rabbhaban

নারায়ণগঞ্জে সরকারী হাসপাতালে ডেঙ্গু শনাক্তকরণ উপকরণ নাই


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:১৭ পিএম, ০৩ আগস্ট ২০১৯, শনিবার
নারায়ণগঞ্জে সরকারী হাসপাতালে ডেঙ্গু শনাক্তকরণ উপকরণ নাই

নারায়ণগঞ্জে দুটি সরকারী হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছেই। কিন্তু শনিবার ৩ আগস্ট পর্যন্ত দুটি হাসপাতালে ছিল না ডেঙ্গু জ্বর পরীক্ষার `Non structural protein1-(NS1Antigen)’ কোনো সরবরাহ নেই। ফলে এ সংক্রান্ত সব ধরনের পরীক্ষা রোগীদের বাইরে থেকে করাতে হচ্ছে। ফলে ভোগান্তির শিকার হচ্ছেন রোগীরা। অথচ এই এনএস১ রোগীদের হাসপাতাল থেকে বিনা মূল্যে পাওয়ার কথা।

নারায়ণগঞ্জ শহরের ১০০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল ও ৩০০ শয্যা বিশিষ্ট নারায়ণগঞ্জ আধুনিক হাসপাতালে গিয়ে দেখা গেছে ডেঙ্গু রোগের আক্রান্তরা আসলেও তাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। পরে তারা বাধ্য হয়েই বিভিন্ন বেসরকারী ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে পরীক্ষা করাচ্ছে।

খানপুর ৩০০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মুহাম্মদ আবু জাহের বলেন, গত বছর এ হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ছিল না। এ কারণে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর পরীক্ষার `Non structural protein1-(NS1Antigen) প্রয়োজন পড়েনি। এখন বিষয়টির জন্য ঊর্ধ্বতনদের কাছে চিঠি দেওয়া হয়েছে। তাছাড়া ডাক্তার ও নার্সদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। আর পর্যাপ্ত স্যালাইন ও ওষুধ আছে। এসব কিছুই বিনামূল্যে দেয়া হচ্ছে।

বাইরে থেকে পরীক্ষা করার বিষয়ে তিনি বলেন, যেসকল রোগী এখনও পর্যন্ত ভর্তি হয়েছে সবাই বাইরে থেকে পরীক্ষা করে ডেঙ্গু আক্রান্ত নিশ্চিত হয়ে চিকিৎসার জন্য হাসপাতালে এসেছে। যার জন্য হাসপাতালে পরীক্ষার প্রয়োজন হয়নি। তাছাড়া অন্যান্য পরীক্ষাগুলো হাসপাতালে করানো হচ্ছে। এমনিক সবাইকে বলে দেয়া হয়েছে।

নারায়ণগঞ্জ ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের আবাসিক মেডিক্যাল সার্জন (আরএমও) আসাদুজ্জামান জানান, এ হাসপাতালে এখন পর্যন্ত ৬০ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। ১৩ জন ভর্তি ছিলেন। বর্তমানে ভর্তি আছেন ৫ জন। হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর পরীক্ষার `Non structural protein1-(NS1Antigen) প্রয়োজন পড়েনি। তাই সরবরাহ ছিল না। এগুলো চেয়ে সংশ্লিষ্টদের চিঠি দেওয়া হয়েছে। আশা করা যাচ্ছে দ্রুতই পাওয়া যাবে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর