১০০ টাকা দে তোর ব্যবসা ভালা হবে বউ প্রেমিকা তোরে ভালবাসবে (ভিডিও)


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৭:০৪ পিএম, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার
১০০ টাকা দে তোর ব্যবসা ভালা হবে বউ প্রেমিকা তোরে ভালবাসবে (ভিডিও)

‘এই হিংসে করিসনে, ১০০ টাকা দে, তোর ব্যবসা ভালা হবে, তোর বউ প্রেমিকা তোরে ভালবাসবে, টাকা দে সাপের খাবার কিনব, তুই অনেক সুখ পাবি, তোর কল্যাণ হবে,’ নারায়ণগঞ্জ শহরের প্রধান প্রধান সড়কে কথাগুলো বলে জনসাধারণ কাছ থেকে টাকা দিতে বাধ্য করছে বেদেনীরা।

১৯ নভেম্বর দুপুরে শহরের বিভিন্ন সড়কে দেখা গেছে এ দৃশ্য। মানুষের পথ আগলে হরহামেশাই শহরের বঙ্গবন্ধু সড়ক সহ অলিগলি সড়কগুলোতে এমন কথায় চাঁদা তুলছে বেদে তরুণী মহুয়ার মতো অনেক বেদেনী। এদের নেতৃত্বে দিচ্ছে গর্ভবতী আরেক বেদেনী।

ফলে অনেকে টাকা দিতে অনিহা প্রকাশ করা হলে, বেদেনী ওই ব্যক্তি সাথে হাতাহাতি ও টানাটানি লেগে যাচ্ছে। ফলে ব্যবসায়ী ও দোকানদারীদের সাথে এখন এমন ঘটনা প্রতিনিয়ত ঘটছে।

শহরের গুরুত্বপূর্ণ স্থানে ছোট সাপের বাক্স হাতে রেখে গতিরোধ করায় অস্বস্তিতে পড়ছে সাধারণ পথচারীরা। টাকা না দেওয়া পর্যন্ত পথ আগলে থাকে বেদেনীর দল। দশ-বিশ টাকা দিলেও মানছে না তারা। দাবি করছে ১০০ বা তার থেকে বেশি অংকের টাকা। অনেক সময় বাকবিতন্ডায় জড়িয়ে পথচারীদের অশালীন গালিও দেয় এসব বেদেনী। এমন পরিস্থিতিতে পাশে থাকা পরিবারের সদস্য ও সহকর্মীদের কিংকর্তব্যবিমূঢ় হতে হয় ব্যস্ত নগরীর পথচারীদের।

গ্রামে বাড়িতে বাড়িতে সিঙ্গা লাগানো, দাঁতের পোকা তোলা, তাবিজ বিক্রি, সাপের কাটা রোগীর চিকিৎসা ও সাপ খেলা দেখানো ছিল বেদেনীদের একসময়ের কর্মকা-। ‘ও রানী সালাম বারে বার আমার নামটি জোছনা বানু আমি সাপ খেলা দেখাই’, ‘এই সিঙ্গা লাগাইবেন নি?’ এমনটাই ছিল একসময় বেদেনীদের পেশার মূলমন্ত্র।

সাপের খেলা দেখিয়ে আর নানা কথায় ওষুধ বিক্রি করে চলতো ওদের সংসার। বিনাশ্রমে আয়ের লোভে এরা গ্রাম ছেড়ে শহরমুখী হয়েছে। মানুষকে সাপের ভয় দেখিয়ে পথ আগলে চাঁদা আদায়ই যেন এ শ্রেণির পেশা হয়ে দাঁড়িয়েছে। এসব কাজের কারণে বিপজ্জনক ও মানুষের অতিষ্ঠতা বাড়াছে বেদেনীদের ওপর। অনেক সময় বেদেনীদের ওপর অতিষ্ঠ হয়ে মারধরের ঘটনাও ঘটছে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর