শিক্ষার্থীদের উদ্দেশ্যে ডিসি ‘আরেকজন জহির রায়হান তৈরী হও’


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৯:২৮ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার
শিক্ষার্থীদের উদ্দেশ্যে ডিসি ‘আরেকজন জহির রায়হান তৈরী হও’

তোলারাম কলেজের শিক্ষার্থীদের উদ্দেশ্যে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন বলেন, তোমরা যদি আর একজন জহির রায়হান তৈরী হতে পারো অথবা ডা. আজহারুল ইসলাম তৈরী হতে পারো অথবা ডা সামসুদ্দিন তৈরী হতে পারো অথবা তোমরা যদি কবি মেহেরুন নেসা বা শিক্ষাবিদ আবুল কালাম তৈরী হতে পারো তাহলেই কিন্তু এই শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সফল হবে অথবা শহীদদের আত্ম পরকালে শান্তি পাবে।

১৪ ডিসেম্বর শনিবার সকালে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার এর আয়োজনে নারায়ণগঞ্জের অন্যতম বিদ্যাপীঠ সরকারি তোলারাম কলেজে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, তোলারাম কলেজের নামের সাথেও অনেক ঐতিহ্য রয়েছে এবং পরবর্তী মুক্তি সংগ্রাম এবং তারও পরবর্তি নারায়ণগঞ্জকে সারা বাংলাদেশে প্রতিষ্ঠিত করতে তোলারাম কলেজের ভূমিকা আছে।

তিনি বলেন, আমরা যদি নারায়ণগঞ্জের ইতিহাস দেখি তাহলে তৎকালীন সময়ে মমতাজ বেগম তিনি ভাষা আন্দোলনের এবং মুক্তিযুদ্ধের অগ্রণী সৈনিক ছিলেন। এই নারায়ণগঞ্জে মহিলা মুক্তিযোদ্ধা সব থেকে বেশি ছিল। এবং ঢাকাকে মুক্তিযুদ্ধের রসদ যোগাতো এই নারায়ণগঞ্জ। সেই ইতিহাস বুঝতে হবে। কলেজে শুধু জাহানারা ইমামের নামে নয় এরকম আরো ভবন তৈরী করতে হবে।

তিনি আরো বলেন, আমাদের দেশের শ্রেষ্ঠ সম্পদদের হায়নারা কিভাবে মেরে ফেলেছে যার সাথে জড়িত ছিল নারায়ণগঞ্জের একজন। যাকে আপনারা পরবর্তিতে খাইয়ে পড়িয়ে মানুষ রাখার চেষ্টা করেছেন। সেই আলবদরের প্রধান জামাত ইসলামে সেক্রেটারি মুজাহিদ কিন্তু কিলিং অপারেশনের সাথে সরাসরি জড়িত ছিল।

তোলারাম কলেজের শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা সম্মানিত শিক্ষকমন্ডলী। আপনারা যেমন এখানে উপস্থিত হয়েছেন এবং ভিতরে অনুধাবন করেন। আপনার সন্তান ও ক্লাসে আপনার শিক্ষার্থীদের যদি সেই অনুধাবন করাতে পারেন। তাহলে নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা ও ইতিহাসে এগিয়ে যাবে।

সরকারি তোলারাম কলেজের অধ্যক্ষ প্রফেসর বেলা রানী সিংহের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর শাহ মো. আমিনুল ইসলাম, শিক্ষক পরিষদের সম্পাদক জীবন কৃষ্ণ মোদক, তোলারাম কলেজ ছাত্রলীগ শাখার সভাপতি হাবিবুর রহমান রিয়াদ সহ তোলারম কলেজের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর