rabbhaban

প্লাস্টিক চাল বলতে কিছু নাই :কৃষি অফিসার


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৩:০২ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৮, সোমবার
প্লাস্টিক চাল বলতে কিছু নাই :কৃষি অফিসার

নারায়ণগঞ্জ সদর উপজেলা উপজেলার কৃষি অফিসার মো. আব্দুল গাফফার বলেছেন, ফেইসবুকে ও মিডিয়াকে প্লাস্টিক চাল নিয়ে যে প্রচারণা করা হচ্ছে তা কোন ভিত্তি নেই। দেশের কৃষকেরা চাহিদা থেকে বেশি চাউল হওয়ায় তাদের পর্যাপ্ত অর্থ পাচ্ছে না। ফলে চায়না থেকে যে ভিত্তিহীন প্লাস্টিক চাল প্রচারণা করছে। এমনই তো দেশের চাল উৎপাদন বেশি। কেউ কি বিদেশী চাল ক্রয় করবে।

তিনি আরো বলেন, গাছ লাগান জীবন বাঁচান। এটা জাতীয় স্লোগান। তারপরও আমরা বর্তমানে গাছ লাগানোর ব্যাপারে পিছিয়ে থাকি। গাছ তার জীবিত থাকা পর্যন্ত মানুষদের রক্ষার অক্সিজেন দিয়ে থাকে। সরকার ও বিভিন্ন প্রতিষ্ঠানে মাধ্যমে দেশের মানুষের কাছে গাছের চারা বিতরণ করা হচ্ছে। বাগান বা বাড়ী আশেপাশে জায়গা না থাকলে বাড়ী ছাদে লাগান। কারণ বিশুদ্ধ অক্সিজেন সকল মানুষের প্রয়োজন। গাছ রক্ষার্থে আপনাদের জন্য সরকার কৃষি অধিদপ্তরের দরজা খোলা রয়েছে। যে কোন সহযোগিতা বা প্রয়োজনে যোগাযোগ করুন। প্রয়োজনীয় ওষুধ দেয়া হবে। গাছের বিভিন্ন পোকা মাকড় থাকলে সেগুলো নিয়ন্ত্রণ বা সমাধান করা সম্ভব।

সোমবার ১০ সেপ্টেম্বর সকাল ১০টায় শহীদনগর কমিউনিটি সেন্টারে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড নিতাইগঞ্জ শাখার ‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’ স্লোগানে বৃক্ষরোপন কর্মসূচী-২০১৮ উদ্বোধনীতে তিনি প্রধান অতিথি বক্তব্যে একথা বলেন।

কর্মসূচীতে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সিনিয়র এসিস্ট্যান্ড ভাইস প্রেসিডেন্ট ও নিতাইগঞ্জ শাখা প্রধান কাজী জসিম উদ্দিন বলেন, প্রতি বছর ইসলামী ব্যাংক লিমিটেড থেকে সকলের কাছে গাছের চারা বিতরণ করা হয় সেগুলো অনেকে নষ্ট করে ফেলে আবার অনেকে রোপন করে। কিন্তু অনেকের এই গাছের ফল নিয়ে আমাকে যখন উপহার দেয় তখনই এই বৃক্ষ রোপনের সফলতা আমি খুঁজে পাই। গত বছর বৃক্ষ রোপনে এ এলাকার কয়েকজন নারী আমার ব্যাংকের গাছের চারা থেকে পেয়ারা ও লেবু নিয়ে আসে উপহার হিসেবে তখন ব্যাংকের এই কার্যক্রমের সফলতা আমি খুঁজে পাই। শুধু গাছের চারা নয়, ইসলামী ব্যাংক শিক্ষা খাত, বেকারত্ব দূরীকরণ, সামাজিক অবক্ষয় রোধ ও দেশ উন্নয়নের সর্বাত্মক সহযোগিতা ও কার্যক্রম চালিয়ে যাচ্ছে। একমাত্র ইসলামী ব্যাংকই গ্রাহকদের আমানত টাকা থেকে এসকল সেবা দিয়ে থাকে।

সভার সভাপতি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সিনিয়র এসিস্ট্যান্ড ভাইস প্রেসিডেন্ট ও নিতাইগঞ্জ শাখা প্রধান কাজী জসিম উদ্দিনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ১৮নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি শরফুদ্দিন আহমেদ রবি, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের প্রিন্সিপাল অফিসার ও ঢাকা জোন অফিসার মোঃ আবুল কালাম আজাদ।

বৃক্ষরোপন কর্মসূচীতে উদ্বোধনী বক্তব্য রাখেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড নিতাইগঞ্জ শাখার প্রকল্প কর্মকর্তা মোঃ ফরহাদ আহমেদ। আরো উপস্থিত ছিলেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড নিতাইগঞ্জ শাখার এপিও এমদাদ হোসেন, এসএফও রুহুল আমিন, ফিল্ড অফিসার নুরুল ইসলাম ও আবুল হোসেন প্রমুখ।

১৪০০টি গাছের চারা বিতরণে প্রথম পর্যায়ে নিতাইগঞ্জ এলাকার জন্য ৩০০টি গাছের চারা বিতরণ করা হয়। পর্যায়ক্রমে সকল এলাকায় গাছের চারা বিতরণ করা হবে।

আপনার মন্তব্য লিখুন:
rabbhaban
আজকের সবখবর