paradise

শুভ্র হত্যার বিচারে দীর্ঘসূত্রিতায় ছাত্র ফেডারেশনের প্রতিবাদ


সিটি করেসপনডেন্ট | প্রকাশিত: ০৮:২১ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৮, রবিবার
শুভ্র হত্যার বিচারে দীর্ঘসূত্রিতায় ছাত্র ফেডারেশনের প্রতিবাদ

বাংলাদেশ ছাত্র ফেডারেশন ফতুল্লা থানার সংগঠক ও তরুণ সংবাদকর্মী শাহরিয়াজ মাহমুদ শুভ্র গত ২০১৭ সালের ৮ সেপ্টেম্বর বন্ধুর সাথে দেখা করার উদ্দেশ্যে বাসা থেকে বের হলে নিখোঁজ হয়। ২ দিন পর ১০ সেপ্টেম্বর ঢাকা নারায়ণগঞ্জ লিংক রোডের পাশে ভূঁইগড় এলাকার এক ডোবায় তার মৃতদেহ ভেসে উঠে। পরবর্তীতে শুভ্রর পিতা পরিহিত জামাকাপড় ও ব্যাগ দেখে সন্তানের লাশ সনাক্ত করে।

শুভ্রর মৃত্যুর ঘটনা চারদিকে ছড়িয়ে পড়লে ১১ সেপ্টেম্বর থেকেই এই হত্যাকান্ডের প্রতিবাদে লাগাতার আন্দোলন কর্মসূচী করতে থাকে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। বন্ধু হত্যার প্রতিবাদে তোলারাম কলেজের শিক্ষার্থীরাও আন্দোলনে নামে। পরবর্তীতে আন্দোলনের চাপে পড়ে হত্যাকান্ডের দুই দিনের মাথায় চার জনকে গ্রেফতার করে প্রশাসন।

পরবর্তীতে প্রশাসনের পক্ষ থেকে সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হয়, আসামীরা ১৬৪ ধারায় জবানবন্দীতে স্বীকার করেছে মাত্র ৬০০ টাকা ও একটি মোবাইল ফোনের জন্য শাহরিয়াজ মাহমুদ শুভ্রকে ব্যাপক মারধর করে হাত-পা বেঁধে ডোবায় ফেলে দেয়। পরবর্তীতে পানিতে ডুবে তার মৃত্যু হয়। জবানবন্দী দেয়ার পর থেকে নারায়ণগঞ্জ কোর্ট প্রাঙ্গণ, শহীদ মিনার, প্রেসক্লাবসহ নানা স্থানে দ্রুত বিচার প্রক্রিয়া শুরু করার দাবীতে লাগাতার কর্মসূচী পালন করে আসলেও এক বছরে  বিচারকার্য সম্পন্ন হয়নি।

বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি শুভ দেব ও সাধারণ সম্পাদক ইলিয়াস জামান দ্রুত হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করে বলেন, ১ বছর পার হয়ে গেলেও আমরা আমাদের সহযোদ্ধা হারানোর বিচার পাইনি। আমরা মনে করি, শুভ্র হত্যাকান্ড কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। নারায়ণগঞ্জে ত্বকী, চঞ্চলসহ অসংখ্য হত্যাকান্ডের বিচার না হওয়ার ফলেই শুভ্র এই নির্মমতার শিকার হয়েছে। আর রাষ্ট্রের পক্ষ থেকে আমরা বিচার প্রক্রিয়া শুরু না করার  জন্য যথেষ্ট অনীহা প্রত্যক্ষ করছি। হত্যাকান্ডের ২য় দিনের মাথায় প্রশাসন যখন ৪ জনকে গ্রেফতার করে, তখন আমরা তাদের সাধুবাদ জানিয়েছিলাম। কিন্তু গত ১ বছরে তাদের অবস্থান আবারো তাদের নিজেদেরকেই প্রশ্নবিদ্ধ করেছে।

আমরা অবিলম্বে শাহরিয়াজ মাহমুদ শুভ্র, ত্বকী, চঞ্চলসহ নারায়ণগঞ্জে সংগঠিত সকল হত্যাকান্ডের বিচার আশা করছি এবং অনতিবিলম্বে নারায়ণগঞ্জ নগরীকে একটি নিরাপদ নগরী হিসেবে গড়ে তোলার দাবি জানাচ্ছি।

১০ সেপ্টেম্বর সকাল ৮টায় শাহরিয়াজ শুভ্রর কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করা হবে। পরবর্তীতে মাসব্যাপী বিভিন্ন আলোচনা সভা, স্মরণ সভা, প্রতিবাদ সমাবেশের উদ্যোগ গ্রহণ করেছে ছাত্র ফেডারেশন। বিচার প্রক্রিয়াকে বেগবান করতে সাংবাদিক বন্ধুদের গুরুত্বপূর্ণ অংশগ্রহণ আমরা আশা করছি।

আপনার মন্তব্য লিখুন:
rabbhaban
আজকের সবখবর