শীতলক্ষ্যার পানি পান করলে শরীর সুস্থ্য থাকতো, এখন মৃত্যু (ভিডিও)


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার
শীতলক্ষ্যার পানি পান করলে শরীর সুস্থ্য থাকতো, এখন মৃত্যু (ভিডিও)

শীতলক্ষ্যা বাঁচাও আন্দোলনের দাবিতে শীতলক্ষ্যা নদীতে নৌকা মানববন্ধন করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে ১নং টার্মিনাল খেয়াঘাটে এ মানববন্ধন করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, এক সময়ে শীতলক্ষ্যার হাওয়া ও পানি পান করলে শরীর-মন সুস্থ্য থাকতো। আর এখন এই পানি পান করলে সুস্থ্য তো দূরের কথা মারাও যেতে পারে। এর কারণ হচ্ছে নদীর তীরে অপরিকল্পিতভাবে অনেক শিল্প কারখানা গড়ে উঠছে, যেগুলোর বর্জ্য সরাসরি নদীতে ফেলা হয়। যার ফলে পানি পঁচে দুর্গদ্ধ ছড়িয়ে পড়ছে। নদীর মাছ মরে যাচ্ছে, চারদিকে পরিবেশ দূষিত হচ্ছে। এই শীতলক্ষ্যা নদী থেকে ওয়াসা পানি সরবরাহ করে থাকে, যে পানি গৃহস্থলী, শৌচাগার কোন কাজে ব্যবহার উপযোগী নয়। নিরুপায় হয়ে মানুষ এই পানি ব্যবহার করে নানা রকম রোগে আক্রান্ত হচ্ছে। এখনি সময় শীতলক্ষ্যা নদী বাঁচাও আন্দোলন জোরদার করা। তা না হলে শীতলক্ষ্যা নদী ধ্বংস হয়ে যাবে। পরিবেশে মারাত্মক বিপর্যয় নেমে আসবে। এভাবে চলতে থাকলে শীতলক্ষ্যা নদীতে একসময় চীনের উহান প্রদেশের করোনা ভাইরাসের মত মারাত্মক ভাইরাসের জন্ম হবে, যা নারায়ণগঞ্জবাসীর জন্য চরম বিপর্যয় ডেকে আনবে।

বক্তারা দাবি করেন, শীতলক্ষ্যা নদীর এই দূষণ রোধ করা না গেলে নদী ধ্বংস হয়ে পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটবে এবং নদীর তীরে বসবাসকারী মানুষদের জীবনে বিপর্যয় নেমে আসবে। তাই নদীকে রক্ষা করতে শিল্প কারখানাগুলোর বর্জ্য অপসারণ রোধে সিটি কর্পোরেশন, স্থানীয় সরকার মন্ত্রণালয়, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সম্মিলিত জরুরি পদক্ষেপ গ্রহণের দাবি করেন তারা।

বাংলাদেশ মহিলা পরিষদের জেলা সভাপতি লক্ষ্মী চক্রবর্তীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আঞ্জুমান আরা আকসির, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হাসিনা পারভীন, সহ-সাধারণ সম্পাদক রহিমা খাতুন, লিগ্যাল এইড সম্পাদক শাহানারা বেগমসহ অন্যান্য নেতৃবৃন্দ।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর