rabbhaban

মেয়র আইভীকে উদ্দেশ্যে হাবিবুর রহমান বাদল


হাবিবুর রহমান বাদল | প্রকাশিত: ০৮:০৯ পিএম, ০৯ এপ্রিল ২০১৮, সোমবার
মেয়র আইভীকে উদ্দেশ্যে হাবিবুর রহমান বাদল

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী পেশাদার সাংবাদিকদের মনে সাহস যুগিয়েছে। তিনি পেশাদার সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সংবাদ লেখনীর মাধ্যমে সাধারণ মানুষকে জাগিয়ে তুলতে সাংবাদিকদের প্রতি আহবান জানিয়েছেন।

সম্প্রতি এক অনুষ্ঠানে মেয়র আইভী বলেছেন, দেশের অন্যান্য জেলার চাইতে নারায়ণগঞ্জ আলাদা। আর এই কারণেই সাংবাদিকদের দায়িত্ব নিয়ে কাজ করার আহবান জানিয়েছেন। মেয়র আইভীর এ আহবান পেশাদার সাংবাদিকদের উৎসাহিত করবে। সেই সাথে বস্তুনিষ্ঠ ও সত্য সংবাদ প্রকাশের কারণে সাংবাদিকরা আক্রান্ত হলে মেয়র আইভী সেইসব পেশাদার সাংবাদিকদের পাশে দাঁড়াবেন বলে আমার বিশ্বাস।

মেয়র আইভী বলেছেন, তার বিরুদ্ধে যত অপপ্রচার হয়েছে আর কারো বিরুদ্ধে এত অপপ্রচার হয়নি। পাশাপাশি তিনি পজেটিভ সংবাদ প্রকাশে সংবাদিকদের আরও অগ্রনী ভূমিকা পালনের আহবান জানিয়ে বলেছেন, যারা সমাজে অনিষ্টের সাথে জড়িত তাদের বিরুদ্ধে যেমন সাংবাদিকদের সোচ্চার হতে হবে তেমনই যারা ভাল কাজ করবে তাদেরও সেই ভাল কাজের জন্য প্রশংসা করতে হবে। মেয়র আইভী কোন একক দল কিংবা গোষ্ঠির মেয়র নন।

তিনি সমগ্র নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকার বাসিন্দাদের মেয়র তাই তিনি পক্ষপাতহীন ভাবে সকলের পাশে দাঁড়াবেন এটাই কামনা করি। তার সেদিনের বক্তব্যেও এটাই প্রকাশ পেয়েছে বলে আমার ধারণা। মেয়র আইভী তার কাজের কারণেই দেশের একমাত্র নগরমাতা হিসেবে দুই দুইবার নগরবাসীর মনজয় করে বিজয়ী হয়েছেন। কারো কান কথায় মেয়র আইভী বিভ্রান্ত হন না এমন ধারণা থেকে বলতে চাই রাজনীতি থেকে শুরু করে সকল শ্রেনী পেশার মধ্যে বিভাজন প্রকট আকার ধারণ করেছে।

দেশের অন্য এলাকায় কথা বাদই দিলাম। নারায়ণগঞ্জের উন্নয়নের স্বার্থে সকল বিভাজন দূরীকরণের উদ্যোগ গ্রহণ সহ পেশাদার সাংবাদিকদের সুখ দুঃখে পাশে দাঁড়াবেন এমনটাই আশা করে প্রকৃত অর্থে নারায়ণগঞ্জে যারা পেশাদার সাংবাদিক।

সাংবাদিকদের মধ্যে বিভাজন সৃষ্টির জন্য একটি মহল বিভিন্নভাবে কাজ করছে। এক্ষেত্রে মেয়র আইভী প্রকৃত অর্থে পেশাদার সাংবাদিকদের মধ্যে ঐক্য সৃষ্টির পদক্ষেপ নিলে নারায়ণগঞ্জের ইতিহাসে তিনি স্মরণীয় হয়ে থাকবেন।

মেয়র আইভী বলেছেন, নারায়ণগঞ্জ রাজনৈতিকভাবে হোক, ক্ষমতার দাপটে হোক, সবকিছু থেকেই নারায়ণগঞ্জ আলাদা। সেটা মাথায় রেখেই সকলকে কাজ করতে হবে। সাংবাদিকসহ সকল পেশার মানুষের জীবনেও রিস্ক আছে। তবে আমরা নারায়ণগঞ্জবাসি ভয় না পেয়ে এগিয়ে যাচ্ছি। এ কারণে যারা ভয় দেখাচ্ছে তারা কিন্তু ভয় পাচ্ছে, তারা পিছিয়ে যাচ্ছে। এটা হয়েছে কারণ নারায়ণগঞ্জের মানুষ আস্তে আস্তে কথা বলতে শিখেছে। মানুষ এখন সাহসী হয়ে উঠছে।

অনেক সত্য কথা বলেতে গিয়ে তিনি বলেছেন, নারায়ণগঞ্জ যেমন একটি ধনী জেলা তেমনি এ জেলায় আসার জন্য প্রশাসনের লোকেরা ওৎ পেতে থাকে কিন্তু এখানে এসে তাদের দায়িত্ব পালন করে না। প্রধানমন্ত্রী কিন্তু বলে দেয় নাই, নারায়ণগঞ্জে যত্রতত্র তোমরা বাসস্ট্যান্ড রাখো। কিন্তু প্রশাসন সেভাবে কাজ করছে না। এখানে যেই আসছে সে-ই নিজের আখের গোছানোর জন্য কাজ করে যাচ্ছে। আর আমরা নারায়ণগঞ্জের লোকজন প্রশাসনের লোকদের কিছু বলছি না।

তিনি সাংবাদিকদের সাহসী হওয়ার আহবান জানিয়ে বলেছেন, নারায়ণগঞ্জের সমস্যার কথা লিখুন। শহরে প্রধান প্রধান সড়ক বাস সহ পরিবহনের দখলে যায়। আমরা এ ব্যাপারে যারা প্রকৃত অর্থে প্রতিদিন সংবাদ পরিবেশনের জন্য ঘুরি আসলে আমাদেরকে বিভিন্ন সময়ে পক্ষপাতদুষে দুষ্ট করা হয়।

আসলে মেয়র আইভী হয়তো জানেন না, যারা আপনার আশেপাশে থাকে তাদের চাইতে অনেক বেশী সংবাদ আমরা ঝুঁকি নিয়ে পরিবেশন করি। আমরা কারো তাবেদারীতে বিশ্বাসী নই। কেউ কেউ হয়তো তাবেদারী করে। তবে পেশাদার সাংবাদিক হিসাবে যারা নিজের অস্তিত্ব রক্ষা করতে চায় তারা সাধারণত তাবেদারীতে বিশ^াসী নয়। শহরময় বাসের দখল থেকে শুরু করে অনেক সংবাদই আমরা পরিবেশন করি। কখনও কখনও ঝুঁকি নিয়ে আমরা সংবাদ পরিবেশন করলেও সাধারণত পজেটিভ নিউজের জন্য পেশাদার সাংবাদিকদের কোন প্রকার বাহবা না দিলেও নেগেটিভ সংবাদ তা সত্য মিথ্যা যাই হোক তা যাচাই বাছাই না করে আমাদের উপর হামলা-মামলা করা হয়।

মেয়র আইভী আপনি আমাদের সাহস যুগিয়েছেন। আমরাও চাই সকল অনিয়ম আর দুর্নীতির বিরুদ্ধে সংবাদ প্রকাশ করতে। এ জন্য অনেক ক্ষেত্রে আমরা তথ্যগত কারণে হয়তো সংবাদ প্রকাশ করতে পারিনা। কিন্তু নারায়ণগঞ্জে শত সীমাবদ্ধতার মধ্যেও আমরা পেশাদার সাংবাদিকরা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে যাচ্ছি। রাজনৈতিক কিংবা ব্যক্তির তোষামদি যারা করে তাদের কথা ভিন্ন। পেশাদার সাংবাদিকরা সাধারণত তোষামদি করেনা বলেই অনেক ক্ষেত্রে রাজনৈতিক বিভাজনের শিকার হয়ে হয়রানি হতে হয়। এক্ষেত্রে আগামীতে পেশাদার সাংবাদিকদের বস্তুনিষ্ঠ তথ্যপূর্ণ সত্য সংবাদ প্রকাশের ক্ষেত্রে আপনাকে পাশে পাবে এমনটাই প্রত্যাশা নারায়ণগঞ্জের পেশাদার সাংবাদিকদের। দল মত ও পথের ভিন্নতা থাকতে পারে কিন্তু প্রকৃত অর্থে যদি আপনি পেশাদার সাংবাদিকদের পাশে দাঁড়ান-সাহস যোগান তবে নারায়ণগঞ্জের সাংবাদিকতার প্রেক্ষাপট ভিন্ন হবে বলে আমার বিশ^াস। আগামীতে পেশাদার সাংবাদিকদের একজন শুখাকাঙ্খী হিসাবে এগিয়ে যাওয়ার সাহস যোগাবেন এমনই প্রত্যাশা করছি। লেখক : নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি।

আপনার মন্তব্য লিখুন:
rabbhaban
আজকের সবখবর