না.গঞ্জের শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতা বৃদ্ধি ও প্রচারণার নির্দেশ


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ১০:২৩ পিএম, ১১ মার্চ ২০২০, বুধবার
না.গঞ্জের শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতা বৃদ্ধি ও প্রচারণার নির্দেশ

করোনাভাইরাসকে কেন্দ্র করে নারায়ণগঞ্জের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বন্ধ ঘোষণা করা হয়নি। প্রতিষ্ঠানগুলোকে শিক্ষার্থী ও অভিভাবকদেরকে সচেতন করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে পাঠানো নির্দেশনা অনুযায়ী বেশি বেশি প্রচারণা ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়েছেন নারায়ণগঞ্জ জেলা শিক্ষা অফিসার।

১১ মার্চ বুধবার নিউজ নারায়ণগঞ্জকে এ তথ্য জানিয়েছেন নারায়ণগঞ্জ জেলা শিক্ষা অফিসার মো. শরিফুল ইসলাম।

তিনি নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘জাতীয়ভাবে যে নির্দেশনা নারায়ণগঞ্জ যেহেতু এর বাইরে না আমরা সেভাবেই নির্দেশনা দিয়েছি। এছাড়া বিশেষভাবে যে নির্দেশনা দেওয়া হয়েছে সেটি হচ্ছে আমাদের মাধ্যমি ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে করোনাভাইরাস প্রতিরোধে কি করোনীয় সেই বিষয়ে একটি চিঠি সকল শিক্ষা প্রতিষ্ঠানে দিয়েছি।’

কোন ধরনের ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে এমন প্রশ্নে তিনি নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘‘করোনা ভাইরাস রোধে বিভিন্ন পেপার পত্রিকায় এবং মিডিয়াতে যে বিষয়গুলো উঠে এসেছে। যেমন কিভাবে হাত ধুতে হবে বা কি সতর্কতা ব্যবস্থা নিবে ইত্যাতি। এগুলো সমন্বিত করে আমাদের উপ-পরিচালক স্বাক্ষরিত করে ইমেইলের মাধ্যমে পাঠানো হয়েছে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বেশি বেশি এগুলো প্রচার ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।’

এদিকে নারায়ণগঞ্জের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান বেইলী স্কুলের অধ্যক্ষ মনজুরুল হক নিউজ নারায়ণগঞ্জকে বলেন, স্কুল বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়নি। জেলা প্রশাসন ও জেলা শিক্ষা অফিসারের পক্ষ থেকে আমাদেরকে সচেতন থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী আমরা শিক্ষার্থীদের এসেমব্লির সময় তাঁদেরকে করোনা ভাইরাস সম্পর্কে বিভিন্ন সচেতনতামূলক নির্দেশনা দিচ্ছি। শিক্ষার্থীদের লিখিত নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া করোনাভাইরাস প্রসঙ্গে স্কুলের নোটিশ বোর্ডে একজন ডাক্তারের মতামত, ইউনিসেফ এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার নির্দেশনা লাগানো হয়েছে। যাতে শিক্ষার্থী এবং অভিভাবক উভয়ই করোনা ভাইরাস এবং করনীয় সম্পর্কে পূর্ণ ধারনা পায়।

অভিভাবকদের প্রতিক্রিয়া সম্পর্কে তিনি বলেন, করোনা ভাইরাস নিয়ে সবাই আতংকিত। অভিভাবকরাও তাদের সন্তানদের নিয়ে আতংকে থাকবেন তা স্বাভাবিক। ইতোমধ্যে বেশ কিছু অভিভাবক আমাদের সঙ্গে দেখা করতে এসেছিলেন স্কুল বন্ধ হবে কিনা সে বিষয়ে কথা বলতে। যেহেতু সরকার থেকে এখনো স্কুল বন্ধ করার কোনো ঘোষনা আসেনি। সেহেতু আমরা এভাবেই স্কুল বন্ধ করতে পারি না। তবে আমরা তাদের সঙ্গে করোনা ভাইরাস নিয়ে আলোচনা করেছি। ফলে আমাদের স্কুলে শিক্ষার্থীদের উপস্থিতি স্বাভাবিক রয়েছে। প্রয়োজন হলে আমরা সকল অভিভাবকদের নিয়েও একটি আলোচনার ব্যবস্থা করবো।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর