rabbhaban

নারায়ণগঞ্জে টায়ার কারখানায় ভয়াবহ অাগুন (ভিডিও)


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ১০:২৯ এএম, ১২ সেপ্টেম্বর ২০১৮, বুধবার
নারায়ণগঞ্জে টায়ার কারখানায় ভয়াবহ অাগুন (ভিডিও)

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় একটি টায়ার উৎপাদনকারী কারখানাতে ১২ সেপ্টেম্বর বুধবার সকালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুনে পুড়ে গেছে কারখানার গুদামে থাকা বিপুল পরিমাণ কেমিক্যাল, ফার্নেশ অয়েল ও মেশিনারিজ সহ অন্যান্য আসবাবপত্র। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার আশংকা রয়েছে।

জানা গেছে, ফতুল্লার দাপা ইদ্রাকপুরে হোসেন টায়ার অ্যান্ড টিউব কোম্পানির অঙ্গ প্রতিষ্ঠান ইস্ট এশিয়ান কক্স নামের কারখানার নীচতলায় গুদামে বুধবার সকাল ৮টায় অগ্নিকান্ডের সূত্রপাত হয়। পরে আগুন দ্রুত কারখানায় ছড়িয়ে পড়ে। এসময় আগুনের কালো ধোঁয়ায় আশপাশের এলাকা আচ্ছন্ন হয়ে পড়ে। আতংকে কারখানার শ্রমিকেরা ও এলাকার মানুষ এদিক সেদিক ছোটাছুটি করতে থাকেন। নারায়ণগঞ্জ, হাজীগঞ্জ, ফতুল্লার বিসিক, শ্যামপুর ও ঢাকা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মোট ৯টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করে। প্রায় ৩ ঘণ্টা চেষ্টার পর বেলা পৌনে এগারোটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

ইস্ট এশিয়ান কক্স এর ব্যবস্থাপক (প্রশাসন) জাফর ইকবাল জানান, কারখানাটিতে ট্রাক, মিনিবাস, প্রাইভেট কার, সিএনজি সহ বিভিন্ন ইঞ্জিনচালিত যানবাহনের চাকার টিউব ও টায়ার উৎপাদন করা হয়। আগুনে কারখানায় সদ্য আমদানি করা তাইওয়ান, জার্মান, চীন, ভারত সহ বিভিন্ন দেশের তৈরি মেশিনপত্র ও মালামাল পুড়ে গেছে। এছাড়া কারখানায় উৎপাদিত টায়ার, টিউব, টায়ার উৎপাদনের বিভিন্ন ধরনের কাঁচামাল, কটন সুতা, কেমিক্যাল, ফার্নিশ অয়েল পুড়ে গেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা হচ্ছে।

ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের সহকারী পরিচালক মামুন মাহমুদ জানান, কারখানাটিতে দাহ্য পদার্থ কেমিকেল, সুতা, রাবার ও রাবার তৈরীর অয়েল থাকার কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। যার কারণে আগুন ভয়াবহ আকার ধারণ করে। ঢাকা, নারায়ণগঞ্জের ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট কাজ প্রায় ৩ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রন আনতে সক্ষম হয়। অগ্নিকান্ডের ব্যাপারে ফায়ার সার্ভিস সার্ভিসের প্রধান কার্যালয় থেকে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তের পর বিস্তারিত জানা যাবে।

ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ্ মো. মঞ্জুর কাদের জানান, নিরাপত্তায় আমাদের পুলিশ কাজ করছে। কোন সমস্যা যাতে না হয় ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

আপনার মন্তব্য লিখুন:
rabbhaban
আজকের সবখবর