শহরে ডিমের দাম বৃদ্ধি, ক্রেতারা প্রতারিত


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার
শহরে ডিমের দাম বৃদ্ধি, ক্রেতারা প্রতারিত

সরকারের বাজেট ঘোষণার পর থেকেই নারায়ণগঞ্জে মুরগী ডিমের দাম বৃদ্ধি করেছে ফার্ম ও ডিম ব্যবসায়ীরা। ডিমের বিভিন্ন দামে চরম দুর্ভোগে শিকার হচ্ছে ক্রেতারা। ডিমের হালিতে প্রতিনিয়ত একেক দাম হওয়ায় ক্রেতারা প্রতারিত হচ্ছে। এর পাশাপাশি দাম বৃদ্ধি কারণে পচাঁ ডিম বিক্রি করা হচ্ছে।

জানা যায়, বাংলাদেশ সরকারের ২০১৯-২০২০ সালে বাজেটের ঘোষণায় মুরগী খাদ্যের দাম বৃদ্ধি হওয়ায় ডিমের প্রতি দেড় থেকে ২টাকায় বৃদ্ধি করা হয়েছে।

রমজানে ডিম প্রতি ৭টাকা বিক্রি করে করা হয়েছিল। কিন্তু বাজেটের পরপর মুরগী ডিমের ফার্ম থেকে প্রতি ডিমে সাড়ে ৯ টাকা থেকে সাড়ে ১১টায় বৃদ্ধি করা হয়। এতে চরম দুর্ভোগের শিকার হচ্ছে ক্রেতারা। ডিমের দাম বৃদ্ধিতে শিশু-কিশোররা ডিমের পুষ্টি থেকে বঞ্চিত হতে যাচ্ছে। এ ব্যাপারে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের কঠোর হস্তক্ষেপ না হলে শিশুরা বড় ধরণে ক্ষতি সাধণের আশংকা করেছে অভিভাবকরা।

অভিভাবক সাইফুল্লাহ রাহাত জানান, ডিমের দাম বৃদ্ধি কারণে গরীবদের মধ্যে চাপা ক্ষোভ সৃষ্টি হয়েছে। সরকার থেকে যদি ডিমের নির্ধারিত দাম না করা হয়, তাহলে ক্রেতারা প্রতিদিন প্রতারিত হচ্ছে ও হবে। ইতিমধ্যে শহরের দিগুবাবু বাজার থেকে ৩৮ টাকা হালি ডিম নেয়া হলেও আশেপাশে এলাকায় ডিম দাম বৃদ্ধি বলে ৪২ থেকে ৪৪ টাকা হাতিয়ে নিচ্ছে দোকানদাররা। এতে প্রতিনিয়ত দোকানদার সাথে ক্রেতাদের ঝগড়া সৃষ্টি হচ্ছে।

আরেক অভিভাবক মোঃ রাকিব উল্লাহ জানান, ডিম দাম তো বেশি নিচ্ছে, সাথে দোকানদাররা পচাঁ ডিম বিক্রি করা হচ্ছে। ২ হালি ডিম নেয়া হলে সেখানে ২ থেকে ৩ ডিম পচাঁ পাওয়া যায়। এগুলো নিয়ে জেলা প্রশাসনের কোন ব্যবস্থা না নেয়া হলে এলাকা ভিত্তি সংর্ঘষ আশংকা রয়েছে।

নারায়ণগঞ্জ জেলা ডিম মালিক সমিতির সাধারণ সম্পাদক আরিফুল হক ফাইম জানান, রমজানে ডিম বিক্রি কম থাকায় তখন অনেক কম দামে বিক্রি করা হয়। কিন্তু বাজেটে মুরগী খাদ্যের দাম বৃদ্ধি হওয়ায় ফার্ম ব্যবসায়ীরা ডিমে দাম বৃদ্ধি করে দেয়। বর্তমানে একশত ডিম ৯১০ টাকা দামে পাইকারী বিক্রি করা হচ্ছে। দোকানে কত টাকায় বিক্রি হয়, তা আমাদের কিছু করণীয় নেই। বাজার থেকে পাইকারী দামে ডিম বিক্রি করা হচ্ছে। পবিত্র ঈদুল আযহা যদি ডিমের চাহিদা কম থাকে, তাহলে ডিমের দাম কমানো সম্ভাবনা রয়েছে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর