rabbhaban

বেকা গার্মেন্টসে আন্দোলনরত শ্রমিকদের কাজে যোগ দিতে দেয়া হয়নি


প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার
বেকা গার্মেন্টসে আন্দোলনরত শ্রমিকদের কাজে যোগ দিতে দেয়া হয়নি

আদমজী ইপিজেড এ অবস্থিত বেকা গার্মেন্টস ও টেক্সটাইল লিমিটেডের শ্রমিকেরা ২০ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকাল ৫টায় নারায়ণগঞ্জ শহরে বিক্ষোভ মিছিল ও নারায়ণগঞ্জ প্রেস ক্লাবে সমাবেশ করে। সমাবেশে কারখানার শ্রমিক সংগ্রাম কমিটির আহ্বায়ক সোহরাব হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, দপ্তর সম্পাদক কামাল পারভেজ মিঠু, শ্রমিক বিউটি, সোহাগি এবং রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এস এম কাদির।

নেতৃবৃন্দ বলেন, ১২ দফা দাবিতে আন্দোলনরত বেকা গার্মেন্টস এর শ্রমিকরা ১৯ সেপ্টেম্বর জেলা প্রশাসকের সাথে দেখা করে লিখিতভাবে তাদের সংকটের কথা জানায়। নোটিশপ্রাপ্ত ৩৭ জন ছাড়া বাকি শ্রমিকদের জেলা প্রশাসক কাজে যোগ দিতে বলেন। কাজ করার পাশাপাশি তাদের দাবি দাওয়া নিয়ে মালিক কর্তৃপক্ষের সাথে আলোচনার জন্য বলেন। তিনি এ বিষয়ে আদমজী ইপিজেড এর জিএম-কে ফোন করে শ্রমিকদের কাজে যোগ দেয়ার দায়িত্ব অর্পন করেন। কিন্তু আজ সকালে নোটিশপ্রাপ্ত ৩৭ জন ছাড়া অন্য শ্রমিকরা কাজে গেলে ইপিজেড কর্মকর্তা মনির হোসেন, মোজাম্মেল ও কারখানার কমপ্লায়েন্স শ্রমিকদের সাদা কাগজে সই দিয়ে কাজে যোগ দিতে বলেন। শ্রমিকরা বেআইনি সাদা কাগজে সই দিতে অস্বীকৃতি জানালে ইপিজেড কর্মকর্তা ও কারখানার কমপ্লায়েন্স জেলা প্রশাসকের নির্দেশ অমান্য করে শ্রমিকদের অকথ্য গালিগালাজ করে কারখানা থেকে বের করে দেয়। নেতৃবৃন্দ অবিলম্বে বেকা গার্মেন্টসের শ্রমিকদের সংকট নিরসনের দাবি জানান।

উল্লেখ্য, ইপিজেড আইনে ৭ কমর্ দিবসে বেতন দেয়ার আইন থাকলেও বেকা গামেন্টসে কখনো আইন অনুযায়ী বেতন দেয়া হয় না। গত এক বছরেরও বেশী সময় ধরে ১০ ঘন্টা সময়ের পরে অতিরিক্ত ওভারটাইমের টাকা দেয়া হয় না। মাতৃত্বকালীন ছুটির টাকা, অর্জিত ছুটির টাকা, পিএফ এর টাকা দেয়া হয় না। এগুলো নিয়ে কর্তৃপক্ষের সাথে শ্রমিকরা কথা বলতে চাইলে তাদের গালিগালাজ করা হয়, ভয়-ভীতি দেখানো হয়। শ্রমিকরা তাদের সংকট নিরসনে মালিকের কাছে ১২ দফা দাবি জানিয়েছে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর