rabbhaban

ডে কেয়ারে ঘুচেছে বন্দী থাকার আক্ষেপ


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:০৮ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার
ডে কেয়ারে ঘুচেছে বন্দী থাকার আক্ষেপ

আগের দিনও বন্দী থাকার আক্ষেপ নিয়েই রাত কাটাতে হয়েছিল শিশু লিয়না, মুন্নী, ইউসুফের। তবে সোমবার নানা ধরনের খেলনা পেয়ে তারা ভুলেই গেছে বন্দী থাকার আক্ষেপ। বরং হাসিমুখে আগতদের সালাম দিচ্ছিল তারা।

সোমবার ১৬ সেপ্টেম্বর দুপুর ১২ টায় নারায়ণগঞ্জ জেলা কারাগারে রেইনবো নামের ডে কেয়ার সেন্টারে গিয়ে দেখা গেছে এমন চিত্র। এদিন নারায়ণগঞ্জ জেলা কারাগারে ডে কেয়ার সেন্টার, প্রিজন জেন্টস পার্লার ও স্টুডিও এবং বন্দী প্রশিক্ষণ ও পুর্নবাসন কেন্দ্র, বন্দী ব্যারাকের উধ্বর্মুখী সম্প্রসারণ প্রকল্পের উদ্বোধন শেষে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা।

সরেজমিনে দেখা গেছে, একটি কক্ষে শিশুদের ঘুমানোর জন্য রয়েছে আরামদায়ক বিছানা। নানা ধরনের খেলনা ও পুতুল রয়েছে শিশুদের জন্য।

কারাবন্দী মায়েদের সঙ্গে আলাপকালে জানা গেছে, সাড়ে ৩ বছর বয়সী মাতৃহীন শিশু জান্নাতুল ফেরদৌস লিয়না থাকতেন নানী সোনারগাঁয়ের বাসিন্দা রুনা বেগমের সঙ্গে। লিয়নার বাবা ও নানী রুনা দু’জনেই রয়েছেন মাদকের মামলায় নারায়ণগঞ্জ জেলা কারাগারে। যে কারণে লিয়নারও ঠাই হয় নারায়ণগঞ্জ জেলা কারাগারে নানীর সঙ্গে। মাদকের মামলায় আটক জামেনা জানান, সতীন তাকে ফাঁসিয়েছে। ৪ বছর বয়সী মেয়ে মুন্নীর ঠাই হয়েছে মায়ের সঙ্গে কারাগারে। চট্টগ্রামের বাসিন্দা লায়লা বেগমের ছেলে ৩ বছর বয়সী ইউসুফ। চট্টগ্রাম থেকে ঢাকায় আসার পথে গাড়িতে লায়লার সিটের নিচ থেকে ইয়াবা উদ্ধার হয়েছিল। গত ১০ মাস ধরে লায়লা ও তার ছেলে ইউসুফ নারায়ণগঞ্জ জেলা কারাগারেই রয়েছে। মাদকের মামলায় সাড়ে ৫ মাস বয়সী মেয়ে মরিয়মকে সঙ্গে নিয়ে গত ১০ দিন ধরেই নারায়ণগঞ্জ কারাগারে রয়েছেন সীমা আক্তার। তবে সোমবার ১৬ সেপ্টেম্বর দিনটি অত্যন্ত আনন্দের ছিল কারাগারে থাকা এসকল শিশুদের জন্য। নানা ধরনের খেলনা সামগ্রী নিয়ে তারা ছিল মাতোয়ারা। এর পাশাপাশি তারা পেয়েছে চিপস সহ নানা মুখরোচক খাবার। কারা মহাপরিদর্শকের প্রশ্নে তারা উচ্ছাস প্রকাশ করে।

নারায়ণগঞ্জ জেলা কারাগারের জেল সুপার সুভাষ কুমার ঘোষ জানান, ৬ বছরের কম বয়সী শিশুরা এই ডে কেয়ার সেন্টারে থাকতে পারবে। কারাবন্দী মায়েদের সঙ্গে থাকা শিশুরা যাতে নিজেদেরকে বন্দী বলে মনে না করে এজন্যই তাদের জন্য ডে কেয়ার সেন্টার খোলা হয়েছে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর