পুলিশের অভিযানে আবারো হকারমুক্ত ফুটপাত


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার
পুলিশের অভিযানে আবারো হকারমুক্ত ফুটপাত

ফুটপাতে হকার উচ্ছেদ নিয়ে দীর্ঘদিন পুলিশ প্রশাসনের নিরব থাকার পর তাঁদের গায়ে লেপটে গিয়েছিল ব্যর্থতার গ্লানি। কারণ দীর্ঘদিন ধরেই বঙ্গবন্ধু সড়কের ফুটপাতে রাজত্ব করে আসছিল হকাররা। যে কারণে এ বিষয়ে পুলিশের উপর থেকে নগরবাসীর ভরসা উঠতে শুরু করেছিল।

তবে সম্প্রতি এক অভিযানের পর আবারো বদলাতে শুরু করেছে ফুটপাতের চিত্র। দীর্ঘদিন নিরব থাকার পর আবারো পুলিশের অবস্থানের কারণে হকার মুক্ত হচ্ছে ফুটপাত। মুছতে শুরু করেছে সেই ব্যার্থতার গ্লানি।

১৮ ফেব্রুয়ারি মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গবন্ধু সড়কের ফুটপাতে ঘুরে দেখা যায় এমন চিত্র। অন্যান্য দিনগুলোতে যেখানে বিকেল থেকেই পসরা সাজিয়ে ফটপাত দখলের মহোৎসবে মেতে উঠে হকাররা। সেখানে পুলিশের কঠোর অবস্থানের কারণে ফুটপাত এখন একেবারে ফাঁকা! যে ফুটপাতে কয়েকদিন আগ পর্যন্তও শান্তিতে দুই মিনিট পায়ে হেঁটে যাতায়াত করতে পারতো না। আজ সেই ফুটপাত দিয়ে অনায়াসেই পায়ে হেটে চলাচল করছে অসংখ্য পথচারীরা। এতে আবারো স্বস্তি ফিরেছে নগরবাসীর মাঝে। সেই সাথে এই অবস্থা কতদিন ধরে রাখতে পারবে সেই প্রশ্নও জেগেছে নগরবাসীর মাঝে।

স্বাচ্ছন্দে চলাচল করতে পারায় আনন্দিত হয়ে পথচারী আসমা খাতুন নিউজ নারায়ণগঞ্জকে বলেন, দীর্ঘদিন পর এমন পরিস্থিতি দেখতে পেলাম। আবারো এমন পরিস্থিতি দেখতে পারবো কখনো ভাবতে পারিনি। পুলিশ প্রশাসনকে এর জন্য অনেক অনেক ধন্যবাদ।

এর আগে ১৫ ফেব্রুয়ারী শনিবার বিকেলে শহরের চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারের চারদিকের হকার উচ্ছেদ অভিযান চালায় পুলিশ। যার প্রভাব পড়ে বঙ্গবন্ধু সড়কের ফুটপাতেও। মুহূর্তেই হকার শূন্য হয়ে যায় বঙ্গবন্ধু সড়ক। এই উচ্ছেদ অভিযানের পর সর্বশেষ প্রতিবেদনটি লেখার আগে পর্যন্ত ফুটপাত ছিল হকার মুক্ত। তবে কৌশলী হকাররা মূল সড়কের ফুটপাত রেখে মূল সড়কের সাথে সংযোগকারী ছোট রাস্তা ও সরু গলিগুলোতে অবস্থান নিতে দেখা গেছে। যে কারণে আবারো হকারদের ফিরে আসা নিয়ে অনেকে শংকা প্রকাশ করেছেন।

শংকা প্রকাশ করে পথচারী সোনিয়া আক্তার নিউজ নারায়ণগঞ্জকে বলেন, মেয়র আইভীকে দেখেছি আবার পুলিশ সুপার হারুণ অর রশিদকেও দেখেছি কঠোর অবস্থানে যেতে। তবে কেউ নিজেদের অবস্থান ধরে রাখতে পারেনি। যে কারণে বরাবরই ফুটপাতে রাজত্ব করে গেছে হকাররা। এখন নতুন করে আবারো উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। দেখার বিষয় তাঁরা কতদিন ধরে রাখতে পারে।

উল্লেখ্য, নারায়ণগঞ্জে সব থেকে আলোচিত-সমালোচিত ঘটনাগুলোর একটি হচ্ছে ফুটপাতে হকার ইস্যু। শুরু করেছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী। ২০১৮ সালের ১৬ জানুয়ারি মেয়রের উপর ন্যাক্কারজনক হামলার পর সরাসরি উচ্ছেদ অভিযানে মেয়রকে আর কখনো দেখা যায়নি। মাঝে একবার নারায়ণগঞ্জে এসে সেই হাল ধরেছিলেন নারায়ণগঞ্জের সাবেক পুলিশ সুপার হারুণ অর রশিদ। এসপি হারুণের আমল হকারদের জন্য ছিল সব থেকে কঠিন সময়। তবে তাঁর বিদায়ের সাথে সাথেই বদলে যায় দৃশ্যপট।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর