বর্জ্য অপসারণ ব্যবস্থাপনায় প্রযুক্তি নির্ভর গাড়ি (ভিডিও)


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৮:১৫ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার
বর্জ্য অপসারণ ব্যবস্থাপনায় প্রযুক্তি নির্ভর গাড়ি (ভিডিও)

পরিবেশ সম্মতভাবে বর্জ্য সংগ্রহের জন্য নিজস্ব তহবিলে বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের স্ট্যার্টআপ বাংলাদেশ এর আওতায় দেশীয় প্রযুক্তিতে তৈরী ২টি ইলেকট্রিক গাড়ি নিজদের বর্জ্য ব্যবস্থাপনায় যুক্ত করেছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন।

২৪ ডিসেম্বর মঙ্গলবার বিকেলে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন প্রাঙ্গণে নাসিক মেয়র সেলিনা হায়াৎ আইভীর কাছে গাড়ি দুটি হস্তান্তর করেন সরবহকবারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা এএফএম এহতেশামূল হক, প্রস্তুতকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা ব্র্যাক বিশ্ব বিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. মো. খলিলুর রহমান, নাসিক ১৫নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, পরিচ্ছন্ন কর্মকর্তা আলমগীর হোসেন হিরণসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে সাট্যার্টআপ প্রতিষ্ঠান ট্রাজেক্টরী টেকনোলজি গাড়িটি তৈরী করেছে। বাজারে সরবরাহ করছে এসটেলার কর্পোরেশন।

প্রস্তুতকারী প্রতিষ্ঠানের তথ্য মতে, গাড়ি দুটি ৬০ ভোল্টের ব্যাটারী দ্বারা সর্বোচ্চ ৩৫ কিলোমিটার গতিতে ন্যূনতম ৫০কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে সক্ষম। এর চার চাকায় হাইড্রোলিক ব্রেক সিস্টেম লাগানো হয়েছে।

গাড়িটি শহরের সরু গলিতে প্রবেশ করতে পারবে এবং পরিবেশ সম্মতভাবে বর্জ্য সংগ্রহ করা যাবে। প্রতিবারে ৮০০ কেজি বর্জ্য সংগ্রহ করা যাবে। গাড়িটির আংশিক স্বয়ংক্রিয় হওয়ায় সহজে চালানো যাবে। স্বয়ংক্রিয় ঢাকনা যুক্ত হওয়াতে আশেপাশে দুর্গন্ধ ও জীবানু ছড়ায় না ফলে স্বাস্থ্য ঝুঁকি একেবারে কম। অত্যাধুনিক আইওটি থাকাতে অ্যাপ ব্যবহার করে গাড়ির অবস্থান জানা যাবে এবং বাসাবাড়ির কলিংবেল বা অ্যাপের মাধ্যমে ময়লা দেবার সংকেত পাঠানো যাবে।

ট্রাজেক্টরী টেকনোলজীর নেতৃত্বদানকারী ব্র্যাক বিশ্ব বিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. মো. খলিলুর রহমান বলেন, গাড়িতে একটি মেশিন থাকবে। বাসায় স্পেশাল একটি কলিং বেল থাকবে যেটা আপনাকে কিনে নিতে হবে। এই কলিং বেলের মধ্যে একটি ডিভাইস আছে যেটা আপনার বাসার কাছাকাছি গেলে স্বয়ংক্রিয়ভাবে কলিংবেল বাজাবে।

তিনি আরো বলেন, এছাড়া আধুনিক এই গাড়িটি অ্যাপের মাধ্যমেও কাজ করবে। গাড়িটি কোথায় যাচ্ছে এটা অ্যাপ ব্যবহার করে জানতে পারবে। অ্যাপের মাধ্যমেও গাড়ি বাড়ির কাছাকাছি আসলে নটিফিকেশন দেওয়া হবে। অ্যাপটি এখনো আসেনি। তবে খুব শিঘ্রই প্লে স্টোরে অ্যাপটি উন্মুক্ত করা হবে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর