rabbhaban

নারায়ণগঞ্জে শিল্প কারখানায় ইটিপি ব্যবহার না করলে নোটিশের নির্দেশ


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৯:৩১ পিএম, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার
নারায়ণগঞ্জে শিল্প কারখানায় ইটিপি ব্যবহার না করলে নোটিশের নির্দেশ

স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ আলতাফ হোসেন বলেছেন, পরিবেশ শব্দটি ব্যাপক। চারপাশের পরিবেশ যে রকম থাকার কথা সে রকম না থাকলেই পরিবেশ দূষণ হয়। সবকিছুরই একটি নির্দিষ্ট মাত্রা আছে। বায়ুতে ধূলিকণার পরিমাণ বেড়ে গেলে বায়ু দূষণ হয়। ধূলার নিয়ন্ত্রণ করার উপায় হলো পানি ব্যবহার করা। সিমেন্ট কোম্পানী দ্বারা পরিবেশ দূষিত হয়ে থাকে। ইটভাটাগুলো পরিবেশ সম্মতভাবে কাজ করছে না। এজন্য পরিবেশ অধিদপ্তরকে জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে পরিবেশ উন্নত করার লক্ষে কাজ করতে হবে।

২০ জুন বৃহস্পতিবার সকালে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পরিবেশ দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের আয়োজনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু করে নারায়ণগঞ্জ আদালতপাড়ায় একটি বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়।

মোহাম্মদ আলতাফ হোসেন বলেন, পরিবেশ রক্ষার জন্য পরিবেশ অধিদপ্তরকে রি-রোলিং কারখানায় কাজ করতে হবে। তাদের জন্য ইটিপি ব্যবহার বাধ্যতামূলক করতে হবে। যারা ইটিপি ব্যবহার করবে না, তাদেরকে নোটিশ করুন, বাধ্য করুন। আমরা দিবস পালন করবো। আমাদের চারপাশে যে পরিবেশ দূষণ হচ্ছে তা থেকে কতটুকু ভাল করা যায় চিন্তা করতে হবে।

নারায়ণগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক সাঈদ আনোয়ারের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ মাসুম বিল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার সুবাস চন্দ সাহা, র‌্যাব-১১ এর এএসপি মোস্তাফিজুর রহমান, নাগরিক কমিটির সভাপতি অ্যাডভোকেট এবি সিদ্দিক, গ্রীণ ফর পীসের নির্বাহী পরিচালক আরিফ মিহির, প্রভাত সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক প্রদীপ কুমার দাস সহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ মাসুম বিল্লাহ বলেন, আমাদের নিজেদেরকে পরিবেশ সম্পর্কে সচেতন থাকতে হবে। পরিবেশ দূষণ সম্পর্কে আমরা যতই কথা বলি না কেন নিজে যদি সচেতন না হলে পরিবেশ দূষণ বন্ধ হবে না। অমরা অনেকেই সুন্দর করে বক্তৃতা দিতে পারি কিন্তু নিজে সেটা মানি না। নিজে ঠিক হয়ে গেলে বাংলাদেশ ঠিক হয়ে যাবে।

সভাপতির বক্তব্যে পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক সাঈদ আনোয়ার বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে অবস্থান করছে। ফলে মেগা প্রজক্টগুলো বাস্তবায়নের ক্ষেত্রে কিছুটা পরিবেশ দূষণ হচ্ছে। তবে বাংলাদেশ সরকার পরিবেশ উন্নয়নে খুবই আন্তরিক। ইটভাটাগুলো আধুনিক করার জন্য ইটভাটা নিয়ন্ত্রক আইন করা হয়েছে। পরিবেশ দূষণ সহনীয় পর্যায়ের রাখার জন্য আমরা কাজ করে যাাচ্ছি।

আলোচন সভা শেষে শিশু কিশোর চিত্রাংকন প্রতিযোগিতা ও কলেজ বিতর্ক প্রতিযোগিতায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
সংগঠন সংবাদ এর সর্বশেষ খবর
আজকের সবখবর