ডেঙ্গু নিয়ে সতর্কবাতা করোনা বীরের


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৮:৫২ পিএম, ৩১ মে ২০২০, রবিবার
ডেঙ্গু নিয়ে সতর্কবাতা করোনা বীরের

নারায়ণগঞ্জে করোনা ইস্যুতে আলোচনায় থাকা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ বলেছেন, করোনার পাশাপাশি ডেঙ্গু নিয়ে সচেতনতার দরকার। কারণ গত বছর ডেঙ্গুতে অনেকের প্রাণহানি ঘটেছে। অনেককে হাসপাতালে ভর্তি থাকতে হয়েছে। অনেক জীবন যুদ্ধে পরাজিত হয়েছে অনেকেই জয়ী হয়েছে। ডেঙ্গু ভয়াবহ সমস্যা আমাদের জন্য।

খোরশেদ বলেন, ইতোমধ্যে বৃষ্টি শুরু হয়েছে। এই বৃষ্টির স্বচ্ছ পানি থেকেই ডেঙ্গুর সৃষ্টি হয়। ডেঙ্গু বাড়ির বাইরে থেকে ঘরের ভিতর প্রকোপ পায় বেশি। বিশেষ করে খাটের নিচে, সোফার নিচে কিংবা পর্দার আড়ালে এসব জায়গাগুলো নিয়মিত পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। দিনের বেলা ঘুমানোর সময় মশারি, কিংবা মশা প্রতিরোধক বিষয় ব্যবহার করা উচিত। এসির পানি নিয়মিত পরিস্কার করার দরকার। ফুল টবের পানি পরিস্কার রাখতে হবে। উঠানের ময়লা আবর্জনা পরিস্কার করতে হবে।

তিনি আরও বলেন, গাছের পাতার মধ্যে বৃষ্টি পানি জমতে পারে। সেখান থেকে মশা সৃষ্টি হতে পারে। প্রত্যেকেরই উচিত বাড়ির আশেপাশের আঙ্গিনা পরিস্কার রাখা। যদি এগুলো ফেলানো জায়গা না থাকলে আমাকে জানালে আমি সংগ্রহ করে নিয়ো আসবো। এই মহুর্তে প্রত্যেকের বাড়ি বাড়ি গিয়ে আমাদের পক্ষে পরিস্কার করা সম্ভব না। কারণ আমাদের যত কর্মচারি আছে সবাই ডেঙ্গু সংক্রান্ত বিষয়ে ব্যস্ত। আপনাদের কাছে অনুরোধ আমাদের সহযোগিতা করুন।

করোনা হিরোখ্যাত এই কাউন্সিলর বলেন, অনেকের বাসার ছাড়ে কিংবা নির্মাণরত বাড়ির কাজের জন্য চৌবাচ্ছায় পানি জমে থাকে। এগুলোও পরিস্কার রাখতে হবে। করোনা থেকে যেরকম বাঁচতে হবে পাশপাশি ডেঙ্গু থেকেও বাঁচতে হবে। করোনার মতোই ডেঙ্গু আরেকটি মারাত্বক মহামারি। এজন্য দয়া করে সকল স্থান পরিস্কার পরিচ্ছন্ন রাখবেন। অনেকের বাড়িতে অ্যাকুরিয়াম আছে সেই অ্যাকুরিয়ামের পানিও পরিস্কার রাখতে হবে।

খোরশেদ বলেন, আমাদের মশক নিধন টিম নিয়মিত বাড়িতে যাচ্ছে। মার্চ থেকেই ব্যাপকভাবে শুরু করেছিলাম। কিন্তু করোনা কারণে কিছুটা ব্যাহত হয়েছে। এখন আবার আমরা শুরু করছি। আরেকটি বিষয় মনে রাখা জরুরি, ডেঙ্গু থেকে বাঁচার জন্য সিটি কর্পোরেশনের মেয়র কিংবা কাউন্সিলর উপড় শতভাগ নির্ভরতা বিপদের কারণ হতে পারে। কারণ আমাদের সীমিত লোকবল সীমিত সামর্থ্য যথেষ্ট পরিমাণ চেষ্টা করেছি এই ডেঙ্গু প্রতিরোধের জন্য।

সকলের সহযোগিতা চেয়ে খোরশেদ বলেন, গতবার দেশের অন্যান্য সিটি কর্পোরেশনের চেয়ে নারায়ণগঞ্জের পরিস্থিতি অনেক ভাল ছিল। দয়া করে সবাই সচেতন থাকবেন। আপনাদের সহযোগিতা চাই। করোনার জন্য যেভাবে সচেতন হয়েছেন তেমনিভাবে ডেঙ্গুর ক্ষেত্রেও সচেতন হবেন।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর