ট্রলার চালকেরা মানছে না কোন নিয়ম


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৮:২২ পিএম, ২৬ মার্চ ২০২০, বৃহস্পতিবার
ট্রলার চালকেরা মানছে না কোন নিয়ম

সারাদেশব্যাপীই ছড়িয়ে পড়েছে মরণঘাতি করোনা ভাইরাস। দিনের পর দিন এই করোনা ভাইরাসের আক্রমনের তীব্রতা বাড়তে শুরু করছে। সারাদেশের মতো নারায়ণগঞ্জেও করোনা করোনা ভাইরাসের আক্রমনের তীব্রতা বাড়তে শুরু করেছে। আর এই তীব্রতা কমাতে সরকার নানা নির্দেশনা জারি করেছেন। তবে এই করোনা ভাইরাস প্রতিরোধে সরকারী নির্দেশনা মানছে না নারায়ণগঞ্জের দুইপাড়ের বাসিন্দাদের সেতুবন্ধনের সুযোগ করে দেয়া ট্রলার চালকেরা। বেশি আর্থিক সুবিধা লাভের আশায় বরাবরের মতো এখনও বেশি যাত্রী নিয়েই নদী পারাপার করছেন ট্রলারের চালকেরা।

সূত্র বলছে, প্রাণঘাতি এক ভাইরাসের নাম হচ্ছে করোনা ভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হলে রয়েছে মৃত্যুঝুঁকি। আর এই ভাইরাসটি খুব কম সময়ের মধ্যে এক জনের শরীর থেকে অন্য জনের শরীরে স্থানান্তর করতে পারে। ইতোমধ্যে বিশে^র বিভিন্ন দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এতদিন এই ভাইরাস বাংলাদেশের বাইরে থাকলেও এবার বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে এই করোনা ভাইরাস।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান, পর্যটন কেন্দ্র, মার্কেট-সুপার শপ সহ জনবহুল জায়গাগুলো বন্ধ করে দিয়েছে সরকার। সেই সাথে নিষিদ্ধ করেছে সকল প্রকার সভা-সমাবেশ। তবে সরকারি এই নির্দেশনাকে উপেক্ষা করে চলছেন নারায়ণগঞ্জের দুই পাড়ের বাসিন্দাদের মাঝে সংযোগ স্থাপনকারী ট্রলার চালকরা।

নারায়ণগগঞ্জের প্রত্যেকটি ঘাটেই এসকল চিত্রে ধরা পাড়ছে। ট্রলার চালকরা বেশি টাকার লোভে ঠেসে ঠেসে মানুষ উঠিয়ে নদী পার হচ্ছে এসব ট্রলার দিয়ে। দেখে যে কারো মনে হতে পারে প্রতিটি ট্রলার একেকটি জনসমাবেশ। যা হতে পারে মরণঘাতি করোনাভাইরাস ছড়ানোর অন্যতম মাধ্যম।

যেখানে নির্দিষ্ট দূরত্বে থেকে চলাচলের পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে সকল বিশেষজ্ঞরা। সেখানে একজনের গায়ের উপর আরেকজন দাঁড়িয়ে ট্রলারে করে পারাপার করছে যাত্রীরা। ঘাটে প্রবেশের সময়েও অতিরিক্ত যাত্রীর কারণে ধাক্কাধাক্কি করছে যাত্রীরা। যাদের মধ্যে রয়েছে নারী, পুরষ, শিশু থেকে শুরু করে সকল বয়সের মানুষ। যেখানে নিরাপদ যাত্রার ন্যূনতম বালাই নেই।

স্থানীয় সূত্র বলছে, নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর দুই পাড়ের বাসিন্দাদের মাঝে সংযোগ স্থাপনকারীর অন্যতম প্রধান মাধ্যম হিসেবে কাজ করে থাকেন ট্রলার চালকরা। এই ট্রলার দিয়ে প্রতিদিন অসংখ্য মানুষ যাতায়াত করে থাকেন। ফলে বর্তমান সময়ে সরকারি নির্দেশনা না মানা হলে করোনা ভাইরাস ছড়ানোর ক্ষেত্রে অন্যতম প্রধান মাধ্যম হিসেবে কাজ করে থাকবে এসকল ট্রলারের চালকরা। যার সূত্র ধরে ট্রলার চালকদেরকে সরকারি নির্দেশনা মানা খুবই জরুরি।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর