rabbhaban

বিজিবি থেকে পালিয়ে ভুয়া র‌্যাব সেজে প্রতারণা, আসল র‌্যাবে পাকড়াও


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৩:০৭ পিএম, ২৫ আগস্ট ২০১৯, রবিবার
বিজিবি থেকে পালিয়ে ভুয়া র‌্যাব সেজে প্রতারণা, আসল র‌্যাবে পাকড়াও

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার রূপসী এলাকা হতে ৩ ভুয়া র‌্যাব সদস্যকে গ্রেফতার করা হয়েছে। ২৪ আগস্ট রাতে ওই অভিযানের পর ২৫ আগস্ট দুপুরে আদমজীতে র‌্যাব-১১ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। ওই সময়ে তিন ভুয়া র‌্যাব সদস্য ও তাদের কাছ থেকে উদ্ধার করা জিনিসপত্র গণমাধ্যমের সামনে তুলো ধরা হয়।

গ্রেফতারকৃতরা হলেন জয়নাল আবেদীন (২৭), নাজমুল হোসেন (২৭) ও মোস্তাফিজুর রহমান (২৯)। তাদের দখল হতে র‌্যাবের ইউনিফরম পরিহিত ছবি, বাংলাদেশ র‌্যাব লেখা ও র‌্যাবের মনোগ্রাম সম্বলিত একটি জ্যাকেট, র‌্যাব সদর দফতরের সীল ও অফিসারদের ভুয়া স্বাক্ষর সম্বলিত ৭টি নোটিশ, র‌্যাব সদর দফতরের গোয়েন্দা অফিসার, ডিউটি অফিসার ও তদন্তকারী অফিসার নামীয় ৪টি সীল, বিজিবির একটি আইডি কার্ড, বিজিবির এক সেট ইউনিফরম, একটি ল্যাপটপ, একটি প্রিন্টার, একটি মোবাইল ও ১৪টি সীম কার্ড।

র‌্যাব-১১ এর উপ পরিচালক মেজর তালুকদার নাজমুছ সাকিব জানান, র‌্যাব প্রতারক চক্রের দ্বারা প্রতারিত ভুক্তভোগী একজন এর নিকট হতে প্রাপ্ত একটি অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে র‌্যাব-১১। এতে দেখা যায় উক্ত প্রতারক চক্রটি র‌্যাব সদর দপ্তরের বিভিন্ন পদের সীলমোহর ব্যবহার করে নিজেদের তৈরীকৃত ভুয়া নোটিশ প্রেরণ করে। নোটিশনামায় প্রদত্ত মোবাইল ন¤¦রে যোগাযোগ করলে উৎকোচ প্রদানপূর্বক উক্ত অভিযোগ থেকে অব্যাহতি মিলবে এমন আশ্বাস দেয়। অন্যথায় গ্রেফতার করার ভয় দেখানো হয়। এ প্রেক্ষিতে গত ২৪ আগস্ট দিবাগত রাতে উৎকোচ গ্রহণ করার সময় উৎপেতে থাকা র‌্যাব সদস্য কর্তৃক তাদের নাতেনাতে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদেরকে জিজ্ঞাসাবাদ ও প্রাথমিক অনুসন্ধানে জানা যায় গ্রেফতারকৃত সকলের বর্তমান ঠিকানা গাজীপুর জেলার জয়দেবপুর এলাকায়। উল্লে­খিত প্রতারক চক্রের প্রধান আসামী মোঃ জয়নাল আবেদীন ইতোপূর্বে বিজিবিতে চাকরি করত। বিজিবিতে চাকরিরত অবস্থায় সে ২০১৭ সালে বিজিবি থেকে পালিয়ে যায়। পরবর্তীতে তার নেতৃত্বে একটি প্রতারক চক্র সংগঠিত হয়। সে দীর্ঘদিন ধরে বিজিবিতে চাকরি দেয়ার নাম করে অনেক লোকজনের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়ে তাদের সাথে প্রতারণা করে আসছে। তারই নেতৃত্বে উক্ত প্রতারক চক্র দীর্ঘদিন ধরে গাজীপুর, ও নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকায় আর্থিকভাবে সম্পদশালী লোকদেরকে র‌্যাবের মিথ্যা পরিচয় দিয়ে বিভিন্ন সমস্যা সমাধান করার নামে ও মিথ্যা মামলার ভয়ভীতি দেখিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নেয় মর্মে জানা যায়।

উক্ত প্রতারক চক্র র‌্যাব সদর দপ্তরের বিভিন্ন পদবীর নামীয় সীল তৈরী করে তাদের প্রস্তুত করা বিভিন্ন ভুয়া নোটিশে নিজেরাই স্বাক্ষর করে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে আসছিল। এক্ষেত্রে বিশ্বাসযোগ্যতা অর্জনের জন্য ভুয়া নোটিশগুলো স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে পৌঁছানো হত। সাধারণ মানুষের সাথে প্রতারণা করা জন্য বিজিবির ইফনিফরম পরিহিত ছবি ও র‌্যাব সদস্যের ছবি এডিটিং করে র‌্যাবের ইউনিফরম পরিহিত ভুয়া ছবি তৈরী করে তারা প্রদর্শন করত। উক্ত প্রতারক চক্র মানুষের শ্রেণী বুঝে কখনো র‌্যাবের এসআই এবং কখনো ওয়ারেন্ট অফিসার পরিচয় দিয়ে আসছিল। এভাবে তারা র‌্যাবের পরিচয়ে স্থানীয় প্রভাবশালী ও জনপ্রতিনিধিদেরকে ব্যবহার করে সাধারণ মানুষের অজ্ঞতার সুযোগ নিয়ে তাদের সাথে প্রতারণা করে আসছিল।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর