বেতের শাসন উঠায় শিক্ষাক্ষেত্রে প্রভাব (ভিডিও)


সিটি করেসপনডেন্ট | প্রকাশিত: ০৮:৫২ পিএম, ০১ ডিসেম্বর ২০১৭, শুক্রবার
বেতের শাসন উঠায় শিক্ষাক্ষেত্রে প্রভাব (ভিডিও)

‘‘শিক্ষার্থীদের আরো মনযোগী হতে হবে পড়ালেখায়। তবে এই শিক্ষার্থীদের বয়স যেহেতু বেশি নয় তাই এই কোমলমতি শিক্ষার্থীদের সার্বক্ষনিক খোঁজখবর নিতে হবে। এই দায়িত্ব অবশ্যই অভিভাবকদের উপর বর্তায়। তবে যে সব শিক্ষকেরা পাঠদান করেন তাদেরও আরো সচেতন হতে হবে। একেক শিক্ষার্থীরা একেক সমস্যা, এই সমস্যা ধরেই তাদের শিক্ষাদিতে হবে। তবে যে আন্দোলন সংগ্রাম তারা করেছে তা অনাকাঙ্খিত।’

৩০ নভেম্বর বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় নারায়ণগঞ্জে সমসাময়িক বিষয় নিয়ে নিউজ নারায়ণগঞ্জের বিশেষ লাইভ টক শো ‘নারায়ণগঞ্জ কথন’ এর আলোচনায় উঠে আসে এসব কথা।

’নারায়ণগঞ্জ কথনে’ এবারের বিষয় ছিল নারায়ণগঞ্জের শিক্ষা ব্যবস্থা ও শিক্ষার পরিবেশ। এ বিষয়ে আলোচনা করতে গিয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: রেজাউল বারী সঙ্গে ছিলেন বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সেক্রেটারী অধ্যক্ষ মোনতাজউদ্দিন মর্তুজা। অনুষ্ঠানে ফোনে যুক্ত হন মর্গ্যান গার্লস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অশোক তরু এবং বন্দর গার্লস স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: বদরুজ্জামান। অনুষ্ঠানে সঞ্চালনা করেন মর্গ্যান গার্লস স্কুল অ্যান্ড কলেজের ইংরেজী প্রভাষক এম কবির ইউ চৌধুরী।

আলোচনায় উঠে আসে শিক্ষার্থীদের পড়াশোনায় অমনযোগীতা, অভিভাবকদের উদাসীনতা, দক্ষ শিক্ষকদের অভাব ও ম্যানেজিং কমিটির অবহেলা।

আলোচকরা বলেন, বর্তমানে শিক্ষার্থীরা পড়াশোনার বাইরেও নানা কিছুতে জড়িয়ে যাচ্ছে এ থেকে বাঁচতে হলে সকলকে এক যোগে কাজ করতে হবে। যারা ফেল করেছে তারা স্কুলে না আসা শিক্ষার্থী। তাদের বিষয়ে শিক্ষকদের দোষারোপ করা যাবে না। শিক্ষক এবং শিক্ষার্থীতাদের দেখভাল করার দায়িত্ব প্রশাসনের রয়েছে। ফেল করা ছাত্রদের মন ছোট হওয়ার কথা, অভিভাবকদের উত্তেজিত না হয়ে চিন্তার বিষয়। তবে যে সকল শিক্ষকরা স্কুলে না পড়িয়ে বাসার পড়াকে জোর দিয়েছেন তাদের বিষয়টি ভেবে দেখতে হবে।

সুনাম ধন্য প্রতিষ্ঠানের বিরুদ্ধে ছোট কোমলমতি শিক্ষার্থীরা যে আন্দোলন করেছে তা বুঝে আসে না। এ অবস্থা চলতে থাকলে সমানে আরো ছড়িয়ে পড়বে। শিক্ষকরা কোন ভাবেই এর জন্য দায়ি নয়। ম্যানেজিং কমীটিকে শিক্ষকদের বিষয়ে কথা বলতে গেলে  আরো  সতর্কতার  সঙ্গে বলকে হবে।

আলোচকরা বলেন, বেতের শাসন উঠে গেছে। এতে বিদ্যালয় থেকে অনেক শিক্ষার্থী ঝরে পড়ে। এতে শিক্ষা বাধাগ্রস্ত। তাই এর বিকল্প হচ্ছে শিক্ষার্থীদের আরো বুঝানো। যাতে তারা ভাল শিক্ষা অর্জন করতে পারে।

আপনার মন্তব্য লিখুন:
-->
newsnarayanganj24_address
টক শো এর সর্বশেষ খবর
আজকের সবখবর