rabbhaban

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট কাঁচপুর শিল্পাঞ্চল শাখার কাউন্সিল


প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ১৯ অক্টোবর ২০১৯, শনিবার
গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট কাঁচপুর শিল্পাঞ্চল শাখার কাউন্সিল

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট কাঁচপুর শিল্পাঞ্চল শাখার কাউন্সিল ১৯ অক্টোবর শনিবার বিকাল ৩টায় কাঁচপুর আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত হয়। গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট কাঁচপুর শিল্পাঞ্চল শাখার আহ্বায়ক আমানুল্লাহ আমানের সভাপতিত্বে কাউন্সিলে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, বাসদ সোনারগাঁ উপজেলার সমন্বয়ক বেলায়েত হোসেন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, পোশাক শিল্পের রপ্তানি প্রবৃদ্ধির জন্য বাংলাদেশের রপ্তানি আয় নির্ধারিত লক্ষ্যমাত্রা অতিক্রম করে যাচ্ছে। দেশের মাথাপিছু আয় বৃদ্ধি পাচ্ছে। অথচ এই শিল্পের ভারবাহী হিসাবে মুল ভুমিকা পালনকারী গার্মেন্টস শ্রমিকদের জীবনমানের কোন পরিবর্তন হচ্ছে না। মজুরি বিবেচনায় বিশ্বের সর্বনি¤œ মজুরির বিনিময়ে কাজ করে যে শ্রমিক কর্মক্ষেত্রের অধিকার ভোগের ক্ষেত্রে তার অবস্থান বিশ্বের সর্বশেষ ১০টি দেশের তালিকায়। সকল নাগরিকের অধিকার সুরক্ষার শপথ নিয়ে রাষ্ট্র পরিচালনাকারী সরকারও শ্রমিকস্বার্থ হরণকারী আইন তৈরি করে। এতে শ্রমিকদের আরও বেশি বঞ্চিত করতে মালিকরা উৎসাহিত হচ্ছে।

নেতৃবৃন্দ বলেন, সিনহা গার্মেন্টসসহ বিভিন্ন কারখানায় ষড়যন্ত্রমূলকভাবে ব্যাপক শ্রমিক ছাঁটাই হচ্ছে। তাদের প্রাপ্য পাওনা থেকে সম্পূর্ণ বঞ্চিত করা হচ্ছে। ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দেয়া হচ্ছে। এমনকী অবসর নিলেও আইন অনুযায়ী প্রাপ্য পাওনা দেয়া হয় না। আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী, কলকারখানা পরিদর্শন অধিদপ্তর কেউই আইন লঙ্ঘনের কারণে মালিকের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না। গোটা প্রশাসনই যেন এখানে মালিকের স্বার্থরক্ষা ও শ্রমিক নিধনের পথ নিয়েছে। নেতৃবৃন্দ অবিলম্বে সিনহাসহ গার্মেন্টসের ছাঁটাইকৃত ও অবসর নেয়া শ্রমিকদের প্রাপ্য পাওনা প্রদান এবং ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি করেন। নেতৃবৃন্দ গার্মেন্টস শ্রমিক ফ্রন্টকে শক্তিশালী করে গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও অগণতান্ত্রিক শ্রম আইন বাতিলের আন্দোলন জোরদার করার আহ্বান জানান।

কাউন্সিলে আমানউল্লাহ আমান সভাপতি, আনোয়ার হোসেন সহ-সভাপতি, সাইফুল ইসলাম সাধারণ সম্পাদক, কবির হোসেন সাংগঠনিক সম্পাদকসহ ১৯ সদস্যে কার্যকরী কমিটি নির্বাচিত।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
সংগঠন সংবাদ এর সর্বশেষ খবর
আজকের সবখবর