rabbhaban

তোলারাম কলেজে ক্লাসরুমের জানালার পাশেই নর্দমা!


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:৩০ পিএম, ০৩ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার
তোলারাম কলেজে ক্লাসরুমের জানালার পাশেই নর্দমা!

‘ভবনের বাইরে বিভিন্ন গাছ আর পরিষ্কার উচু মাঠ। ভবনের ভিতরেও সুন্দর সাজানো গোছানো পরিবেশ। প্রথম দেখায় যে কারো ভালো লাগবে। তবে জানালা খুলতেই বদলে যায় ভালোলাগা। কারণ জানালার পাশেই একেবারে ভবন ঘেঁষে রয়েছে ময়লা আবর্জনায় ঠাসা নর্দমা। এমন পরিবেশেই পাঠ কার্যক্রম পরিচালনা হচ্ছে বছরের পর বছর ধরে।’’

এতক্ষণ যে জায়গার বর্ণনা দেওয়া হলো তা হচ্ছে সরকারি তোলারাম কলেজের জাহানারা ইমাম ভবনের (কলা ভবন) পেছনে দৃশ্য। ময়লা-আবর্জনার মধ্যে পানি জমে ভয়াবহ এক অবস্থার তৈরী হয়েছে ভবনটির পেছনে। কলেজের সীমানা প্রাচীর আর কলেজ ভবনের মাঝের সামান্য ফাঁকা জায়গাটি পলিথিন, কাগজ, উচ্ছিষ্ঠ খাবার, ও গৃহস্থলে ব্যবহৃত সব ধরণের আবর্জনার স্তুপ। জায়গাটি থেকে উটকো গন্ধ ছড়াচ্ছে শ্রেনিকক্ষের ভেতরে। জায়গাটি এখন মশার আবাস্থলে পরিণত হওয়ায় মশার অত্যাচারতো আছেই। জানালার পাশেই ময়লার ভাগাড়ে প্রতিনিয়ত ব্যাঘাত ঘটছে স্বাভাবিক শিক্ষা কার্যক্রমের।

জানা যায়, দেশের অন্যতম স্বনামধন্য বিদ্যাপীঠ হচ্ছে সরকারি তোলারাম কলেজ ও বিশ্ববিদ্যালয়। সারা দেশেই কলেজটির সুনাম ছড়িয়ে আছে। সম্প্রতি কলেজটিতে ‘বাণিজ্য বিভাগ’ নামে নতুন বহুতল ভবন নির্মাণের কাজ চলছে। এছাড়া কলেজ ক্যাম্পাস ও শ্রেনিকক্ষগুলোতে সিটি ক্যামেরার অওতায় আনা হয়েছে। রয়েছে আধুনিক কম্পিউটার ল্যাব। এসব কিছুর মাধ্যমে কলেজটিকে প্রতিনিয়ত আধুনিক ছোঁয়া দেওয়া হচ্ছে। তবে শ্রেনি কক্ষের পেছনের পরিবেশের কারণে অন্যান্য সুবিধা থাকার পরেও ক্লাসে মনযোগী হতে পারছে না শিক্ষার্থীরা।

সম্প্রতি এই ভবনটির ক্লাসরুম থেকে জানালার পাশ থেকে তোলা ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পরেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বনামধন্য কলেজটির এমন পরিবেশের কারণে ক্ষোভ প্রকাশ করেছে অনেক শিক্ষার্থী।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক একজন শিক্ষার্থী নিউজ নারায়ণগঞ্জকে বলেন, বাইরে থেকে কলেজের পরিবেশ যত সুন্দর ভেতরে গেলেই সেই ভুল ভেঙ্গে যায়। জানালার পাশে বসা যায় না। সব সময় নাগে দুর্গন্ধ লেগেই থাকে। জানালার দিকে তাকিয়ে ময়লার স্তুূপ দেখলে কি আর পড়ায় মনযোগ দেওয়া যায়। আমাদের পড়াশোনায় প্রচুর সমস্যা হচ্ছে। কর্তৃপক্ষের কাছে অনুরোধ করব যাতে দ্রুত এর সমাধান করা হয়।

এ প্রসঙ্গে সরকারি তোলারাম কলেজ শাখা ছাত্রলীগ ও মহানগর কমিটির সভাপতি হাবিবুর রহমান রিয়াদ নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘‘কলেজের পাশে অবস্থিত আবাসিক ভবনগুলো থেকে প্রতিনিয়ত ময়লা-আবর্জনা ফেলা হয়। বিষয়টি আমরা অধ্যক্ষ মহোদয়কে জানিয়েছি। তিনি বেশ কয়েকবার ভবন মালিককে নোটিশ দিয়েছেন। কিন্তু তার পরেও ময়লা ফেলা বন্ধ করছে না। এছাড়া অধ্যক্ষ মহোদয় বিষয়টি নিয়ে জেলা প্রশাসক মহোদয়ের সাথেও আলাপ করেছেন।’’

তিনি আরো বলেন,  আবাসিক ভবনগুলো থেকে ফেলা ময়লা-আবর্জনার কারণে এখানে ড্রেনের মুখ বন্ধ হয়ে থাকে। তাই বৃষ্টি হলে পানি জমে থাকে। কিন্তু আগামী ডিসেম্বরের মধ্যেই পানি নিষ্কাশনের জন্য নতুন করে ড্রেন নির্মাণ করা হবে। এই ফাঁকা জায়গাটি ভরাট করে পাকা করা হবে। আশা করি অল্প দিনের মধ্যেই এই সমস্যা থেকে শিক্ষার্থীরা মুক্তি পাবে।

তবে এ প্রসঙ্গে কথা বলার জন্য সরকারি তোলারাম কলেজের অধ্যক্ষ বেলা রানীর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
শিক্ষাঙ্গন এর সর্বশেষ খবর
আজকের সবখবর