rabbhaban

ইউসুফ আলী এটমের জন্মদিন উদযাপন


সিটি করেসপনডেন্ট | প্রকাশিত: ১২:১১ এএম, ০৫ জুলাই ২০১৮, বৃহস্পতিবার
ইউসুফ আলী এটমের জন্মদিন উদযাপন

দৈনিক দেশের আলো’র ব্যবস্থাপনা সম্পাদক বিশিষ্ট ছড়াকার ইউসুফ আলী এটমের জন্মদিনে নারায়ণগঞ্জ সাহিত্য ফোরামের পক্ষ থেকে কেক কাটা হয়। ৪ জুলাই বুধবার সন্ধ্যায় দেশের আলো কার্যালয়ে কেক কাটা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফোরামের সভাপতি কবি জাহাঙ্গীর ডালিম, সাধারণ সম্পাদক এনামুল হক প্রিন্স। অংশ নেন সাংবাদিক মনির হোসেন সুমন ও অভিনয় শিল্পী হুসাইন বিন মনির।

পরে এটম সবাইকে মিষ্টি মুখ করান।

রাত সাড়ে ৯টায় ফুলের তোড়া নিয়ে শুভেচ্ছা জানাতে আসেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি হুমায়ুন কবীর।

বিশিষ্ট সাংবাদিক ও ছড়াকার ইউসুফ আলী এটম ১৯৫৫ সালের ৪ জুলাই পৃথিবীর আলো দেখেন।

তিনি চাষাঢ়া আদর্শ প্রাথমিক বিদ্যালয় (রামকানাই স্কুল) থেকে বৃত্তিসহ পঞ্চম শ্রেণী, নারায়ণগঞ্জ হাই স্কুল থেকে প্রথম বিভাগে এসএসসি, তোলারাম কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণীতে বিএ (অনার্স) এমএ ডিগ্রি লাভ করেন। কলেজ জীবন থেকেই তিনি লেখালেখি ও সাংবাদিক পেশায় যুক্ত। বর্তমানে তিনি দৈনিক দেশের আলো’র ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে কর্মরত। তাঁর পিতা মরহুম আলহাজ্ব সাদত আলী একজন শিক্ষক ছিলেন। নারায়ণগঞ্জে তার অসংখ্য ছাত্রছাত্রী রয়েছেন যারা আজ স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত। তার স্ত্রী শাফায়াত বেগমও শিক্ষকতা পেশায় নিয়োজিত।

তোলারাম কলেজে পড়ার সময় তিনি বিজ্ঞান পরিষদের জিএস নির্বাচিত হন। বাকশাল গঠনের পর তার নেতৃত্বেই তোলারাম কলেজে জাতীয় ছাত্রলীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কমিটিকে সংবর্ধনা দেয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি দেশ বিদেশে আলোড়ন সৃষ্টিকারী সংকলন ‘এ লাশ আমরা রাখব কোথায়’ প্রকাশনার সাখে ওতোপ্রতোভাবে জড়িত ছিলেন। নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত ‘পৃথিবীর কাছে নোটিশ’ সংকলন প্রকাশনার সাথে জড়িত থাকার অপরাধে তাকে একদিনের কারাবাসে যেতে হয়েছিলো। তাঁর প্রকাশিত ছড়াগ্রন্থ ‘চুপ’ পাঠক সমাজে সাড়া জাগিয়েছে।

আপনার মন্তব্য লিখুন:
rabbhaban
আজকের সবখবর