মৌসুমের শুরুতে ধানের ক্ষেতে অঙ্কুর দিবে। নতুন গাছ জেগে উঠবে। বর্ষার পানিতে নগরীর যত আবর্জনা ধুয়ে  নিয়ে যাবে। উর্বর হবে মাটি। 

বর্ষা জন জীবনে গুরুত্বপূর্ণ হলেও নগরবাসীর জন্য ভোগান্তিও কম নয়। বর্ষার মৌসুমে ড্রেন ও রাস্তার কাজে যেমন বাধার সৃষ্টি হয় তেমনি যততত্র পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়। চলাচলে প্রতিনিয়ত মানুষকে ভোগান্তিতে পরতে হয়। শুধু তাই নয় এখনের বৃষ্টিতে বাড়ি আশে পাশে ভাঙা আবর্জনা পানি জমে থাকে। যার ফলে এ সময় প্রচুর মশা মাছির জন্ম হয়। এসব মশার মধ্যে রয়েছে বিভিন্ন ভয়ঙ্কর মশাও। যাদের কামড়ে ডেঙ্গু, চিকনগুনিয়া সহ ভয়াবহ আক্রান্ত হয়। এজন্য সচেতন হওয়ার জন্য স্বাস্থ্য কেন্দ্রগুলো থেকে বার্তা দেওয়া হচ্ছে।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

সাহিত্য-সংস্কৃতি -এর সর্বশেষ