গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী পুলিশ লাইন শাখার কাউন্সিল অনুষ্ঠি


প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশিত: ০৭:৩৩ পিএম, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার
গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী পুলিশ লাইন শাখার কাউন্সিল অনুষ্ঠি

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী-পুলিশ লাইন শিল্পাঞ্চল শাখার কাউন্সিল শুক্রবার ১৫ নভেম্বর বিকাল ৩টায় সংগঠনের মাসদাইরস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী-পুলিশ লাইন শিল্পাঞ্চল শাখার সভাপতি সাইফুল ইসলাম শরীফের সভাপতিত্বে কাউন্সিলে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী-পুলিশ লাইন শিল্পাঞ্চল শাখার সহ-সভাপতি শহীদুল ইসলাম, সাধারণ সম্পাদক হাসনাত কবীর, সহ-সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, খোরশেদ আলম প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, পোশাক শিল্পের রপ্তানি আয়, দেশের মাথাপিছু আয় প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে। অথচ এই শিল্পের প্রধান চালিকা শ্রমিকদের জীবনমানের কোন উন্নয়ন হচ্ছে না। মজুরি বিবেচনায় পোশাক শিল্পে বিশ্বের সর্বনি¤œ মজুরি আমাদের দেশের গার্মেন্টস শ্রমিকদের। কর্মক্ষেত্রের অধিকার ভোগের ক্ষেত্রেও আমাদের শ্রমিকদের অবস্থান বিশ্বের সর্বনি¤œ পর্যায়ে।

নেতৃবৃন্দ বলেন, সকল নাগরিকের অধিকার সুরক্ষার শপথ নিয়ে রাষ্ট্র পরিচালনাকারী সরকারও শ্রমিকস্বার্থ হরণকারী আইন তৈরি করে। এতে শ্রমিকদের আরও বেশি বঞ্চিত করতে মালিকরা উৎসাহিত হচ্ছে। শ্রম আইনের ২৩, ২৬, ২৭ অপপ্রয়োগ করে শ্রমিকদের বঞ্চিত করা হচ্ছে। শ্রম আইনে যতটুকু সুবিধা শ্রমিকের জন্য আছে তা থেকেও শ্রমিকদের বঞ্চিত করা হয়। এক্ষেত্রে কলকারখানা পরিদর্শন অধিদপ্তর ও শিল্প পুলিশের ভূমিকা রহস্যময়। মাসদাইরের চৌধুরী কমপ্লেক্স এ অবস্থিত এস এস কটন ফেব্রিকস লিঃ শ্রমিকদের প্রাপ্য পাওনা ও বকেয়া বেতন না দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। সিনহা গার্মেন্টসে ছাঁটাইকৃত ও অবসর নেয়া শ্রমিকদের প্রাপ্য পাওনা দেয়া হচ্ছে না। স্কপের প্রস্তাবনা অনুযায়ী শ্রমিক স্বার্থ বিরোধী ধারাসমূহ বাতিল করে সংশোধনী আনতে হবে।

নেতৃবৃন্দ বলেন, সরকার গার্মেন্টস শ্রমিকদের দাবি উপেক্ষা করে মালিকদের পরামর্শ অনুযায়ী নি¤œতম মজুরি ৮ হাজার টাকা ঘোষণা করেছে। সমস্ত শ্রমিক সংগঠন এ মজুরি প্রত্যাখ্যান করেছে। বর্তমান বাজার মূল্যে এ মজুরি অসংগতিপূর্ণ। রাষ্ট্রীয় শিল্পে শ্রমিকদের নি¤œতম মজুরি ১৭৮০০ টাকা করা হয়েছে। একই দেশে শ্রমিকদের জন্য দুই রকম মজুরি হয়েছে। রাষ্ট্রীয় শিল্পের মজুরি কাঠামোর সাথে সংগতি রেখে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি পুনর্নিধারণ করতে হবে।

কাউন্সিলে সাইফুল ইসলাম শরীফ সভাপতি, শহীদুল ইসলাম ও মোফাজ্জল হোসেন সহ-সভাপতি, হাসনাত কবীর সাধারণ সম্পাদক, খোরশেদ আলম ও রবিউল হোসেন সহ-সাধারণ সম্পাদক, আব্দুল কাহার খোকন সাংগঠনিক সম্পাদকসহ ২৪ সদস্যের কার্যকরী কমিটি নির্বাচিত হয়।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর