rabbhaban

অবহিতকরণ কর্মশালায় ‘নরমাল প্রসব মৃত্যুহার হ্রাস করবে’


বন্দর করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৫:২২ পিএম, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার
অবহিতকরণ কর্মশালায় ‘নরমাল প্রসব মৃত্যুহার হ্রাস করবে’

বন্দর উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর আয়োজিত ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষনিক প্রসব সেবা দানের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২১ মার্চ বৃহস্পতিবার বন্দর উপজেলা কনফারেন্স সেন্টারে সকাল থেকে দিন ব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় স্বাস্থ্য সেবাদানকারী স্বাস্থ্যকর্মী, এনজিও কর্মী, জনপ্রতিনিধি ও সাংবাদিকরা অংশ গ্রহণ করেন।

বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা পিন্টু বেপারীর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি পরিবার পরিকল্পনা ঢাকা বিভাগের অতিরিক্ত সচিব ব্রজ গোপাল ভৌমিক বলেন, সুস্থ্য ও স্বাভাবিক প্রসব করানো আমাদের প্রধান লক্ষ্য। এতে করে শিশু ও মাতৃ মৃত্যুর হার কমে আসবে। আমাদের মায়েরা যাতে নরমাল ডেরিভারী করাতে পারে সেদিকে জনপ্রতিনিধিদের ভূমিকা গুরুত্বপূর্ণ। নরমাল ডেলিভারির ফলে শিশু যেমন সম্পূর্ণ মৃত্যুর ঝুঁকি থেকে নিরাপদ থাকে এবং স্বাস্থ্য খাতে অনেক ব্যায় কমে আসে।

তিনি আরো বলেন, ‘সরকার নরমাল ডেলিভারী করানোর জন্য বিনা মূল্যে মায়েদের সকল চিকিৎসা সেবা দেয়ার ব্যবস্থা করেছেন। এ জন্য মায়েদের বুঝাতে হবে যাতে সিজারিয়ান পরিত্যাগ করে নরমাল ডেলিভারীর দিকে এগিয়ে আসেন। তা হলে শিশুটি পর্যাপ্ত দুধ পাবে। সেই সাথে মায়ের দুধের ফলে শিশুটি অনেক রোগ থেকে মুক্তি পাবে। আমরা মায়েদের পেট কাটা বন্ধ করার জন্য মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণ দিয়ে তৈরী করেছি। জনপ্রতিনিধিরা এ বিষয়ে গুরুত্ব দিলে আমরা আগামী প্রজন্মকে রক্ষা ও মায়েদের নিরাপদ স্বাস্থ্য নিশ্চিত করতে পারব।

তিনি বলেন, বতর্মানে দেশে কিছু ক্লিনিক রয়েছে যারা অদক্ষ দাই দ্বারা বা টাকার জন্য মায়েদের পেট কেটে অধিক টাকা হাতিয়ে নিচ্ছেন। এ সকল অবৈধ ক্লিনিক বন্ধ করা দরকার। সে জন্য সরকারের সদিচ্ছা রয়েছে। মায়েরা নিজের ও আগত সন্তানের স্বাস্থ্য নিরাপদ রাখার জন্য সরকারি সেবা কেন্দ্রের দিকে যোগাযোগ রাখলে অবৈধ ক্লিনিকগুলি বন্ধ হয়ে যাবে। এ জন্য সকলের সহযোগিতা কাম্য।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ পরিচালক ডা. তৃপ্তিরানী, বশির উদ্দিন, ইফতেখার, নারায়ণগঞ্জের উপ সচিব মোখলেসুর রহমান, বন্দর উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মুকুল।

এছাড়া বন্দর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শাহ্ মো. নূরের উপস্থাপনায় কর্মশালায় আরো উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মুহাম্মদ আব্দুল কাদের, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ ক ম নুরুল আমিন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সোহাগ হোসেন, মেডিক্যাল অফিসার ডা অমল চন্দ্র দাস, বন্দর প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি কবির হোসেন, সহ সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, সদস্য জিএম সুমন, শাহ জামাল প্রমুখ।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর