করোনা : ঝুঁকি বাড়ছে খাদ্য সামগ্রী ও স্যানিটাইজার বিতরণে জনসমাগমে


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৭:১১ পিএম, ৩০ মার্চ ২০২০, সোমবার
করোনা : ঝুঁকি বাড়ছে খাদ্য সামগ্রী ও স্যানিটাইজার বিতরণে জনসমাগমে

প্রাণঘাতি করোনা ভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা ও ঘরে অবস্থান নিশ্চিত করতে সারাদেশের মত নারায়ণগঞ্জেও ছুটির দিন চলছে। জেলার বিভিন্ন স্থানেই বিভিন্ন সংস্থার উদ্যোগে খাদ্য সামগ্রী, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণকে কেন্দ্র করে ঘটছে জনসমাগম। যে কারণে করোনা ভাইরাসের প্রার্দুভাব ছড়ানোর ঝুঁকি বাড়ছে বিভিন্ন সংস্থার খাদ্য সামগ্রী ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কর্মসূচীকে ঘিরে।

জানা গেছে, জানা গেছে, করোনা ভাইরাসের প্রার্দুভাব ঠেকাতে সামাজিক দূরত্ব বজায় রাখা ও ঘরে অবস্থান নিশ্চিত করতে সারাদেশেই ১০ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। রাস্তায় চলাচল নিয়ন্ত্রণ করছে র‌্যাব ও পুলিশ। এছাড়া সেনাবাহিনীও মাঠে রয়েছে। প্রয়োজন ছাড়া কাউকে রাস্তায় থাকতে দেওয়া হবে না। কেউ বের হলে তাঁকে পুলিশের জেরার মুখে পড়তে হবে।

এদিকে করোনা ভাইরাসের কারণে ১০ দিন বিভিন্ন মার্কেট বন্ধ থাকায় এবং ১০ দিন পেশাজীবী মানুষ কর্মহীন হয়ে পড়ায় জেলা জুড়েই বিভিন্ন বাজারগুলোতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের যেমন ঊর্ধ্বগতি তেমনি অনেক দ্রব্যের সঙ্কটে রয়েছে।

এরপাশাপাশি নি¤œবিত্ত বিভিন্ন পেশাজীবির দিনমজুররা কর্মহীন হয়ে পড়ায় বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও ব্যবসায়িক সংগঠনের পক্ষ থেকেও চলছে খাদ্য সামগ্রী, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কার্যক্রম। তবে এহেন কার্যক্রম করতে গিয়ে অনেকেই আরো করোনা ভাইরাসের প্রার্দুভাব বাড়িয়ে দিচ্ছেন বলেও মনে করছেন সচেতন মহল।

বিশেষ করে সামাজিক দূরত্ব বলতে বোঝায় চলাফেরা কিংবা কেনাকাটার ক্ষেত্রে একজন ব্যক্তি অপরজনের কাছ থেকে কমপক্ষে ৩ ফিট দূরত্ব বজায় রাখবে। কিন্তু বিভিন্ন সংস্থার খাদ্য সামগ্রী, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কার্যক্রমের মধ্যে দেখা গেছে হুড়োহুড়ি ও জনসমাগম। অনেক স্থানেই মানুষ জড়ো হয়ে কিংবা একজন অপরজনের গা ঘেষে লাইনে দাড়িয়ে এসকল সামগ্রী সংগ্রহ করছেন। যারা খাদ্য সামগ্রী, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করছেন তাদের হাতেও অনেক সময় গ্লাভস দেখা যায় না।

শহর ও শহরতলীর প্রধান সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর আনাগোনা দেখা গেলেও পাড়া মহল্লার জনসমাগম ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা এখনো দেখা যায়নি। তবে সামাজিক দূরত্ব বজায় রাখা ও ঘরে অবস্থান নিশ্চিত করতে খাদ্য সামগ্রী, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কর্মসূচী নেওয়া বিভিন্ন সংস্থাকেও যেমন সতর্ক হতে হবে তেমনি পাড়া মহল্লায় আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরদতাও বাড়াতে হবে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর