rabbhaban

নারায়ণগঞ্জে এডিস মশার লার্ভা ধ্বংসে অভিযান নেই


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার
নারায়ণগঞ্জে এডিস মশার লার্ভা ধ্বংসে অভিযান নেই

রাজধানী ঢাকায় বিভিন্ন বহুতল ভবন, নির্মাণাধীন ভবনগুলোতে এডিস মশার লার্ভা ধ্বংসে অভিযানে জরিমানার পাশাপাশি জেলও দেয়া হচ্ছে। অথচ গত দুই মাসেও রাজধানীর পার্শ্ববর্তী নারায়ণগঞ্জে নেই এ ধরনের কোন অভিযান। নারায়ণগঞ্জে প্রতিদিনই অসংখ্য মানুষ ডেঙ্গু আক্রান্ত হলেও জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ভূমিকা অনেকটা দায়সারা বললেই চলে।

জানা গেছে, গত কয়েকদিনে নারায়ণগঞ্জের ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা কিছুটা কমলেও এখনো থেমে নেই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। এখনো প্রতিদিনই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছেন অনেকে। এখনও পর্যন্ত নারায়ণগঞ্জে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন কয়েক শতাধিক আর নিহতের সংখ্যা দুই শিশুসহ ৬ জন। যার মধ্যে জেলা শহরের একটি বেসরকারি হাসপাতালে একজন, অপর ৫জন রাজধানীর বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গত জুলাই মাস থেকে রাজধানী ঢাকায় বিভিন্ন বহুতল ভবন, নির্মাণাধীন ভবন ও সরকারি বেসরকারী অফিসগুলোতে এডিস মশার লার্ভা ধ্বংসে অভিযান শুরু করে ঢাকার দু’টি সিটি করপোরেশন। ১৯ আগস্ট রাজধানীর মহাখালীতে বাস টার্মিনালে পরিত্যক্ত দুটি টায়ারে মশার লার্ভা পাওয়া যাওয়ায় ডিএনসিসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে নিয়ে ৫ লাখ জরিমানার ঘোষণা দেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম। টায়ার মালিককে পাঁচ লাখ টাকা জরিমানা, অনাদায়ে সাতদিনের কারাদন্ড প্রদানের নির্দেশ দেয়া হয় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে। একইদিন ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলামের উপস্থিতিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে মহাখালী এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার সময় পারটেক্স গ্রুপের প্রধান কার্যালয়ের পেছনে একটি বড় গরুর খামারে অপরিচ্ছন্ন, নোংরা ও দুর্গন্ধময় পরিবেশ দেখা যায়। সেখানে বেশ কিছু পরিত্যক্ত টায়ার, কন্টেইনার, বোতল, মোটরসাইকেলসহ বিভিন্ন পাত্রের ভেতরে এডিস মশার লার্ভার উপস্থিতি পাওয়া যায়। দেশব্যপী পরিচ্ছন্নতা অভিযান, ব্যাপক প্রচারণার পরেও এডিস মশার লার্ভা ও এডিস মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়ায় স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী পারটেক্স গ্রুপকে ২ লক্ষ টাকা জরিমানা করা হয়। একইদিন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি) ভ্রাম্যমান আদালত এডিস মশার লার্ভা পাওয়ায় রিয়েল ইস্টেট প্রতিষ্ঠান ইস্টার্ন ভিউ এবং এস ফার্ম লিমিটেডসহ ৯ ভবন মািলককে ২ লাখ ২৮ হাজার টাকা অর্থ দন্ড দিয়েছে।

১৮ আগস্ট রাজধানীর ধানমন্ডির ১১ নম্বর সড়কে নির্মাণাধীন একটি ভবনে এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় নির্মাণকাজে নিয়োজিত প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া শুক্রাবাদের আরেকটি নির্মাণাধীন ভবনের স্বত্বাধিকারীকে ১০ হাজার টাকা জরিমানা করেন একই আদালত। এদিকে ইস্কাটন রোডে একটি নির্মাণাধীন ভবনের তত্ত্বাবধায়ককে ৭ দিনের বিনাশ্রম কারাদ- দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত। একই অপরাধে বনানী ৬ নম্বর সড়কের একটি বাড়ির ব্যবস্থাপককে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

ডিএসসিসি জানিয়েছে, ইতিমধ্যে ৫৮ হাজার বাড়িতে তারা অভিযান চালিয়েছে। এগুলোর মধ্যে অনেক বাড়িতেই এডিসের মশার লার্ভা পাওয়ায় তা ধ্বংস করে দেওয়াসহ বাড়ির মালিকদের এ বিষয়ে সচেতন করা হয়েছে।

এদিকে রাজধানীতে বহুতল ভবন ও নির্মাণাধীন বহুতল ভবনসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানগুলোতে সিটি করপোরেশন ও প্রশাসনের সমন্বয়ে ভ্রাম্যমান আদালতের অভিযান শুরু হলেও নারায়ণগঞ্জে অদ্যাবধি এ ধরনের কোন অভিযান পরিচালিত হতে দেখা যায়নি। গত জুলাই মাসের মাঝামাঝি থেকে নারায়ণগঞ্জেও ডেঙ্গুর প্রকোপ দেখা দিতে শুরু করে। ২৫ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত সপ্তাহ ব্যাপী মশক নিধন ও পরিচ্ছন্ন সপ্তাহ পালিত হয়। 

নারায়ণগঞ্জে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু হলেও এখনো নারায়ণগঞ্জের অনেক বহুতল ভবনের লগোয়া স্থানগুলো অপরিস্কার অপরিচ্ছন্ন। বিশেষ করে দু’টি ভবনের মধ্যবর্তী দেড় থেকে দুই ফুট এলাকা একেবারেই অপরিচ্ছন্ন। অনেক ভবনের সামনে দিকে ঝিকঝাক হলেও পেছনের দিকে নোংরা অপরিচ্ছন্ন পরিবেশ। বিভিন্ন প্লাষ্টিকের ক্যান, বোতল, ডাবের খোসা পড়ে থাকতে দেখা যায়।

এছাড়া অনেক নির্মাণাধীন বহুতল ভবনগুলোতে এডিস মশার লার্ভা জমে থাকলেও দেখার যেন কেউ নেই। এমনকি অনেক সরকারী প্রতিষ্ঠান ও প্রাইমারী স্কুলগুলোতেও এডিস মশার লার্ভা জমে থাকতে পারে বলে আশঙ্কা জনমনে। ফলে এ বিষয়ে প্রশাসনের সমন্বিত ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা প্রয়োজন বলে মনে করছেন সচেতন নারায়ণগঞ্জবাসী।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর