rabbhaban

শ্রমিকদের অবরোধ বিক্ষোভ


সিদ্ধিরগঞ্জ করেসপনডেন্ট | প্রকাশিত: ০৩:০৮ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮, শনিবার
শ্রমিকদের অবরোধ বিক্ষোভ

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডে অবস্থিত সোয়াদ ফ্যাশন নামে রপ্তানীমুখী একটি পোশাক কারখানা বন্ধের প্রতিবাদে ও বেতন-বোনাস পরিশোধের দাবিতে সড়ক অবরোধসহ বিক্ষোভ করেছে শ্রমিকরা। ২২ সেপ্টেম্বর শনিবার সকালে ইপিজেড এলাকার প্রধান গেইটের সামনে কয়েক হাজার শ্রমিক অবস্থান নিয়ে ঢাকা-আদমজী সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে।

কারখানাটির শ্রমিকরা জানায়, প্রায় সাড়ে তিন হাজার শ্রমিক এই কারখানায় কর্মরত আছে। তবে মালিকপক্ষ শ্রমিকদের প্রায় দুই মাসের বকেয়া বেতন, ঈদ বোনাস, ছুটি ও ফান্ডের টাকা পরিশোধ না করেই শুক্রবার কারখানা বন্ধের নোটিশ ঝুলিয়ে দেয়। শনিবার সকালে শ্রমিকরা কাজে যোগদান করতে এসে কারখানা বন্ধ দেখতে পায়। পরে তারা ইপিজেড কর্তৃপক্ষ বেপজাকে জানালেও এ ব্যাপারে শ্রমিকদের পক্ষে কোন পদক্ষেপ নেয়া হয়নি। এতে শ্রমিকরা ক্ষুদ্ধ হয়ে ঢাকা-আদমজী সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে। সকাল দশটা থেকে দুপুর একটা পর্যন্ত টানা তিন ঘন্টা অবরোধের কারনে সড়কের দুই পাশে শত শত যানবাহন আটকা পড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে শিল্প পুলিশ ও সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ গিয়ে মালিকপক্ষের সাথে কথা বলে শ্রমিকদের আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেয়।

শ্রমিকদের অভিযোগ, পাওনা বেতন ভাতা পরিশোধ না করায় বাসা ভাড়াসহ সংসার চালানো নিয়ে তাদেরকে অনেক কষ্টে জীবন কাটাতে হচ্ছে। এছাড়া কারখানা বন্ধ করে দিলে নতুন করে চাকুরি পাওয়াও অনিশ্চিয়তার ব্যাপার। শ্রমিকরা অবিলম্বে তাদের পাওনা পরিশোধসহ কারখানা খুলে দেয়ার দাবী জানান।

সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) নজরুল ইসলাম জানান, কারখানাটির মালিকানা পরিবর্তনের কারনে সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। তবে শ্রমিকদের পাওনার বেতন পরিশোধের বিষয়ে শ্রমিক ও মালিকপক্ষের সাথে আলোচনা চলছে।
 

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর