স্বাধীনতা দিবসে জনমানবহীন নিরব বিজয় স্তম্ভ


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:১১ পিএম, ২৬ মার্চ ২০২০, বৃহস্পতিবার
স্বাধীনতা দিবসে জনমানবহীন নিরব বিজয় স্তম্ভ

স্বাধীনতার ৪৯ বছর শেষে ৫০ এ পা দিয়েছে বাংলাদেশ। এতো বছরের মধ্যে এ প্রথম ব্যতিক্রম এক দিবস কেটেছে নারায়ণগঞ্জে। জনমানবহীন নিরব পরিবেশে ছিল শহরের বিজয়স্তম্ভ। ভোর থেকে দুপুর হলেও হাতে গুনা দু একটি পুষ্পস্তবক ছাড়া কিছুই ছিল না।

২৬ মার্চ বিজয় দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকালে শহরের চাষাঢ়া বিজয় স্তম্ভে গিয়ে দেখা গেছে এ দৃশ্য। এসময় দেখা যায়, বাইরে থেকে বিজয়স্তম্ভের ছোট গেটে ছিল তালা দেওয়া। ছিল না কোন প্রস্তুতিও। ধোলাবালি পরে ছিল বিস্তম্ভের বেদীতে। বিগত ৪৯ বছরেও এমন দৃশ্য আগে দেখেনি বলে জানিয়েছেন পথচারীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, নারায়ণগঞ্জ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সকালে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এছাড়া নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট ও সাংস্কৃতিক কয়েকটি সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সেটাও ছিল খুব সকালে। এরপরও তেমন কাউকে দেখা যায়নি।

স্থানীয় কয়েকজন জানান, আগে স্বাধীনতা দিবসে ভোর সাড়ে ৫টা থেকেই বিজয় স্তম্ভে শত শত মানুষের ভীড় থাকতো। আর যেকোন বিশৃঙ্খলা এড়াতে থাকতো পুলিশের কঠোর নিরাপত্তা। এসপি ডিসিরা তাদের কর্মকর্তাদের নিয়ে জড়ো হয়ে এক সঙ্গে ফুল দিয়ে স্বাধীনতা দিবসের কার্যক্রম শুরু করতেন। এর পর রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ীক সংগঠনের নেতাকর্মীরা সহ ব্যক্তি উদ্যোগেও বিজয়স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হতো। কিন্তু আজকে ছিল সম্পূর্ণ ব্যতিক্রম এক পরিবেশ। জনমানবহীন শূন্য বিজয়স্তম্ভ। যেন একাই দাঁড়িয়ে আছেন বিজয়ের প্রতীক নিয়ে।

চাষাঢ়া এলাকার বাসিন্দা ফয়েজ উদ্দিন বলেন, করোনা ভাইরাস এমন ভাবে দেশে আক্রমণ করেছে তাই আজ রাস্তা ঘাট ফাঁকা। না হলে এমন দিনে হাজার হাজার মানুষ চাষাঢ়ায় ভীড় থাকতো। সাংস্কৃতিক অনুষ্ঠান হতো। স্কুলের কলেজের শিক্ষার্থীরা, সাংস্কৃতিক, রাজনৈতিক নেতাকর্মী সহ পুলিশের ভীড়ে চলাচল করা কঠিন হয়ে যেতো।

তিনি বলেন, গত কয়েকদিন আগেই পুলিশ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরের সকল দোকান ও যানবাহন চলাচল বন্ধ করে দেয়। মাইকিং করে ঘোষণা দিয়েছে যাতে জনসমাগম না হয়। এজন্য আজকে শহর ছিল ফাঁকা। স্বাধীনতা দিবসেও মানুষ হয়নি।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, স্বাধীনতা দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের কর্মসূচি স্থগিত করা হয়েছে। এছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকেও কর্মসূচি বাতিল করা হয়েছে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর