নারায়ণগঞ্জে ১১১ তলার বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার ও ৪০ তলার ৪৯ ভবন


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার
নারায়ণগঞ্জে ১১১ তলার বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার ও ৪০ তলার ৪৯ ভবন

নারায়ণগঞ্জের রূপগঞ্জে পূর্বাচল নতুন শহরের সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক সিবিডিতে নির্মাণাধীন ঐতিহাসিক বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার প্রকল্প কাজ এগিয়ে চলেছে। বিশ্বের ৫ম বৃহত্তম ১১১ তলা বিশিষ্ট লিগ্যাসি টাওয়ার, ৭১ তলা বিশিষ্ট লিবারেশন টাওয়ার ও ৫২ তলা বিশিষ্ট ল্যাঙ্গুয়েজ টাওয়ার নিয়ে বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার যৌথভাবে নির্মাণ করছে সিকদার গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান পাওয়ারপ্যাক হোল্ডিংস লিমিটেড ও জাপানের কিজমা করপোরেশন।

১৯ ফেব্রুয়ারী পূর্বাচল নতুন শহর প্রকল্পের ১৯ নম্বর সেক্টরে ১১৪ একর জমিতে নির্মাণাধীন বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার এলাকা পরিদর্শন করেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি।

২০২৪ সালের মধ্যে বঙ্গবন্ধু ট্রাইটাওয়ার কাজের দৃশ্যমান অগ্রগতি দেখতে চান গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। তিনি বলেন, ‘আমি আশা করবো ২০২০ সালে মূল কাজ শুরু করে ২০২৪ এর মধ্যে যেনো দৃশ্যমান অগ্রগতি হয়।’

সিবিডিতে নির্মিতব্য আইকনিক টাওয়ারে প্রতিফলিত হচ্ছে বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলনের স্মৃতিতে ৫২ তলা ভবন, মহান মুক্তিযুদ্ধের স্মৃতিতে গড়ে তোলা হচ্ছে ৭১ তলা ভবন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার লিগ্যাসি স্মরণে ৯৬ তলায় মিউজিয়ামসহ গড়ে উঠবে দেশের বৃহত্তম ১১১ তলা ভবন।

আইকনিক এই তিনটি ভবনের পাশাপাশি এখানে গড়ে উঠবে ৪০ তলার আরো ৪৯টি ভবন। প্রায় ৯৬ হাজার কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পের ইতোমধ্যেই প্রায় ৬০ হাজার কোটি টাকার বিদেশি বিনিয়োগের সংস্থান করা হয়েছে বলে প্রকল্পের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রথম দুই বছরেই প্রায় ৩০ হাজার কোটি টাকার নির্মাণ সামগ্রী ক্রয় করা হবে যা দেশের অর্থনীতি ও নির্মাণ শিল্পে বড় ভূমিকা রাখবে।

পরিবেশ বান্ধব এই ভবনসমূহে সারা ওয়াল জুড়ে লাগানো হবে বিশ্বের সর্বাধুনিক সোলার গ্লাস। আধুনিক বর্জ্য ব্যবস্থা, বিদ্যুৎ, গ্যাস ও বিভিন্ন ইউটিলিটির জন্য করা হবে কমন ডাক্ট ব্যবস্থা। গ্রীন ভবন সমূহের বাউন্ডারি ওয়ালে চীনের গ্রেট ওয়ালের আদলে গড়ে তোলা হবে ওয়াক ওয়ে। সেই সাথে অভ্যন্তরীন যাতায়াতের জন্য পরিবেশ বান্ধব ইলেকট্রনিক বাস এবং আন্ডারগ্রাউন্ড ওয়াক ওয়েও থাকবে এখানে। এই ঐতিহাসিক টাওয়ারের আর্কিটেক্ট হিসেবে পৃথিবী বিখ্যাত হেরিম আর্কিটেক্ট কাজ করছে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
অর্থনীতি এর সর্বশেষ খবর
আজকের সবখবর