ডিম ময়দা মাখানোর অপসংস্কৃতি ছেড়ে পথশিশুদের নিয়ে জন্মদিন


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ১০:১০ পিএম, ১৮ মার্চ ২০২০, বুধবার
ডিম ময়দা মাখানোর অপসংস্কৃতি ছেড়ে পথশিশুদের নিয়ে জন্মদিন

খুঁটির সাথে বেধে ডিম আর আটা-ময়দা মাখিয়ে জন্মদিন পালনের অপসংস্কৃতি বেশ জোরালো ভাবেই লক্ষ্য করা যচ্ছিল নতুন প্রজন্মের মধ্যে। ভাইরাসের মত ছড়িয়ে পড়া এই অপসংস্কৃতির নিয়ে অনেকেই গভীর উদ্বেগে আছেন। তবে ভালো বিষয় হচ্ছে সেই অপসংস্কৃতি থেকে যুবসমাজ বেরিয়ে আসার চেষ্টাও বেশ জোরালো। সেই ভাবনা থেকেই বিশেষ আয়োজন করে দেখিয়েছে একদল তরুণ। তাঁরা গাছের সাথে বেধে শরীরে আটা ময়দা আর ডিম না মাখিয়ে পথশিশুদের নিয়ে কেক কেক কেটে জন্মদিন পালন করেছে।

১৮ মার্চ বুধবার দুপুরে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে দেখা যায় এক দল তরুণের বিশেষ এই আয়োজন। তাঁরা আটা ময়দা এবং ডিম মাখিয়ে জন্মদিন পালনের নামে খাদ্যের অপচয় আর অপসংস্কৃতি থেকে দূরে সরে আসতে চাইছে। সেই ভাবনা থেকে বন্ধুর জন্মদিনে পথশিশুদের সাথে আনন্দ ভাগাভাগি করার ভাবনা আসে ‘বার্থডে বয়’ আল-আমিনের বন্ধু আবরারের মাথায়।

নিজের ভাবনা অন্যা বন্ধুদেরকে জানায় সে। আবারারের বন্ধুরাও তাঁর সিদ্ধান্তকে সাধুবাদ জানায়। জাহিদ, হৃদয়, ইয়াসিন, রিফাত সহ অন্যান্য বন্ধুরা মিলে দুইটি কেক কিনে এনে চাষাঢ়া শহীদ মিনারে উপস্থিত হয়ে পথশিশুদের নিয়ে কেকে কেটে বন্ধু আল-আমিনের জন্মদিন পালন করে। এবং পরবর্তি সময়েও সব বন্ধুর জন্মদিনে এভাবেই পথশিশুদের সাথে আনন্দ ভাগাভাগি করে নিবে বলে জানায় তাঁরা।

‘বার্থডে বয়’ আল আমিনের বন্ধু আবরার নিউজ নারায়ণগঞ্জকে জানান, অনেকে অনেক ভাবেই জন্মদিন পালন করে। আমরা সব সময় বাসায় জন্মদিন পালন করাতাম। কিন্তু এইবার ইচ্ছে হলো যে পথশিশুদের সাথে জন্মদিনের আনন্দ ভাগাভাগি করি। সেই ইচ্ছাকে বন্ধুরাও সাধুবাদ জানিয়েছে। এবং আমরা সিদ্ধান্ত নিয়েছি পরবর্তিতেও জন্মদিনের সব আয়োজন পথশিশুদের নিয়ে করবো।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর