rabbhaban

১২০০ গ্রাহকের ৫ কোটি টাকা আত্মসাৎ


রূপগঞ্জ করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৫:১৩ পিএম, ১৪ আগস্ট ২০১৯, বুধবার
১২০০ গ্রাহকের ৫ কোটি টাকা আত্মসাৎ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নের পুটিনা এলাকার আইআরডি নামক একটি এনজিওর ১২ শতাধিক গ্রাহকের প্রায় ৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে রূপগঞ্জ থানা পুলিশ ব্যবস্থাপনা পরিচালক ড. সাইফুল ইসলাম দিলদারকে গ্রেফতার করেছে।

১৩ আগস্ট মঙ্গলবার রাতে উপজেলার পুটিনা গ্রাম থেকে তাকে গ্রেফতার করা হয়। তিনি বাংলাদেশ মানবাধিকার কমিশনের মহাসচিব পরিচয় দিয়ে এলাকার নিরীহ লোকজনের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে আত্মগোপন করে। পরে মঙ্গলবার নিজ বাড়ি উপজেলার পুটিনায় এলে গ্রাহকরা সাইফুলের বাড়িঘর ঘেরাও করে অবরুদ্ধ করে রাখে। পরে পুলিশ তাকে গ্রেফতার করে।

অভিযোগ রয়েছে, এনজিও অফিসের কর্মকর্তা, কর্মচারীদের কাছ থেকেও চাকরির নিশ্চয়তায় জামানতের প্রায় অর্ধ কোটি টাকা পরিশোধ না করেই অফিসে তালা ঝুঁলিয়ে দেয়। উপজেলার কামালকাঠী গ্রামের তানিয়া আক্তারের ১ লাখ টাকা, কামরুন্নাহারের ৩ লাখ টাকা, করিমের মায়ের ৭ লাখ টাকা, ফয়সালের স্ত্রীর দেড় লাখ, খাইরুলের মায়ের ২ লাখ টাকাসহ গ্রাহকরা প্রায় ৫ কোটি টাকা আইআরডিতে জমা রাখেন। তাদের প্রতি মাসে লভ্যাংশ পরিশোধ করার কথা থাকলেও দুয়েক মাস লভ্যাংশের টাকা দেয়ার পর বন্ধ করে দেয়। সহস্রাধিক গ্রাহক কয়েক বছর ধরে লভ্যাংশসহ জমাকৃত ফেরত পাননি। এক বছর ধরে টাকা ফেরতের জন্য আন্দোলন করলেও বাংলাদেশ মানবাধিকার কমিশনের মহাসচিব ড. সাইফুল ইসলাম দিলদার পুলিশ দিয়ে গ্রাহকদের হয়রানী করতেন বলে গ্রাহকরা জানান।

আইআরডির গ্রাহক কামরুন্নাহার, তানিয়া জানান, টাকার জন্য অফিসে চাপ প্রয়োগ করলে অফিস বন্ধ করে পালিয়ে যান কর্মকর্তা, কর্মচারীরা। এদিকে কোম্পানীর এমডি সাইফুল ইসলাম স্থানীয় মানবাধিকার কর্মীদের দিয়ে ভয়ভীতি ও হুমকি প্রদর্শন করে। এলাকার প্রায় ১২ শতাধিক গ্রাহকের ৫ কোটি টাকা আইআরডিতে রক্ষিত আছে।

রূপগঞ্জ থানার ওসি মাহমুদুল জানান, ৪২ লাখ ৯৫ হাজার টাকা আত্মসাতের অভিযোগ এনে ১৫জন গ্রাহকের পক্ষে অভিযোগ দায়ের করেন আইআরডির গ্রাহক মাহফুজা আক্তার। মঙ্গলবার রাতে গ্রেফতারের পর বুধবার সাইফুল ইসলাম দিলদারকে আদালতে প্রেরণ করা হয়।

এ ব্যাপারে একাধিকবার ড. সাইফুল ইসলাম দিলদারের মুঠোফোনে কল করা হলেও বন্ধ পাওয়া যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মানবাধিকার কর্মী বুধবার বিকেলে মুঠোফোনে জানান, আদালত থেকে জামিনে ছাড়া পেয়েছেন সাইফুল।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর