rabbhaban

ফলাফল নিয়ে যা বললেন নারায়ণগঞ্জ কলেজের অধ্যক্ষ রুমন রেজা


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৯:২৬ পিএম, ১৭ জুলাই ২০১৯, বুধবার
ফলাফল নিয়ে যা বললেন নারায়ণগঞ্জ কলেজের অধ্যক্ষ রুমন রেজা ফাইল ফটো

নারায়ণগঞ্জের অন্যতম বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ কলেজে ২০১৯ সালের এইচএসসিতে পাশের হার বেড়েছে। গত বছর সার্বিক পাশের হার ৬৫ শতাংশ থাকলেও এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ দশমিক ৯৬ শতাংশে। শহরের প্রধান অন্যদুটি সরকারী কলেজের সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাবার চেষ্টায় থাকা এই কলেজের বিজ্ঞান বিভাগে ৯১ শতাংশ পাশ করে তাক লাগিয়ে দিয়েছে ছাত্ররা।

২০১৯ সালে নারায়ণগঞ্জ কলেজে পরীক্ষার্থী ছিলেন ২৮১৮ জন, পাশ করেছে ১৯১৫ জন, জিপিএ-৫ কেউ পায়নি, পাশের হার ৬৭ দশমিক ৯৬। ২০১৮ সালে নারায়ণগঞ্জ কলেজে পরীক্ষার্থী ছিলেন ২৫শ ২৫জন, পাশ করেছে ১৬শ ৪৭ জন, জিপিএ-৫ পেয়েছেন ১, পাশের হার ৬৫ দশমিক ২৩। ২০১৭ সালে নারায়ণগঞ্জ কলেজ ২৭৫৭ পাশ ১৬১৩ জিপিএ-৫ পেয়েছে ৫ জন পাশের হার ৫৮ দশমিক ৫১ জন। ২০১৬ সালে নারায়ণগঞ্জ কলেজে পরীক্ষার্থী ছিলেন ২ হাজার ৫২৪জন, পাশ করেছে ১৫শ ২৩ জন, জিপিএ-৫ পেয়েছেন ১৬।  পাশের হার ৬০ দশমিক ৩৪।

কলেজটির সার্বিক রেজাল্ট পর্যালোচনা করে দেখা যায়, কলেজের ৩টি বিভাগ তথা বিজ্ঞান বিভাগে উত্তির্ন হয়েছে ৯১ শতাংশ, মানবিক বিভাগে উত্তির্ন হয়েছে ৫৭ শতাংশ এবং ব্যাবসায় বিভাগে উত্তির্ন হয়েছে ৬৫ শতাংশ। তবে কোন বিভাগেই এবার জিপিএ-৫ আসেনি।

এ ব্যাপারে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফজলুল হক রুমন রেজা বলেন, কলেজটিতে এবার বিজ্ঞান বিভাগের ছাত্ররা অত্যন্ত ভালো করেছে। তাদের সাথে সাথে অন্যরাও ভালো করার চেষ্টা করছে। তবে ব্যবসায় শিক্ষা শাখার ছাত্রদের সাচিবিক বিদ্যার নাম্বার কমে যাওয়ায় এবার ছাত্রদের রেজাল্ট তুলনামূলক খারাপ হয়েছে। অচিরেই এ বিভাগে ফিন্যান্স, পরিসংখ্যান ও কৃষি যুক্ত করা হবে, এতে করে রেজাল্ট ভবিষ্যতে আরও ভালো হবে।

তবে জিপিএ-৫ না পাওয়ার বিষয়টি জানতে চাইলে বলেন, আসলে অনলাইনের মাধ্যমে কলেজ নির্ধারন করার কারণে আমাদের কলেজে অত্যন্ত কম নাম্বার প্রাপ্ত ছাত্ররা ভর্তি হয়। ফলে আমাদের যাচাই করার সুযোগ একেবারেই থাকে না। সকল ভালো ছাত্ররা অনলাইনের মাধ্যমে তোলারাম বা মহিলা কলেজে চলে যায়। যেই অনুপাতে এ+ প্রাপ্ত ছাত্ররা সেখানে ভর্তি হয় সে পরিমাণ ফলাফল তারা এবার এনে দিতে পারেনি। সে তুলনায় আমাদের কলেজে এসএসসি থেকে বি বা সি গ্রেড পেয়ে ভর্তি হয়ে তারা এ বা এ মাইনাস নিয়ে এইচএসসি পাশ করছে। এটিই আসলে আমাদের সাফল্যের জায়গা।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর