ভার্চুয়াল কোর্টের কার্যক্রমে অংশগ্রহণের সিদ্ধান্ত আইনজীবী সমিতির


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৯:০১ পিএম, ৩১ মে ২০২০, রবিবার
ভার্চুয়াল কোর্টের কার্যক্রমে অংশগ্রহণের সিদ্ধান্ত আইনজীবী সমিতির

প্রাণঘাতি করোনা ভাইরাস মোকাবেলায় চলমান ভার্চুয়াল কোর্টের কার্যক্রম থেকে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতি বিরত থাকার সিদ্ধান্ত থেকে সড়ে এসে এবার অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

সেই লক্ষ্যে ৩১ মে রোববার আইনজীবী সমিতির নতুন বার ভবনের নিচ তলায় ভার্চুয়াল কোর্ট পরিচালনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সেই কর্মশালায় নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সদস্যরা অংশগ্রহণ করেছেন।

এর আগে গত ১৩ মে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে ভার্চ্যুয়াল কোর্ট পরিচালনা করা থেকে বিরত থাকার সিদ্ধান্ত গৃহিত হয়েছিল।

সেই সময় নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে সমিতির সদস্যদেরকে জানানো হয়েছিল, ভার্চ্যুচুয়াল কোর্ট পরিচালনার ক্ষেত্রে প্রয়োজনীয় অভিজ্ঞতা ও ইনস্ট্রুমেন্ট না থাকায় আইনজীবীদের অসুবিধার কথা বিবেচনা করে কার্যকরি কমিটির সভায় ভার্চ্যুয়াল কোর্ট পরিচালনা থেকে বিরত থাকার সিদ্ধান্ত গৃহিত হয়।

তবে এবার সেই সিদ্ধান্ত থেকে সড়ে এসে ভার্চুয়াল কোর্টের কার্যক্রমে অংশগ্রহনের সিদ্ধান্ত নিয়েছেন নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতি।

প্রসঙ্গত, প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবেলায় গত ১০ মে অধস্তন আদালতে ভার্চ্যুয়ালি কার্যক্রম পরিচালনার পদ্ধতি সংক্রান্ত নির্দেশনা জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। ২১ দফা ‘বিশেষ প্র্যাকটিস নির্দেশনায়’ অধস্তন আদালতের জামিন শুনানির পদ্ধতি বর্ণনা করা হয়। যা গত ২৮ মে পর্যন্ত চলে।

এরপর ঈদুল ফিতরের ছুটি শেষে সুপ্রিম কোর্টে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে শুনানির জন্য ১৫ জুন পর্যন্ত সময় বাড়িয়ে হাইকোর্ট বিভাগে ১১টি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গত শনিবার এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, দেশব্যাপী করোনা ভাইরাসের বিস্তার রোধকল্পে এবং শারীরিক উপস্থিতি ছাড়া ৩১ মে হতে ১৫ জুন পর্যন্ত ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০’ এবং কোর্ট কর্তৃক জারি করা প্র্যাকটিসের ডাইরেকশন অনুমোদন করতে তথ্য প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য প্রধান বিচারপতি বেঞ্চসমূহ (১১টি) গঠন করেছেন।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর