rabbhaban

‘লেখবো ভাষা সুন্দর করে, ভাষা শহীদদের স্মরণ করে’


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ১০:১৩ পিএম, ১৭ জুলাই ২০১৯, বুধবার
‘লেখবো ভাষা সুন্দর করে, ভাষা শহীদদের স্মরণ করে’

‘লেখবো ভাষা সুন্দর করে, ভাষা শহীদদের স্মরণ করে’ এ প্রতিবাদ বিষয়ে নারায়ণগঞ্জে দীর্ঘদিন ধরে হাতের লেখা সুন্দর করার আন্দোলন চালিয়ে যাচ্ছেন অনুপ কুমার দাস। এর ধারাবাহিকতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঘুরে বেড়াচ্ছেন তিনি। বিনামূল্যে শিক্ষক, শিক্ষার্থী সহ সাধারণ মানুষকেও তিনি হাতের লেখা সুন্দর করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আর এ আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে সকলের কাছে সহযোগিতা চেয়েছে তিনি। 

বুধবার দুপুরে শহরের চাঁদমারী এলাকায় হেরিটেজ স্কুলে মাসব্যাপী সুন্দর হাতের লেখার প্রশিক্ষণ কর্মশালার দ্বিতীয় দিন শেষে নিউজ নারায়ণগঞ্জকে শিক্ষক অনুপ কুমার দাস এসব কথা বলেন। 

এদিন হেরিটেজ স্কুলে প্রতি সপ্তাহে বুধবার দুপুর ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত প্রশিক্ষণ কর্মশালায় ৪৫ থেকে ৫০ জন শিক্ষক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। তাদের ৪ সপ্তাহের তিনদিন বাংলা লেখা সুন্দর বিষয়ে প্রশিক্ষণ ও একদিন ইংরেজি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। এর আগে তিনি নারায়ণগঞ্জ কলেজ ও বিদ্যানিকেত স্কুলের শিক্ষার্থীদের প্রশিক্ষণ করিয়েছেন। এছাড়াও তিনি ঢাকার শিক্ষা প্রতিষ্ঠানেও একই প্রশিক্ষণ দিয়েছেন।

তিনি বলেন, হাতের লেখা হচ্ছে বড় মানবসম্পদ। একে সংরক্ষণ করা আমাদের অত্যন্ত প্রয়োজন। শিক্ষা চাই সবার আগে। শিক্ষা চাই ঘরে ঘরে। হাতের লেখা শুধু আমাদের দেশেই নয়, সারা বিশ্বের শিক্ষার্থীদের প্রয়োজন। শিক্ষার্থীদের হাতের লেখা যেন খারাপ না হয় সে জন্য হাতের লেখা সুন্দর করার বিশেষ প্রয়োজন রয়েছে। কম্পিউটার যতই কাজ করুক স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কিন্তু হাতে লিখেই পাশ করতে হয়। এর কোন বিকল্প নেই। পড়া কিন্তু প্রতি বছর বাড়বে, লেখা বাড়বে না। প্রতিদিন দশ মিনিট করে নব্বই দিন অভ্যাস করতে হবে। একজন শিক্ষার্থী বাংলা, ইংরেজি সুন্দর ভাবে মুখস্থ করতে পারলে হাতের লেখা কেন সুন্দর হবে না। এ নিয়ে আমি দীর্ঘদিন গবেষণা করেছি। কিছু বেসিক স্ট্রোক আছে। এগুলো প্রথমে শিখতে পারলে হাতের লেখা সুন্দর হবেই। এই স্ট্রোকগুলো প্রথমে আগ্রহ নিয়ে শিখতে হবে। স্ট্রোকগুলো শিখতে না পারলে হাতের লেখা সুন্দর হবে না। লেখা সুন্দর করার কিছু নিয়মকানুন আছে। যেমন কীভাবে কলমটি ধরতে হবে, খাতাটি কীভাবে সামনে রাখতে হবে, কী করে সঠিক ভাবে বসতে হবে ইত্যাদি।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর