অনশনরত শ্রমিকের মৃত্যুর প্রতিবাদ ও সংহতি জানিয়ে মানববন্ধন


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৮:৩১ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার
অনশনরত শ্রমিকের মৃত্যুর প্রতিবাদ ও সংহতি জানিয়ে মানববন্ধন

খুলনায় অনশনরত পাটকল শ্রমিক আব্দুস সাত্তারের মৃত্যুর প্রতিবাদে এবং আন্দোলনরত শ্রমিকদের সংহতি জানিয়ে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ মহানগর শাখা। ১৩ ডিসেম্বর শুক্রবার নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ মহানগর শাখার আহ্বায়ক ফারহানা মুনার সভাপতিত্ব এবং শাখার যুগ্ম আহ্বায়ক তাকবীর হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ জেলার সহ-সভাপতি শুভ্র কুমার, সহ-সাধারণ সম্পাদক রিয়া আক্তার, মহানগর ছাত্র ফেডারেশনের সম্পাদক ইমরান হোসেন জাহিদ, সংগঠক সিয়াম সাদাফ প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন মহানগর ছাত্র ফেডারেশনের বিভিন্ন কর্মী-সংগঠকরা।

মানববন্ধনে বক্তারা বলেন, খুলনার প্লাটিনাম জুট মিলের শ্রমিকরা গত ১০ ডিসেম্বর থেকে তাদের বকেয়া বেতন পরিশোধের দাবিতে অনশন করছে। এসময় পাটকল শ্রমিক আব্দুস সাত্তার অনশরত অবস্থায় অসুস্থ্য হয়ে মৃত্যুবরণ করেন। অথচ এই ঘটনায় সরকারের কোনো ভ্রুক্ষেপ দেখা যাচ্ছে না। আমরা দেখেছি সরকার ‘বাজেট ২০১৯’ এ দেশের   ৩০০ ঋণখেলাপীর ৫০,৪০০ কোটি টাকা ঋণ মওকুফ করেন অথচ যেই শ্রমিকের শ্রমে ঘামে দেশের অর্থনীতি চলে সেই শ্রমিকদের বকেয়া ঋণের মাত্র ৫৩ কোটি টাকার ব্যবস্থা নিচ্ছে না। রীতিমতই শ্রমিকদের উপর চলছে খড়গ। বিভিন্ন সময় ভবন ধ্বস, আগুনে পুড়ে মরতে হচ্ছে শ্রমিকদের। আমরা গতকালই দেখেছি ঢাকার কেরাণীগঞ্জে একটি প্লাস্টিক কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে এবং সেখানে এখন পর্যন্ত নিহত শ্রমিকের সংখ্যা ১৩ জন। এই মৃত্যুর মিছিল চলছেই। কর্মস্থলে শ্রমিকের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে এই সরকার ব্যর্থ।

ছাত্র ফেডারেশন থেকে আমরা অনশনরত আব্দুস সাত্তারের মৃত্যুতে সরকারের প্রতি তিব্র নিন্দা জানাচ্ছি এবং পরিষ্কার করে বলতে চাই এই মৃত্যুর দায় সরকারকেই নিতে হবে। অবিলম্বে মজুরি কমিশন বাস্তবায়ন সহ অনশনরত শ্রমিকদের ১১ দফা দাবি মানতেই হবে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর