সোনা বিবির নাম পরিবর্তন হলে আগুন জ্বলবে


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:৩৬ পিএম, ০৩ জুলাই ২০২০, শুক্রবার
সোনা বিবির নাম পরিবর্তন হলে আগুন জ্বলবে

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বন্দর অঞ্চলের সোনা বিবি রোড নাম পরিবর্তন করা হলে আগুন জ্বালানোর হুশিয়ারী দিয়েছে বন্দর থানা আওয়ামীলীগ যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক শহিদ উল্লাহ হাসান মৃধা। এর সাথে নাসিকের মেয়রের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে নাসিকের দুই কাউন্সিলর গোলাম নবী মুরাদ ও সাইফউদ্দিন আহম্মেদ দুলাল প্রধান।

প্রতিটি এলাকার যুবক ও মুরব্বীদের নিয়ে প্রতিবাদ জানানো হবে, বলেছেন জাতীয় পার্টি আহবায়ক ও বন্দর উপজেলার ভাইস চেয়ারম্যান সানাউল্লাহ সানু। এতে নাম পরিবর্তন নিয়ে এলাকায় প্রকাশ্যে উত্তেজনা সৃষ্টি হল।

৩ জুলাই শুক্রবার বিকাল সোনাকান্দা নাসিক ২০নং ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় প্রাঙ্গনে করোনা প্রতিরোধ ও মাদক নিমূর্ল শীর্ষক আলোচনা সভায় বক্তব্যে একথা উঠে আসে। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বন্দর থানার পরিদর্শক (তদন্ত) আজহারুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন জাতীয় পার্টি নেতা ও বন্দর উপজেলার ভাইস চেয়ারম্যান সানাউল্লাহ সানু। সভার সভাপতিত্ব করেন নাসিক ২০নং ওয়ার্ড কাউন্সিলর গোলাম নবী মুরাদ। সভার সঞ্চালনা করেন বন্দর থানা আওয়ামীলীগ যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক শহীদ উল্লাহ হাসান মৃধা।

জানা গেছে, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বন্দর অঞ্চলের সোনা বিবি রোড নাম পরিবর্তন করে আলী আহম্মদ চুনকা সড়ক করা হয়েছে। এ নিয়ে ১০/১২ দিন যাবৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে তুমুল আলোচনা সমালোচনা সৃষ্টি হয় যা শুক্রবার বিকালে এক আলোচনা সভায় প্রকাশ্যে রূপ ধারণ হয়।

বন্দর থানা আওয়ামীলীগ যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক শহিদ উল্লাহ হাসান মৃধা বলেন, সোনাকান্দাবাসী কে না জানিয়ে চুপে নাসিক মেয়র এই ঐহিত্যবাহী সোনা বিবি রোড স্থলে আলী আহম্মদ চুনকা সড়ক করা জন্য মন্ত্রণালয়ে পাঠিয়েছে। এমনটা যদি করা হয় তাহলে এই সোনাকান্দায় আগুন জ্বলবে। এই ঐতিহ্য নাম কারো দেয়া নয়, কারো নাম পরিবর্তন করতে চাইলে তাদের ওখানে করুক। আমার সাথে ২৩নং ওয়ার্ড কাউন্সিলর সাইফুদ্দিন আহম্মেদ দুলাল প্রধান সাথে কথা হয়েছে। তিনি জানিয়েছেন, তার এলাকার রাস্তা নাম পরিবর্তন করার জন্য চিঠি দিয়েছেন। করোনা কারণে এখন হাইকোর্ট বন্ধ রয়েছে, চালু করা হলে নাসিকের বিরুদ্ধে মামলা করা হবে।

স্থানীয় কাউন্সিলর গোলাম নবী মুরাদ বলেন, ২০১৫ সালে নাসিক থেকে নতুন রাস্তা নিমার্ণের পর সড়কটি নাম পরিবর্তনে নাসিকের মাসিক সভায় উত্থাপন করা হয়। সেখান থেকে নাম পরিবর্তনের প্রস্তুতি শুরু করা হয়, তখন আমি এই ওয়ার্ডের কাউন্সিলর ছিলাম না। এই ঐহিত্যবাহী সোনা বিবি সড়কটি নাম পরিবর্তন করা হবে প্রতিবাদ জানানো হবে। এর সাথে হাইকোর্টে মামলা করবো।

মহানগর জাতীয় পার্টি আহবায়ক ও বন্দর উপজেলার ভাইস চেয়ারম্যান সানাউল্লাহ সানু বলেন, সোনা বিবি রোড কারো দেয়া নাম নয়। এটা পূর্ব পূরুষ থেকে এখনো আমার সম্মানে সহিত নাম উচ্চারণে রেখেছি। সরকারের টাকা উন্নয়ন হয়েছে, কারো পিতা নাম এখানে বরদাস্ত করা হবে না। সোনা বিবি রোডের প্রতিটি এলাকার যুবক ও মুরব্বীদের নিয়ে প্রতিবাদ জানাবো হবে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর