ডেঙ্গু ঠেকাতে প্রস্তুতি


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:১০ পিএম, ১৮ মে ২০২০, সোমবার
ডেঙ্গু ঠেকাতে প্রস্তুতি

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতির মধ্যেই বাড়তে শুরু করেছে মশার উপদ্রব। করোনাভাইরাসের মতো ডেঙ্গু রোগ যাতে ছড়িয়ে পড়তে না পারে সে জন্য নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পক্ষ থেকে প্রাণকেন্দ্র চাষাঢ়া ও এর আশপাশের এলাকায় ফগার মেশিন দিয়ে মশক নিধন ওষুধ ছিটানো হয়েছে। এছাড়া মশাবাহিত রোগ ডেঙ্গু থেকে সচেতনতায় মাইকিংয়ের মাধ্যমে সচেতনতামূলক প্রচারাভিযান পরিচালনা করা হয়েছে।

শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়া গোল চত্ত্বর, শহীদ মিনার সহ বিভিন্ন জায়গায় ফগার মেশিনের মাধ্যমে মশক নিধন ওষুধ ছিটিয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মশক নিধন কর্মীরা। এছাড়া সকাল থেকেই শহরে ঘুরে ঘুরে মাইকিংকা হয়েছে।

এ প্রসঙ্গে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মকর্তা আলমগীর হোসেন হিরণ নিউজ নারায়ণগঞ্জকে জানান, আরো আগে থেকেই মশক নিধন কার্যক্রম চলে আসছে। শহরের বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে মশক নিধন কর্মীরা ওষুধ ছিটাচ্ছে। এছাড়া নগরবাসীকে সচেতন করতে নিয়মিত মাইকিং করা হচ্ছে। এটি আমাদের নিয়মিত কার্যক্রম যা আগামীতেও অব্যাহত থাকবে।

প্রসঙ্গত প্রাণঘাতি করোনা ভাইরাসের পাশাপাশি নারায়ণগঞ্জে ডেঙ্গু নিয়ে ভয়াবহতা বাড়ছে। বিগত বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে অনেকে মারা যাওয়ার ফলে তা মহামারি আকার ধারণ করে। নারায়ণগঞ্জে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত বছর ৫ জন মারা যায়। এবারো মশার বেশ উপদ্রব দেখা যাচ্ছে। ব্যাপকহারে ডেঙ্গু ছড়ানোর শঙ্কার কথা বলা হচ্ছে। এর ফলে নারায়ণগঞ্জে করোনা ভাইরাসের পাশাপাশি ডেঙ্গু নিয়েও শঙ্কা দেখা দিয়েছে।

জানাগেছে, ডেঙ্গু প্রতিকারে বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদন হাইকোর্টে জমা দেয়া হয়েছে। গত দুই বছর সিটি করপোরেশনের কোনো প্রস্তুতি না থাকায় এ বছর ব্যাপক হারে ডেঙ্গু ছড়িয়ে পরার আশঙ্কার তথ্য উঠে এসেছে এই প্রতিবেদন। ৯ মার্চ বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে এই প্রতিবেদন দাখিল করা হয়। প্রতিবেদনে সরকারের সমন্বহীয়তার কথাও উঠে এসেছে। সিটি করপোরেশনের গাফিলতি রয়েছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

আদালত জানিয়েছে, ডেঙ্গু নিয়ন্ত্রণে দুই সিটি করপোরেশনের গাফিলতি থাকলেও এককভাবে কাউকে দায়ী করা যায় না। আগামীতে যাতে ডেঙ্গু সমস্যা মারাত্মক আকার ধারণ করতে না পারে সে বিষয়ে সর্তক থাকতে বলা হয়েছে।

মশার যন্ত্রণায় নগরবাসী যখন অতিষ্ট তখনই নিয়ন্ত্রণে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। সকালে মশার ডিম্বাশয় ধ্বংসের ওষুধ আর সন্ধ্যায় উড়ন্ত মশা নিধনের ফগার মেশিনের মাধ্যমে ওষুধ ছিটানোর কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এজন্য সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীকে ধন্যবাদ জানিয়েছেন নগরবাসী। পাশাপাশি এক কার্যক্রমের পরিধি ও ব্যবহার আরো বৃদ্ধি করার জন্য আবেদন করেছেন তারা।

উল্লেখ্য, গত ডিসেম্বরে চীনের হুবেইপ্রদেশের উহান শহরে একটি সামুদ্রিক বাজার থেকেই ওই করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। এর পর তা চীনের সীমান্ত পেরিয়ে জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম হয়ে অস্ট্রেলিয়া, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত এ ভাইরাসে তিন হাজারের অধিক প্রাণ হারিয়েছে। এ ছাড়াও লাখ লাখ মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর