rabbhaban

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী,অনগ্রসর জনগোষ্ঠীর অধিকার উন্নয়নে বাংলাদেশ বেতার


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৫:০৯ পিএম, ০১ এপ্রিল ২০১৯, সোমবার
ক্ষুদ্র নৃ-গোষ্ঠী,অনগ্রসর জনগোষ্ঠীর অধিকার উন্নয়নে বাংলাদেশ বেতার

১ এপ্রিল থেকে প্রতি সোমবার বেলা ২:৩০মিনিটে প্রচারিত হবে ২০ মিনিট স্থিতির ”আমাদের কন্ঠ” শিরোনামে এ রেডিও ম্যাগাজিন অনুষ্ঠান। প্রচারিত হবে বাণিজ্যিক কার্যক্রম, বাংলাদেশ বেতার, ঢাকা মিডিয়াম ওয়েব ৬৩০ কি:হা ও এফ এম ১০৪ মে: হা:, বেলা : ২:৩০ মিনিটে।

অনুষ্ঠানের বিষয়বস্তু যেমন মাদক সমস্যা, যৌতুক সমস্যা, বেকার সমস্যা, ভাষা ও সংস্কৃতির বিলুপ্তি, ভূমি সমস্যা, সামাজিক স্বীকৃৃতির অভাব, শিক্ষা গ্রহণে প্রতিবন্ধকতা, নাগরিক অধিকার বিষয়ে সচেতনতার অভাব ইত্যাদি নানা বিষয় অগ্রাধিকার দেয়া হবে।

এ অনুষ্ঠানের জন্য ইতোমধ্যে চ্যানেল আই সেরা কণ্ঠ ও ক্লোজ আপ তারকাদের দিয়ে হাজং, গারো, খাসি ও সাঁওতাল ভাষার সংমিশ্রনে একটি টাইটেল সং নির্মাণ করা হয়েছে। এছাড়া, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অধিকার ও উন্নয়ন বিষয়ে বিভিন্ন গোষ্ঠীর ভাষার মিশ্রনে একটি গান নির্মান করা হয়েছে। ফেরদৌস হোসেন ভূইয়ার কথায়, বিশিষ্ঠ সুরকার ফরিদ আহমেদের সুরে গানে কণ্ঠ দিয়েছেন দেশের প্রখ্যাত ও জনপ্রিয় দুই সংগীত শিল্পী সাবিনা ইয়াসমিন ও এ্যন্ডুকিশোর। ৫২ পর্বের বেতার ম্যাগাজিন অনুষ্ঠানটি মার্চ/২০২০ সাল পর্যন্ত বাণিজ্যিক কার্যক্রম, বাংলাদেশ বেতার, ঢাকা প্রচারিত হবে। এছাড়া, বাংলাদেশ বেতারের ৫টি আঞ্চলিক কেন্দ্রে যথা রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট থেকে প্রতি মাসে একবার করে মোট ৬০ বার ম্যাগাজিন অনুষ্ঠানগুলো প্রচারিত হবে।

বাণিজ্যিকের পরিচালক ডি. মির শাহ আলমের সরাসরি তত্ত্বধায়নে অনুষ্ঠানগুলি প্রযোজনা করছেন, উপ পরিচালক মো: গোলাম রব্বানী। প্রথম পর্বে বিষয় : হাজং ভাষায় উচ্চ শিক্ষার ক্ষেত্রে প্রতিবন্ধকতা। গ্রন্থনা : মার্জিয়া লিপি, উপস্থাপনা : অনন্যা হাজম ও কৌশিক হাজং।

বাংলাদেশ বেতার স্বপ্ন দেখার প্রয়াস জাগায় প্রতিটি মানুষের মনে, তার অনুষ্ঠান শৈলীর মাধ্যমে। দেশের প্রচীনতম জনপ্রিয় এই ইলেকট্রনিক গনমাধ্যমটি ১৯৩৯ সালের ১৬ ডিসেম্বর, প্রতিষ্ঠালগ্ন থেকেই জনস্বার্থে প্রচার কার্যক্রম পরিচালনা করছে। এই ধারাবাহিকতায়, বাংলাদেশ বেতার ও হিউম্যান রাইটস প্রোগ্রাম, ইউএনডিপি এর যৌথ উদ্যোগে voice of the ethnic and excluded minorities through radio program  শীর্ষক কার্যক্রমের আওতায় সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর অধিকার ও উন্নয়নের লক্ষ্যে সচেতনতা সৃষ্টির জন্য তাদের নিজস্ব ভাষায় ও তাদের মাধ্যমে অনুষ্ঠান নির্মানের কার্যক্রম গ্রহণ করেছে।

আমাদের কণ্ঠ নামক এই ম্যাগাজিন অনুষ্ঠানের মাধ্যমে, ক্ষুদ্র ন-ৃগোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর প্রাত্যহিক জীবনের সমস্যাসমূহের সমাধান লক্ষ্যে সচেতনতা সৃষ্টির প্রয়াস রচনা করা এবং সম্ভাবনাসমূহকে আরো শাণিত করার জন্য সম্প্রদায়ের তরুণ ও যুবকদের মধ্যে নেতৃত্বের গুনাবলীর বিকাশ করাই এ অনুষ্ঠানের উদ্যেশ। সম্প্রতি বাংলাদেশ বেতারের সদর দপ্তরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর তরুণ ও যুবনেতাদের অংশগ্রহণে দুই দিন ব্যাপী বেতার অনুষ্ঠান নির্মান কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে গারো, সাঁওতাল, হাজং, খাসিয়া, মাহাতো, দলিত ও হরিজন স¤প্রদায়ের ২০ জন যুব নেতা অংশগ্রহণ করেন। দুই দিন ব্যাপী কর্মশালায় তাদের বাংলাদেশ বেতারর অনুষ্ঠান সর্ম্পকে সাম্যক ধারণা দেয়া হয় এবং হাতে কলমে বেতার অনুষ্ঠান নির্মাণ কৌশল শেখানো হয়।

ইতোমধ্যে, দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠির জীবন মানের উন্নয়ন এবং সামাজিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ বেতার নিয়মিত অনুষ্ঠান প্রচার করছে। বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্র থেকে প্রচারিত সালগিত্তাল (গারো), লেওয়া টানা (হাজং), চট্টগ্রাম কেন্দ্র থেকে পাহাড়িকা (ক্ষুদ্র ন-ৃগোষ্ঠীর), রাজশাহী কেন্দ্র থেকে মাদল (সাঁওতাল), সিলেট কেন্দ্র থেকে মৃদঙ্গ (মনিপুরী), রংপুর কেন্দ্র থেকে মহুয়া (ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর), বরিশাল কেন্দ্র থেকে পেং উয়েং (রাখাইন), ঠাকুরগাঁও কেন্দ্র থেকে শালপিয়াল (সাঁওতাল), কক্সবাজার কেন্দ্র থেকে রোরা (রাখাইন), রাঙ্গামাটি কেন্দ্র থেকে গিরিসুর, গীত পোই (চাকমা), পেদেসা অচিংজইং (মারমা), খাপাংনি খুমতাং (ত্রিপুরা), গীরা কালং (তঞ্চঙ্গ্যা), বান্দরবান কেন্দ্র থেকে গিরিসুর, উল্লেখযোগ্য। বাংলাদেশ বেতার, চট্টগ্রাম কেন্দ্র থেকে পাহাড়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য চাকমা, মারমা এবং ত্রিপুরা ভাষায় প্রতিদিন তিনটি করে সংবাদ বুলেটিন প্রচারিত হয়।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর