rabbhaban

ব্যবহার্য পলিথিন বিক্রি করে পাওয়া যাবে নগদ টাকা


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৭:৫৯ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৯, সোমবার
ব্যবহার্য পলিথিন বিক্রি করে পাওয়া যাবে নগদ টাকা

পরিবেশ ও কৃষির জন্য খুবই ক্ষতিকর জিনিস হচ্ছে পলিথিন ও প্লাস্টিক। আর এই পলিথিন যত্রযত্র পলিথিন ফেলে না রেখে সেটা জমিয়ে রেখে বিক্রি করে পাওয়া যাবে নগদ টাকা। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে মেঘা অর্গানিক বাংলাদেশ কর্তৃক পরিচালিত এমনই একটি প্রকল্পের উদ্বোধন করেছেন সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। ২ সেপ্টেম্বর সোমবার বেলা সাড়ে ১১ টায় পঞ্চবটি জৈব সার উৎপাদন কেন্দ্রে এই প্রকল্পের উদ্বোধন করা হয়।

এই প্রকল্পের মাধ্যমে আপাতত প্রতিদিন ৫০০ কেজি পলিথিন পুড়িয়ে ডিজেল, পেট্রোল, অকটেন ও গ্যাস উৎপাদন করা হবে। সেই সাথে এখান যে ছাই হবে সেটা দিয়ে কার্বনের কালি পাওয়া যাবে। আর এই পলিথিন সংগ্রহ করা হবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন থেকে। বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর গণ তাদের ওয়ার্ড থেকে পলিথিন সংগ্রহ করবেন। ধীরে ধীরে এই প্রকল্প আরও ব্যাপক আকার ধারণ করবে।

এ বিষয়ে মেঘা অর্গানিক বাংলাদেশের স্বত্তাধিকারী মিজানুর রহমান জানান, ২০১৮ সালে একটি প্রকল্পের কাজ করতে গিয়ে দেখলাম অনেক পলিথিন জমে যাচ্ছে। তখন চিন্তা করলাম এই পলিথিন দিয়ে কি করা যায়। পরিবেশ সম্মত উপায়ে কিছু করা যায় কিনা। তখনই আমি খোঁজা শুরু করলাম। চায়না ও কোরিয়ার কিছু প্রজেক্টের ভিডিও দেখে এর ধারণা পাই। পরবর্তীতে পরিবেশ সম্মত উপায়ে পলিথিন রিসাইকেল করা এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে সাথে কথা বলি। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে এ ব্যাপারে আমাদের অনেক সহেযাগিতা করেছেন।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর