rabbhaban

জাপানের ফুজিতে ছবি প্রদর্শনীতে সনদ পেল ৩শ’ শিশু শিক্ষার্থী


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ১০:১৭ পিএম, ১৬ জুন ২০১৯, রবিবার
জাপানের ফুজিতে ছবি প্রদর্শনীতে সনদ পেল ৩শ’ শিশু শিক্ষার্থী

ফেব্রুয়ারি থেকে মার্চ ২০১৯ পর্যন্ত মাসব্যাপী জাপানের ফুজিতে একটি মিউজিয়ামে ছবি প্রদর্শনীর পর সনদ পেল ৩শ’ শিক্ষার্থী। যেখানে নারায়ণগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সংখ্যাই বেশি। ১৬ জুন রোববার বিকেলে নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটে এই সনদ বিতরণ করা হয়।

এ বিষয়ে বাংলাদেশ থেকে প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালনকারী মোহাম্মদ সোলায়মান হোসেন বলেন, ২০২০ সালে জাপানে অলিম্পিক অনুষ্ঠিত হবে। বর্তমানে এই অলিম্পিক খেলাধূলা ছাড়া অন্য কোন প্রতিযোগিতা থাকে না। কিন্তু একসময় খেলাধূলার সাথে গান, নাচ ছবি আকা সম্পৃক্ত ছিল। কালক্রমে খেলা থেকে এগুলো হারিয়ে গেছে। জাপানীরা চাচ্ছে খেলাধুলার সাথে আবার গান, নাচ ছবি আকা সম্পৃক্ত করতে। যেহেতু এবার তাদের এখানে অলিম্পিক অনুষ্ঠিত হতে যাচ্ছে। সে লক্ষ্যে তারা আর্টপিক ২০২০ নামে নতুন করে শিল্পপ্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে। যেখানে বাচ্চারা ছবি আকবে। আর সেটারই প্রস্তুতি হিসেবে জাপানীজ নীতিশাস্ত্র শিক্ষা অ্যাসোসিয়েশনের উদ্যোগে ‘দ্য সেকেন্ড ওসিনো ফুজি আর্ট রিলে’ আয়োজন করা হয়েছে।

তিনি আরও বলেন, চিত্র প্রদর্শনীতে এশিয়ার ৪৮টি দেশের শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে। যেখানে বাংলাদেশও অন্যতম। যার ধারাবাহিকতায় জাপানের ফুজিতে মাসব্যাপী ১৩শ’ শিক্ষার্থীদের ছবির মধ্যথেকে নির্বাচিত ৩০০ ছবির প্রদর্শনী হয়েছে। প্রদর্শনীতে জায়গা পাওয়া ৩শ’ জনকে সনদ প্রদান করা হয়েছে। এছাড়া আগামী আগস্টের ৮ তারিখ থেকে ছবির চিঠি বা এতেগামী নামে বাচ্চাদের মধ্যে আরেকটি আয়োজন করা হবে যেখানে শিশুরা নিজের ভাষায় ছবি এবং লেখার মাধ্যমে নিজের মনের ভাবের আদান প্রদান করবে একটি পোস্ট কার্ডের মাধ্যমে। এভাবে পর্যায়ক্রমে আরও প্রোগ্রাম চলতে থাকবে এই অলিম্পিকটাকে ধরার জন্য। আর এই প্রক্রিয়াই যারা ভাল করবে তাদেরকে জাপান সিনকিয়াকো আর্ট রিসার্চ ইনস্টিটিউট এর পক্ষ থেকে প্রনোদনার ব্যবস্থা করা হবে।

সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ চারুকলা চারুকলা ইনস্টিটিটের অধ্যক্ষ শামসুল আলম আজাদ।

তিনি বলেন, খুবই আশাব্যঞ্জক ব্যাপার যে বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা দেশের বাইরে প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। সেই সাথে সনদ প্রাপ্ত ৩শ’ জনের মধ্যে প্রায় আড়াইশত শিক্ষার্থী নারায়ণগঞ্জের। আর এ সকল শিক্ষার্থীদের প্রশিক্ষকদের প্রায় সকলেই নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট এর বর্তমান কিংবা প্রাক্তন ছাত্রছাত্রী। এটার আমাদের জন্য বিরাট গর্বের ব্যাপার। আমার ছাত্ররা দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রতিনিধিত্ব করছে এটা অত্যন্ত আনন্দের ব্যাপার। নারায়ণগঞ্জ সকল স্কুলেই আমাদের ছাত্র রয়েছে। নারায়ণগঞ্জের শিক্ষার্থীরা এর আগেও বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। ছবি আঁকার দিক দিয়ে বাংলাদেশের মধ্যে নারায়ণগঞ্জ অন্যতম।

এসময় আরও উপস্থিত ছিলেন চারুকলার ইনস্টিটিটের শিক্ষক শহীদ আহমেদ মিঠু, এশিয়ান আর্টপিক নারায়ণগঞ্জের সমন্বয়কের দায়িত্ব পালনকারী আমির হোসেন।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
সংগঠন সংবাদ এর সর্বশেষ খবর
আজকের সবখবর